New-website-of-PM-Kishan-has-been-launched

আপনি কি কেন্দ্র সরকারের পিএম কিষাণ প্রকল্প (PM Kisan)-এর একজন উপভোক্তা? তবে এই খবরটি আপনার জন্য। ২০১৯ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অর্থনৈতিকভাবে দুর্বল কৃষকদের সাহায্যার্থে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা বা পিএম কিষাণ প্রকল্প (PM Kisan) শুরু করেছিলেন। দরিদ্র কৃষক পরিবারকে আর্থিক সহায়তা করার উদ্দেশ্যেই পিএম কিষাণ প্রকল্প (PM Kisan) চালু করা হয়েছিলো কেন্দ্র সরকারের তরফে। এই প্রকল্পের আওতায় থাকা কৃষকদের বছরে ৬০০০ টাকা আর্থিক অনুদান প্রদান করা হয় কেন্দ্র সরকারের তরফে। এই টাকা প্রতি চার মাস অন্তর ৩ টি কিস্তিতে কৃষকদের দেওয়া হয়।

বর্তমানে পিএম কিষাণ প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে বিভিন্ন কাজ করার ক্ষেত্রে কৃষকদের নানান সমস্যার মুখোমুখি হতে হচ্ছে। বেনিফিশিয়ারি স্ট্যাটাস চেক, e-KYC সহ বিভিন্ন কাজ করা সম্ভবপর হচ্ছে না। আজ আমরা আলোচনা করবো পিএম কিষানের নতুন ওয়েবসাইট নিয়ে।

PM Kisan প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে নানান সমস্যার দরুণ কেন্দ্র সরকারের তরফে কিষাণ সুবিধা (Kisan Subidha) নামক একটি ওয়েবসাইট চালু করা হয়েছে। চলুন তবে দেখে নেওয়া যাক, এই নতুন ওয়েবসাইটটির মাধ্যমে PM Kisan প্রকল্পের বিভিন্ন কাজগুলি কিভাবে সম্পন্ন করতে পারবেন:-

১. এর জন্য আপনাকে প্রথমেই কিষাণ সুবিধা (Kisan Subidha) নামক ওয়েবসাইট https://kisansuvidha.gov.in/ এ যেতে হবে।
২. এরপর আপনার সামনে যে ওয়েব পেজটি আসবে তাতে পিএম কিষাণ অপশনে ক্লিক করতে হবে।
৩. এরপর আপনার সামনে পাঁচটি অপশন আসবে:- Know Beneficiary and Payment Status, Edit Aadhar Details, Self registered? Know Status, New Farmer Registration, Contact Us
এই অপশনগুলোর মাধ্যমেই আপনি PM Kisan প্রকল্পের যাবতীয় কাজগুলো করতে পারবেন।

৪. Know Beneficiary and Payment Status অপশনটির মাধ্যমে আপনারা আপনাদের কতগুলি কিস্তির টাকা পেয়েছেন, নতুন কিস্তির টাকা পেয়েছেন কিনা তা দেখতে পারবেন। Know Beneficiary and Payment Status অপশনটিতে ক্লিক করলেই আপনার সামনে যে ওয়েব পেজটি আসবে তাতে আপনার যেকোনো আইডি (আধার কার্ড/ অ্যাকাউন্ট নম্বর/ মোবাইল নম্বর) কে সিলেক্ট করতে হবে এবং ওই আইডির ক্ষেত্রে বরাদ্দ নম্বরটি (আধার নম্বর/ অ্যাকাউন্ট নম্বর/ মোবাইল নম্বর) প্রদান করতে হবে। এরপর আপনি কোন কিস্তির টাকার স্ট্যাটাস দেখতে চাইছেন সেটি সিলেক্ট করে Get Details অপশনে ক্লিক করলেই আপনি সেই কিস্তির টাকা পেয়েছেন কিনা তা দেখতে পারবেন।

৫. Edit Aadhar Details অপশনটির মাধ্যমে কৃষকরা নিজেদের আধার ভেরিভাই করতে পারবেন। এছাড়াও কোনো কৃষক যদি বুঝতে না পারেন তার আধার ভেরিফিকেশন হয়েছে কিনা তাও জানতে পারবেন এই অপশনটির মাধ্যমে। Edit Aadhar Details অপশনটিতে ক্লিক করলে আপনার সামনে যে ওয়েব পেজটি আসবে তাতে আপনার আধার নম্বরটি সঠিকভাবে প্রদান করলেই আপনি দেখতে পারবেন আপনার আধার ভেরিফাই হয়েছে কিনা। যদি না হয়ে থাকে তবে এই অপশনটির মাধ্যমেই আপনার আধার ভেরিফাই করা সম্ভব।

৬. Self registered? Know Status অপশনটির মাধ্যমে যে সকল কৃষক ইতিমধ্যেই PM Kisan প্রকল্পের অনুদানের জন্য আবেদন করছেন তাদের সমস্ত ডিটেইলস দেখা যাবে। এই অপশনটিতে ক্লিক করে নিজের আধার নম্বরটি সঠিকভাবে প্রদান করলেই আপনিও আপনার সমস্ত তথ্য এবং আবেদনটি গৃহীত হয়েছে নাকি বাতিল হয়েছে তা দেখতে পাবেন।

৭. New Farmer Registration অপশনটির মাধ্যমে যে সকল নতুন কৃষক PM Kisan প্রকল্পে আবেদন করতে ইচ্ছুক তারা আবেদন করতে পারবেন।

৮. Contact Us অপশনটির মাধ্যমে আপনারা হেল্পলাইন নম্বর এবং হেল্পডেস্ক এর সাহায্য পাবেন। হেল্পডেস্ক অপশনটির মাধ্যমে আপনারা PM Kisan প্রকল্প সম্পর্কিত যাবতীয় অভিযোগ জানাতে পারবেন।

এইরকম সরকারি প্রকল্প সংক্রান্ত আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে