PM-Kisan-Big-Update-2022

আপনারা অনেকেই যারা পিএম কিষান যোজনার টাকা পেতে চান, তাদের জন্য রয়েছে এক গুরুত্বপূর্ণ আপডেট। উল্লেখ্য, প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা সংক্ষেপে পিএম কিষান যোজনা (PM Kisan) হলো ভারতবর্ষের মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কর্তৃক চালু করা একটি অত্যন্ত জনপ্রিয় প্রকল্প যার মাধ্যমে আর্থিকভাবে পিছিয়ে পড়া কৃষকদের বছরে ৬,০০০ টাকা করে অর্থসাহায্য করা হয়। চলুন এবার জেনে নেওয়া যাক, কী এই বড়ো খবরটি।

কেন্দ্র সরকারের তরফ থেকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, এবার থেকে পিএম কিষান যোজনার টাকা পাওয়ার জন্য eKYC বাধ্যতামূলক করা হয়েছে। যদি আপনি কোনো কারণবশত eKYC না করে থাকেন তাহলে এই প্রকল্পের পরবর্তী কিস্তির টাকা পাবেন না। eKYC করার শেষ তারিখ ৩১ শে জুলাই, ২০২২ ধার্য করা হয়েছে। তাই দেরী না করে দ্রুত eKYC করে নিন।

• কীভাবে পিএম কিষান যোজনার জন্য eKYC করবেন?
প্রধানমন্ত্রী কিষান সম্মাননিধি যোজনার eKYC করার প্রক্রিয়াটি যথেষ্ট সহজ। আপনি বাড়িতে বসেই নিজের মোবাইলে কিংবা নিকটবর্তী কমন সার্ভিস সেন্টার (CSC) এ গিয়ে eKYC করাতে পারেন।

° মোবাইলে eKYC করতে চাইলে

(১) প্রথমে পিএম কিষান যোজনার অফিসিয়াল ওয়েবসাইট pmkisan.gov.in তে যান।

(২) এবার Farmers Corner লেখাটির নীচে eKYC অপশনে ক্লিক করুন।

(৩) এরপরে নিজের আধার নম্বর দিয়ে search করুন।

(৪) আপনার আধার কার্ডের সঙ্গে লিংক করা মোবাইল নম্বরটিতে একটি OTP আসবে। সেই ওটিপিটি লিখে Sumbit এ ক্লিক করলেই সহজে আপনার eKYC সম্পন্ন হয়ে যাবে।

উল্লেখ্য, পিএম কিষান যোজনা অত্যন্ত জনপ্রিয় প্রকল্প হওয়ায় প্রায় সবসময়ই সারা দেশের হাজার হাজার মানুষ এই ওয়েবসাইটে ক্লিক করে। তাই অনেকসময় eKYC তে ক্লিক করলে Page is under maintenance এরকম লেখা দেখাতে পারে। এরকম দেখালে কিছুক্ষন পরে পুনরায় চেষ্টা করবেন। তাহলে হয়তো লিংকটি কাজ করতে পারে। তাই যারা এখনও পিএম কিষানের কিস্তির টাকা পাননি তারা দ্রুত উপরোক্ত পদ্ধতির মাধ্যমে সহজেই eKYC করে নিন।

সরকারি প্রকল্প সংক্রান্ত এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে