Published-Yuvashree-Prakalpa-4th-waiting-list-2022

আজ আমরা আপনাদের বলবো, পশ্চিমবঙ্গ সরকারের আরেকটি প্রকল্প সম্পর্কে। সেটি হলো যুবশ্রী প্রকল্প। প্রকাশিত হলো যুবশ্রী প্রকল্পের চতুর্থ ওয়েটিং লিষ্ট (Published yuvashree prakalpa 4th waiting list)।

• যুবশ্রী প্রকল্প কী ?

কর্মহীন বা বেকার যুবসমাজের জন্য পশ্চিমবঙ্গ সরকারের এই প্রকল্প, এই প্রকল্পের মাধ্যমে প্রতিমাসে বেকার যুবক/যুবতীরা একটা নির্দিষ্ট ভাতা পান প্রতি মাসে । যুবকদের আর্থিক সাহায্যের জন্য এই প্রকল্পটির নাম দেওয়া হয়েছে যুবশ্রী প্রকল্প। যুবক-যুবতীরা যাতে নিজেদের কর্মদ্যোগী করে তুলতে পারে তার সেইজন্য এই আর্থিক অনুদান প্রদান করা হয়ে থাকে। কর্মহীন যুবসমাজকে আর্থিকভাবে স্বাবলম্বী করার পাশাপাশি নতুন করে স্বপ্ন দেখানোর প্রয়াস এই যুবশ্রী প্রকল্প। বেকার যুবক-যুবতীদের আর্থিক সহায়তা দেওয়ার এই প্রকল্পটি শুরু হয়েছিলো ২০১৩ সালে তখন এর নাম ছিল যুব উৎসাহ প্রকল্প। পরের মাসে এর নাম বদলে রাখা হয় যুবশ্রী প্রকল্প।

২০২২ সালে যুবশ্রী প্রকল্পের তৃতীয় ওয়েটিং লিষ্ট প্রকাশিত হবার কিছু দিনের মধ্যেই চতুর্থ ওয়েটিং লিষ্ট প্রকাশিত হলো। যেখানে‌ ২০ হাজারের‌ও বেশি নাম রয়েছে। তো আপনিও চেক করুন লিষ্টে আপনার নামটি রয়েছে কিনা। আপনার নামটি চেক করবার জন্য আপনাকে https://employmentbankwb.gov.in এই লিংকে প্রবেশ করতে হবে। তারপর যে নতুন পেজটি আসবে সেখানে সবার প্রথমে মাঝ বরাবর দেখতে পাবেন view yuvasree waiting list এখানে ক্লিক করলে একটি পিডিএফ ডাউনলোড হবে সেই পিডিএফ ওপেন করলেই দেখতে পাবেন নামের লিষ্ট। যদি সেখানে আপনার নাম থেকে থাকে তাহলে ৪ ই জুন ২০২২ থেকে ১৩ ই জুন ২০২২ তারিখের মধ্যে আবেদন পত্র এমপ্লয়মেন্ট ব্যাঙ্কের ওয়েবসাইটে(submit annexure-I link ) এ অনলাইনে জমা করে প্রিন্ট আউট নিয়ে সেটি সংশ্লিষ্ট এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ অফিসে validation এর জন্যAnnexure -II সহ আগামী ১৩ ই জুন ২০২২ এর মধ্যে জমা করার নির্দেশ দেওয়া হয়েছে। তো শীঘ্রই করুন না হলে আপনার নাম বাতিল হতে পারে ।

• আরও পড়ুন:- মাধ্যমিক পাশ করলেই আপনি পাবেন ২৪,০০০ টাকা, কি করে আবেদন করবেন জেনে নিন

আবেদন পত্রের ফর্ম এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ অফিসের ওয়েবসাইটে Annexure-II তে পাওয়া যাবে এই পেজ ওপেন করে আপনার আইডি ও পাসওয়ার্ড দিয়ে কাপচার কোড বসিয়ে সাবমিট করুন এবং পরবর্তী ফর্মটি ফিলাপ করুন । যুবশ্রী প্রকল্পের সমস্ত শর্তগুলো পূরন হলেই আবেদন মাসিক যে ভাতা অর্থাৎ ১৫০০ টাকা করে পাবেন ।

আপনি যদি এই প্রকল্পে আবেদন না করে থাকেন তবে আজই আবেদন করুন নীচে সমস্তটা ডিটেইলসে বলা হলো ।

• কারা কারা এই প্রকল্পে আবেদন করতে পারবেন :-

১। কোনো বেকার যুবক যুবতী, যারা কোনও সরকারি বা বেসরকারি কাজের সঙ্গে যুক্ত নয় শুধুমাত্র তারাই আবেদন করতে পারবেন।

২। আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে।

৩। এমপ্লয়মেন্ট ব্যাঙ্কে নাম নথিভুক্ত থাকতে হবে।

৪। আবেদনকারীকে অবশ্যই মিনিমাম ক্লাস ৮ পাশ করতে হবে এবং আবেদনকারীর বয়স সর্বনিম্ন ১৮ বছর এবং সর্বোচ্চ ৪৫ বছরের মধ্যে হতে হবে।

৫। আবেদনকারি যদি রাজ্য সরকারের কাছ থেকে কোনও আর্থিক সহায়তা বা ঋণ গ্রহণ করেন তাহলে তিনি আবেদন করতে পারবেন না।

৬। পরিবারের যে কোনও একজন সদস্য এই প্রকল্পের সুবিধা পাবেন।

• যুবশ্রী প্রকল্পে আবেদন করতে যে সমস্ত নথির প্রয়োজন‌:-

ভোটার কার্ড, আধার কার্ড, প্যান কার্ড, ইনকাম সার্টিফিকেট, ব্যাঙ্ক অ্যাকাউন্ট, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের রেজাল্ট । যারা অষ্টম শ্রেণি পর্যন্ত পড়াশোনা করেছেন তাদের অষ্টম শ্রেণি পাশের সার্টিফিকেট লাগবে ।

এর জন্য আপনাকে প্রথমে অনলাইনে আবেদন করে আপনার নাম এনরোলমেন্ট করাতে হবে, তারপর আপনি একটি ইউসার আইডি ও পাসওয়ার্ড পাবেন সেটি সংগ্রহে রাখতে হবে । এরপর সমস্ত ডকুমেন্টসগুলো নিয়ে আপনাকে নিকটবর্তী এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ অফিসে জমা করতে যাবে।

• অফিসিয়াল লিস্ট:- Link

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে