Now-you-can-update-or-to-correct-e-shram-card-at-online-sitting-at-home

আপনি কি জানেন বাড়িতে বসেই আপনি ই-শ্রম কার্ডের বিভিন্ন তথ্য সংশোধন করতে পারবেন? যদি না জেনে থাকেন তবে এই খবরটি আপনার জন্য (update or to correct e-shram card)। কেন্দ্রীয় সরকারের তরফে ভারতীয় নাগরিকদের জন্য যে জনকল্যাণমূলক প্রকল্পগুলি কার্যকরী করা হয়েছে তার মধ্যে অন্যতম জনপ্রিয় প্রকল্প হল ই-শ্রম কার্ড প্রকল্প। ভারতের দরিদ্র ও অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের সাহায্য করার জন্যই কেন্দ্রীয় সরকারের তরফে এই ই-শ্রম কার্ড প্রকল্পটি চালু করা হয়েছে।

ইতিমধ্যেই অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের একাংশ এই প্রকল্পে নিজেদের নামও নথিভুক্ত করেছে কেন্দ্রীয় সরকারের তথ্য অনুযায়ী, ইতিমধ্যেই ভারতের প্রায় ২৭.২৮ কোটি শ্রমিক ই-শ্রম কার্ড প্রকল্পের অধীনে নিজেদের নাম নথিভুক্ত করেছেন। তবে অনেক ক্ষেত্রেই দেখা যায়, বিভিন্ন কারণে ই-শ্রম কার্ডের বিভিন্ন তথ্য আপডেট করার প্রয়োজন হয়। অনেকেই জানেন না বাড়িতে বসে কিকরে ই-শ্রম কার্ডের বিভিন্ন তথ্য আপডেট বা সংশোধন করা সম্ভব।

আজ আমরা আলোচনা করবো, কিভাবে আপনারা বাড়িতে বসেই অনলাইনে ই-শ্রম কার্ডের বিভিন্ন তথ্য সংশোধন বা আপডেট করতে পারবেন:-
১. প্রথমেই ই-শ্রম কার্ডের অফিসিয়াল ওয়েবসাইট https://eshram.gov.in/ এ যেতে হবে।
২. এরপর আপনাকে Already Registered Update অপশনটিতে যেতে হবে।
৩. এরপর আপনার সামনে যে ওয়েব পেজটি আসবে তাতে  ই-শ্রম কার্ডের UAN Card Number ও জন্ম তারিখ সঠিকভাবে বসিয়ে সাবমিট করুন।
৪. উপরোক্ত সমস্ত তথ্য সঠিকভাবে পূরণ করে সাবমিট করলে আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরটিতে ওটিপি (OTP) আসবে।
৫. এরপর ওটিপি (OTP) টি সঠিকভাবে প্রদান করুন এবং তা দিয়ে আপনার অ্যাকাউন্টে লগ ইন (Login) করতে হবে।
৬. এরপর আপডেট প্রোফাইল (Update Profile) অপশনটিতে ক্লিক করুন এবং আপনার ঠিকানা, অ্যাকাউন্ট নাম্বার, শিক্ষাগত যোগ্যতা, ইনকাম ইত্যাদি যা কিছু সংশোধন অথবা আপডেট করতে চান তা আপনি আপডেট করতে পারবেন এই অপশনটির মাধ্যমে।
৭. এরপর Card Download অপশনটিতে ক্লিক করলেই আপনার ই-শ্রম কার্ডটি ডাউনলোড করতে পারবেন।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে