Pan-Card-and-Aadhaar-Card-Link-in-Online

বর্তমান যুগে প্যান কার্ড যথেষ্ট গুরুত্বপূর্ণ হয়ে গিয়েছে। কিন্তু সেই প্যান কার্ডের সঙ্গে যদি নিজের আধার কার্ড নম্বর যুক্ত না থাকে তাহলে অনেক সমস্যার মুখোমুখি হতে হয়। কিন্তু এবার থেকে আর প্যান কার্ডের সঙ্গে আধার নম্বর লিংক (Pan Card & Aadhaar Card Link in Online) করানোর জন্য বিভিন্ন জায়গায় ঘুরতে হবে না। বাড়িতে বসেই মোবাইলের মাধ্যমে সহজেই এই কাজটি করতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক পুরো পদ্ধতি সম্পর্কে

• আধার-প্যান লিংকের শেষ দিন –
আধার কার্ড ও প্যান কার্ড লিংক করার শেষদিন ৩০শে জুন, ২০২২ অবধি করা হয়েছে।

• আবেদন ফি –
একজন ব্যক্তির প্যান ও আধার কার্ড লিংক করার জন্য ৫০০ টাকা অনলাইনে পেমেন্ট করতে হবে।যদি আপনি ৩০শে জুনের মধ্যে প্যান ও আধার কার্ড লিংক না করেন তাহলে জুলাই ১ থেকে লিংক করার আবেদন করতে চাইলে আপনাকে দ্বিগুন ফি অর্থাৎ ১০০০ টাকা অনলাইনে পেমেন্ট করতে হবে।

• কীভাবে অনলাইনে প্যান কার্ড নম্বরের সাথে আধার কার্ড নম্বর লিংক করবেন?

(১) প্রথমে https://eportal.incometax.gov.in/iec/foservices/#/pre-login/bl-link-aadhaar এই ওয়েবসাইটে যান।

(২) এবার Pan অপশনে আপনার প্যান নম্বরটি বড়ো হাতের অক্ষরে লিখবেন এবং Adhaar Number অপশনে আপনার আপনার আধার কার্ড নম্বরটি লিখে Validate এ ক্লিক করবেন।

(৩) এবার Continue to Pay Protean (NSDL) Portal এ ক্লিক করে CHALlAN No/ITNS 280 এর নীচে Proceed অপশনে ক্লিক করবেন।

• আরও পড়ুন:- খুব কম খরচে দীঘা ভ্রমণ করুন – খাওয়াদাওয়া, হোটেল, কোথায় ঘুরবেন ইত্যাদি সম্পর্কে জেনে নিন

(৪) এরপরে Tax Applicable এ (0021) Income Tax ( Other than Companies ) অপশনটি এবং Type of Payment এ (500) Other Receipts অপশনটি সিলেক্ট করবেন।

(উল্লেখ্য, অন্য অপশন সিলেক্ট করলে আপনার আধার কার্ডের সাথে প্যান কার্ড লিংক হবে না)

(৫) এবার Mode of Payment এ Netbanking নাহলে Debit Card আপনি যেভাবে পেমেন্ট করবেন সেটি সিলেক্ট করবেন।

(৬) এবার PARMANENT ACCOUNT NO. এ আপনার প্যান কার্ড নম্বর ও Assessment Year এ 2023-2024 অপশনটি সিলেক্ট করবেন।

(৭) এবার আপনি পরপর ঠিকানা, মোবাইল নম্বর, ইমেল আইডি ইত্যাদি প্রয়োজনীয় তথ্য ফিলআপ করে নীচে লেখা Captcha Code টি হুবহু টাইপ করে Proceed অপশনে ক্লিক করবেন।

(৮) এরপরে Consent is provided to protean লেখাটির নীচে থাকা Terms & Conditions গুলো পড়ে নিয়ে সেখানে টিক দিয়ে Sumbit to the Bank অপশনে ক্লিক করবেন।

(৯) এবার Select a Payment Option এর মধ্যে Internet Banking না Atm cum debit card যেই মাধ্যমে আপনি পেমেন্ট করতে চান সেটি সিলেক্ট করে নিজের অ্যাকাউন্ট নম্বর বা কার্ড নম্বর দিয়ে OTP লিখে proceed করলে আপনাকে একটি চালান ফর্ম দেখাবে সেখানে Others এ 500 লিখে confirm এ ক্লিক করলেই আপনার ৫০০ টাকা অনলাইনে পেমেন্ট হয়ে যাবে।

(১০) এরপরে স্ক্রিনে একটি চালান স্লিপ দেখা যাবে যেটি save করে নিজের কাছে রাখবেন।

(১১) এবার চার-পাঁচদিন পরে পুনরায় https://eportal.incometax.gov.in/iec/foservices/#/pre-login/bl-link-aadhaar এই লিংকে ক্লিক করে আপনার pan নম্বর ও আধার নম্বর দিয়ে Validate এ ক্লিক করলে আপনার মোবাইল নম্বরে একটি OTP sent করা হবে যেটি লিখে ফের Validate এ ক্লিক করবেন।

(১২) তাহলে আপনাকে একটি message দেখাবে
Your request for Adhaar-Pan linking has been sent to UIDAI for validation. Please check the Status later by clicking on ‘Link Adhaar Status’ link on Home Page যার অর্থ হলো আপনার আধার-প্যান লিংকের বিষয়টি ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট UIDAI কে সেন্ড করেছে এবং ২-৩ দিনের মধ্যেই আপনার আধার কার্ড প্যান কার্ডের সঙ্গে লিংক হয়ে যাবে।

(১৩) আপনার আধার-প্যান লিংকের স্ট্যাটাস দেখার জন্য https://eportal.incometax.gov.in/iec/foservices/#/pre-login/link-aadhaar-status এই লিংকে ক্লিক করে আপনার প্যান ও আধার নম্বর লিখে View Link Adhaar Status এ ক্লিক করবেন। যদি ‘Your Pan is already linked to given Adhaar’ লেখাটি দেখায় তাহলে বুঝবেন আপনার প্যান ও আধার কার্ড লিংক হয়ে গিয়েছে।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে