PMSBY-Central-Govt-Scheme-apply-2022

হ্যাঁ অবিশ্বাস্য হলেও সত্যি! কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের মাধ্যমে বছরে মাত্র ২০ টাকা প্রিমিয়াম দিয়ে পেয়ে যাবেন ২ লক্ষ টাকা (PMSBY Central Govt. Scheme)। আজকের যুগে যেখানে সবকিছুরই দাম অগ্নিমূল্য, সেখানে এতো কম টাকায় এতো ভালো প্রকল্পের সুবিধা হয়তো আর পাবেন না। তাই দেরী না করে আজই এই প্রকল্পে আবেদন করুন। কী এই প্রকল্প, আবেদনের জন্য শর্ত কী, কীভাবে আবেদন করবেন ইত্যাদি প্রকল্প সংক্রান্ত আরও অনেক তথ্য নিয়ে নীচে বিশদে আলোচনা করা হলো,

• প্রকল্পের নাম – প্রধানমন্ত্রী সুরক্ষা বীমা যোজনা (PMSBY)

• কারা এই প্রকল্পে আবেদন করতে পারবেন?

(১) ভারতীয় নাগরিক হতে হবে।

(২) বয়স ১৮-৭০ বছরের মধ্যে হতে হবে।

(৩) যেকোনো ব্যাংক অ্যাকাউন্ট বা জনধন অ্যাকাউন্ট থাকতে হবে।

• প্রকল্পের সুবিধা
(১) যদি কোনো কারণে দুর্ঘটনাবশত আপনার মৃত্যু হয়, তাহলে এককালীন ২ লক্ষ টাকা দেওয়া হবে।

(২) যদি দুর্ঘটনায় আপনার দুটো চোখ/দুটো হাত বা পা/একটি চোখ ও একটি হাত বা পা যদি স্থায়ীভাবে ক্ষতিগ্রস্ত হয় তাহলেও ২ লক্ষ টাকা পাবেন।

(৩) যদি একটি চোখের দৃষ্টি হারিয়ে ফেলেন কিংবা একটি হাত বা পা অকেজো হয়ে যায় তাহলে ১ লক্ষ টাকা পাবেন।

• কীভাবে আবেদন করবেন?
অফলাইনে এবং অনলাইনে দুভাবেই এই প্রকল্পে আবেদন করা যায়। তবে এই প্রকল্পের জন্য অফলাইনে আবেদন করা তুলনামূলক সহজ।

• অফলাইনে আবেদন করতে গেলে আপনার যে ব্যাংকে অ্যাকাউন্ট রয়েছে, সেখানে গিয়ে নীচের লিংকে দেওয়া এক পাতার ফর্মটি ফিল আপ করে জমা দিলে কিছুদিনের মধ্যেই আপনি এই বীমা যোজনার অন্তর্ভুক্ত হয়ে যাবেন।

° আবেদনপত্র – Link

• অনলাইনে আবেদন করতে গেলে আপনার ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটে বা অ্যাপে গিয়ে Log in করে e-Services অপশনের মধ্যে More এ ক্লিক করবেন। তারপরে Social Security Schemes এর মধ্যে Pradhan Mantri Suraksha Bima Yojana (PMSBY) সিলেক্ট করে সমস্ত তথ্য ফিল আপ করে এই প্রকল্পে আবেদন করতে পারবেন।

• কতো করে প্রিমিয়াম দিতে হবে?
আপনি যদি নিজে একা এই বীমা যোজনার লাভ নিতে চান তাহলে বছরে মাত্র ২০ টাকা করে প্রিমিয়াম দিতে হবে। যদি আপনার পরিবারের একাধিক সদস্যেকে এই প্রকল্পের অন্তর্ভুক্ত করাতে চান তাহলে পরিবারের প্রত্যেক সদস্য পিছু বছরে ২০ টাকা করে প্রিমিয়াম দিতে হবে। প্রিমিয়ামের টাকা আপনার ব্যাংক থেকে অটো ডেবিট হয়ে যাবে।

• কীভাবে বীমার টাকা পাবেন?
পরিবারের কোনো সদস্য দুর্ঘটনায় আহত কিংবা মৃত্যু হলে নমিনীকে ৩০ দিনের মধ্যে ব্যাংকে গিয়ে Claim ফর্ম, মৃত্যু হলে ডেথ সার্টিফিকেট, পোস্টমর্টেম রিপোর্ট এবং আহত হলে ব্যাংক থেকে দেওয়া Claim ফর্ম, হাসপাতাল থেকে দেওয়া Disability certificateFIR এর কপি ইত্যাদি জমা করতে হবে। ব্যাংক থেকে সেগুলো ভেরিফাই করে ইন্স্যুরেন্স কোম্পানিকে দেওয়া হবে এবং ইন্স্যুরেন্স কোম্পানির আধিকারিকরা সবকিছু যাচাই করে কম সময়েই আপনাকে সুরক্ষা বীমা যোজনার সব টাকা দিয়ে দিবে।

• কখন এই বীমা যোজনার টাকা পাবেন না?
(১) আত্মহত্যার দ্বারা মৃত্যু হলে এই প্রকল্পের টাকা পাবেন না।

(২) যদি মদ্যপ অবস্থায় গাড়ি চালাতে গিয়ে এক্সিডেন্ট হয় তাহলে সুরক্ষা বীমার টাকা পাবেন না।

(৩) কোনোরকম ক্রিমিনাল কেসের দরুণ আহত বা মৃত্যু হলে এই প্রকল্পের টাকা পাবেন না।

এইরকম সরকারি প্রকল্প সংক্রান্ত আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে