Priyamvada-Birla-Scholarship-2022-apply-online

কিছুদিন পূর্বেই উচ্চমাধ্যমিকের রেজাল্ট প্রকাশিত হয়েছে। ছাত্র-ছাত্রীরা যাতে তাদের অর্থনৈতিক অবস্থার কারণে পড়াশোনার ক্ষেত্রে পিছিয়ে না যায়, তা নিশ্চিত করার জন্য Madhav Prasad Priyamvada Birla Apex Charitable Trust-এর তরফে প্রিয়ংবদা বিড়লা স্কলারশিপ (Priyamvada Birla Scholarship) প্রদান করা হয়। যে সকল ছাত্র-ছাত্রীরা সদ্য উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন এবং পশ্চিমবঙ্গ সরকার অনুমোদিত যেকোনো কলেজের যেকোনো কোর্সে প্রথম বর্ষে ভর্তি হয়েছেন, তারা এই স্কলারশিপটির জন্য আবেদন করতে পারবেন। এই একটি প্রাইভেট স্কলারশিপ। পশ্চিমবঙ্গের দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের পড়াশোনার ক্ষেত্রে সাহায্য করাই এই স্কলারশিপের মুখ্য উদ্দেশ্য। আজ আমরা আলোচনা করবো এই স্কলারশিপে আবেদনের ক্ষেত্রে যোগ্যতা কি কি, কীভাবে আবেদন করবেন, এরূপ প্রয়োজনীয় তথ্যগুলি।

• আবেদন শুরু:-
২০২২ সালের আগস্ট মাস থেকেই ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপের অনুদানের জন্য আবেদন করতে পারবেন।

• আবেদন শেষ:-
২০২২ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

• আবশ্যিক যোগ্যতা:-
১. এই স্কলারশিপে আবেদনের ক্ষেত্রে আবেদনকারী ছাত্র-ছাত্রীদের বয়স ২৫ বা তার কম হতে হবে। যদিও এক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের বয়সের কোনো নিম্নসীমা নেই। বয়সের হিসাব করতে হবে ৪ঠা জুলাই ২০২২ তারিখ অনুসারে।
২. আবেদনকারী ছাত্র-ছাত্রীদের পরিবারের বাৎসরিক আয় অবশ্যই ৭৫,০০০ টাকার কম হতে হবে।
৩. আবেদনকারী ছাত্র-ছাত্রীকে অবশ্যই পশ্চিমবঙ্গ সরকার অনুমোদিত কোনো কলেজে যেকোনো বিষয়ে স্নাতক স্তরের কোর্স ( B.A, B.Sc, B.Com ইত্যাদি) অথবা প্রফেশনাল কোর্স (BBA, BCA, LLB ইত্যাদি) কিংবা ইঞ্জিনিয়ারিং (BE, B.Tech), মেডিক্যাল (MBBS, BDS)-এর প্রথমবর্ষের শিক্ষার্থী হতে হবে।
৪. আবেদনকারী ছাত্র-ছাত্রীকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
৫. কোনো সংস্থার অধীনে চাকুরীরত কোনো ছাত্র/ছাত্রী এই স্কলারশিপের অনুদানের জন্য আবেদন করতে পারবেন না। তবে শিক্ষা প্রতিষ্ঠানের তরফে কোনো পেইড প্রজেক্টে কাজ করলে তাকে চাকুরীরত হিসেবে গণ্য করা হবে না।
৬. আবেদনকারী ছাত্র-ছাত্রীকে অবশ্যই তার প্রাপ্য অন্যান্য স্কলারশিপ এবং আর্থিক অনুদানের কথা জানাতে হবে।

• এই স্কলারশিপে দেওয়া আর্থিক অনুদানের পরিমাণ:-
Priyamvada Birla Scholarship-এ আবেদনকারী শিক্ষার্থীদের তাদের কোর্সের খরচ এবং হোস্টেল ফি বাবদ সর্বোচ্চ ২৪,০০০ টাকার অনুদান প্রদান করা হবে। শিক্ষার্থীরা তাদের কোর্স শেষ না হওয়া পর্যন্ত এই অনুদান পেয়ে থাকেন ( সর্বোচ্চ ৪ বছর)। প্রতি বছর Madhav Prasad Priyamvada Birla Apex Charitable Trust-এর তরফে ২৫জন শিক্ষার্থীকে নির্বাচন করা হয় এবং তারা এই স্কলারশিপের অনুদান পেয়ে থাকেন। এই অনুদান পাওয়ার ক্ষেত্রে একমাত্র শর্ত হল, ছাত্র-ছাত্রীকে প্রতিটি সেমিস্টারে যথেষ্ট নম্বর নিয়ে একবারের প্রচেষ্টায় উত্তীর্ণ হতে হবে। স্নাতক স্তরের সাধারণ এবং প্রফেশনাল কোর্সের ছাত্র-ছাত্রীদের অন্তত ৪৫ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে এবং ইঞ্জিনিয়ারিং, মেডিক্যালের মত কোর্সগুলোর ছাত্র-ছাত্রীদের অন্ততপক্ষে ৫৫ শতাংশ নম্বর নিয়ে প্রতিটি সেমিস্টারে উত্তীর্ণ হতে হবে, তবেই তারা এই স্কলারশিপের অনুদান পাবেন। যদি কোর্সে কোনো পরিবর্তন করা হবে সেক্ষেত্রেও Madhav Prasad Priyamvada Birla Apex Charitable Trust এর কর্মকর্তাদের স্কলারশিপের রিনিউয়ালের সময় জানাতে হবে।

• আবেদনের পদ্ধতি:-
এই স্কলারশিপে আবেদনের ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের সম্পুর্ণ আবেদন প্রক্রিয়াটি অনলাইনে সম্পন্ন করতে হবে।
১. প্রথমেই আপনাকে সাউথ পয়েন্ট স্কুলের অফিসিয়াল ওয়েবসাইট https://www.southpoint.edu.in/priyamvada-birla-scholarship/ এ যেতে হবে।
২. এরপর আপনার সামনে যে ওয়েব পেজটি আসবে তাতে আপনার বৈধ ইমেইল এড্রেস সঠিকভাবে প্রদান করে সাবমিট অপশনে ক্লিক করুন।
৩. এরপর আপনার কাছে একটি ভেরিফিকেশন ইমেইল আসবে। ওই ইমেইলে যে লিংকটি থাকবে তাতে ক্লিক করলেই Priyamvada Birla Scholarship 2022 স্কলারশিপের অনলাইনে আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় ফর্মটি আপনি পেয়ে যাবেন।
৪. এরপর আপনার নাম, ঠিকানা, শিক্ষাগত যোগ্যতা, পরিবারের বাৎসরিক আয় ইত্যাদি বিভিন্ন প্রয়োজনীয় তথ্যগুলি সঠিকভাবে পূরণ করুন এবং প্রয়োজনীয় নথিগুলো আপলোড করুন।
৫. এরপর সাবমিট অপশনে ক্লিক করলেই আপনার স্কলারশিপের জন্য আবেদনের প্রক্রিয়াটি সম্পন্ন হবে।

• আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় নথি:-
১. সাম্প্রতিক তোলা রঙিন ছবি
২. মাধ্যমিকের মার্কশিট
৩. উচ্চমাধ্যমিকের মার্কশিট
৪. আবেদনকারীর আইডি প্রুফ
৫. রাঙ্ক কার্ড (প্রতিযোগিতামূলক পরীক্ষার পরীক্ষার্থীদের ক্ষেত্রে)
৬. নতুন কোর্সে ভর্তির রশিদ
৭. পরিবারের বাৎসরিক আয়ের সার্টিফিকেট

এইরকম স্কলারশিপ সংক্রান্ত আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে