Ration-Card-category-change-important-update

আপনার কি RKSY-I অথবা RKSY-II ক্যাটাগরির রেশন কার্ড রয়েছে? তবে এই খবরটি আপনার জন্য। অনেকক্ষেত্রেই দেখা যাচ্ছে রাজ্য সরকারের তরফে নাগরিকদের রেশন কার্ডের ক্যাটাগরি পরিবর্তন করা হচ্ছে (Ration Card category change important update)। অর্থাৎ আপনার যদি RKSY-I অথবা RKSY-II কার্ড থাকে তবে আপনার কার্ডের ক্যাটাগরি পরিবর্তন হয়ে AYY, PHH অথবা SPHH হতে পারে। এখন আপনি বাড়িতে বসেই জেনে নিতে পারেন আদৌও আপনার রেশন কার্ডের ক্যাটাগরি আদেও পরিবর্তন হয়েছে কিনা।

কিভাবে বুঝবেন আপনার রেশন কার্ডের ক্যাটাগরি পরিবর্তন হয়েছে কিনা:-
১. সর্বপ্রথম আপনাকে রাজ্য সরকারের ফুড অ্যান্ড সাপ্লাইয়ের অফিসিয়াল ওয়েবসাইট https://food.wb.gov.in/ এ যেতে হবে।
২. এরপর রেশন কার্ড (Ration Card) অপশনটিতে ক্লিক করুন।
৩. এরপর চেক দ্য স্ট্যাটাস অফ রেশন কার্ড (Check the Status of Ration Card) অপশনটিতে ক্লিক করতে হবে।
৪. এরপর আপনার সামনে যে পেজটি আসবে তাতে আপনার রেশন কার্ডের নম্বর এবং কোন ক্যাটাগরির রেশন কার্ড তা সঠিক ভাবে পূরণ করবেন। এরপর ক্যাপচা কোডটি সঠিকভাবে লিখে সার্চ (Search) অপশনটিতে ক্লিক করতে হবে।
৫. উপরোক্ত তথ্যগুলি সঠিকভাবে পূরণ করে সার্চ করলেই আপনি দেখতে পারবেন আপনার রেশন কার্ডের ক্যাটাগরি পরিবর্তন হয়েছে কিনা। যদি হয়ে থাকে তবে সেটি এখন কোন ক্যাটাগরির কার্ড হয়েছে তা এবং আপনার সমস্ত তথ্যগুলি সেখানে উল্লেখ করা থাকবে।

• কীভাবে নতুন রেশন কার্ড পাবেন:-
১. নতুন রেশন কার্ড পাওয়ার ক্ষেত্রে আপনাকে রাজ্য সরকারের ফুড অ্যান্ড সাপ্লাইয়ের অফিসিয়াল ওয়েবসাইট https://food.wb.gov.in/ এ যেতে হবে।
২. এরপর রেশন কার্ড (Ration Card) অপশনটিতে ক্লিক করতে হবে।
৩. এরপর ডাউনলোড ইয়োর ই-রেশন কার্ড (Download Your e-ration Card) অপশনটিতে ক্লিক করুন।
৪. এরপর Click to Download e-ration Card অপশনে ক্লিক করতে হবে।
৫. এরপর আপনার রেশন কার্ডের নম্বর লিখতে হবে এবং রেশন কার্ডের নতুন ক্যাটাগরি বেছে নিতে হবে। এরপর ডাউনলোড অপশনে ক্লিক করতে হবে।
এরপর আপনার এই ই-রেশন কার্ডটি প্রিন্ট করে রেশন ডিলারকে দেখালেই আপনি আপনার নতুন রেশন কার্ডে আপনার জন্য বরাদ্দ চাল, গম, আটা এবং অন্যান্য দ্রব্যগুলো পেয়ে যাবেন। এছাড়াও রাজ্য সরকারের খাদ্য দপ্তরের তরফে আপনার নতুন কার্ডটি পোস্টের মাধ্যমে পৌঁছে দেওয়া হবে আপনার বাড়িতে।

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে