Review-or-scrutiny-the-madhyamik-answer-sheet-completely-at-online

আপনি কি মাধ্যমিক দিয়েছেন ? প্রাপ্ত নম্বরে সন্তুষ্ট নন অথবা পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি, তাহলে কী করবেন‌? কোথায় গেলে আপনার কাজ হবে। খরচ কতো হবে? এইসব প্রশ্নেরই উওর পাবেন আমাদের আজকের এই প্রতিবেদনে । অন্যান্য বারের তুলনায় এবার রিভিউ প্রসেসে একটি বিরাট বড়ো পরিবর্তন আনা হয়েছে। এবছর অনলাইনের মাধ্যমে রিভিউ বা স্ক্রুটিনির জন্য আবেদন করতে হবে। অফিসিয়াল ওয়েবসাইট www.wbbsedata.com

দীর্ঘ প্রতিক্ষার পর প্রায় ৭৯ দিনের মাথায় এবছর মাধ্যমিকের ফল প্রকাশ করা হয়েছে গত ৩রা জুন ২০২২ । অন্যান্য বছরের তুলনায় এবারের পাশের হার অনেকটাই বেশি। ফল ঘোষণার পাশাপাশি এদিন আগামী বছরের পরীক্ষার দিনক্ষন ও ঘোষণা করা হয়। শিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় এদিন রাজ্যে প্রথম থেকে দশম স্থানাধিকারী ছাত্র/ছাত্রীদের নাম ধরে ধরে ঘোষণা করেন। এবছর মাধ্যমিকের সর্বোচ্চ প্রাপ্ত নম্বর ৬৯৩।

এবারে আসি আপনি যদি পরীক্ষার প্রাপ্ত নম্বরে সন্তুষ্ট না হন বা পরীক্ষায় ফেল করে থাকেন, তাহলে কি করনীয় :-

(১) যে সমস্ত পরিক্ষার্থী উত্তীর্ন হয়েছেন তাদের জন্য PPS (post publication scrutiny)। PPS এর অর্থ হলো আপনার পরীক্ষার খাতায় প্রাপ্ত নম্বর গুলো চেক করে পুনরায় যোগ করা। এক্ষেত্রে শুধুমাত্র নম্বর যোগ করা হবে, খাতা দেখা হবে না। অনেক সময় শিক্ষক/ শিক্ষিকাদের নম্বর যোগ করতে ভুল হয় বা কোনো যোগ ছাড়া পরে যায়, সেক্ষত্রে নম্বর কম পাবার একটা সুযোগ থেকে যায়। আর সেটা পর্যবেক্ষন করতেই এই PPS. এটি করতে প্রতি সাবজেক্টে আপনাকে অতিরিক্ত ৪০ টাকা দিতে হবে এবং আবেদন করতে হবে আনলাইনের মাধ্যমে।

(২) যারা পরীক্ষায় পাশ করতে পারেনি শুধুমাত্র তাদের জন্য PPR। এর অর্থ আপনার খাতা পুনরায় নতুন করে দেখা হবে ।অর্থাৎ আপনার খাতার প্রতিটা উত্তর পুনরায় ভালো করে দেখা হবে, এবং সমস্ত নম্বর যোগ করা হবে এরপর যদি আপনার নম্বর বাড়ে তবেই আপনি বাড়তি নম্বর পাবেন। এর জন্য প্রতি সাবজেক্টে আপনাকে ৫০ টাকা দিতে হবে এবং আবেদন করতে হবে আনলাইনের মাধ্যমে।

• অফিসিয়াল নোটিফিকেশন:- Link

• অফিসিয়াল ওয়েবসাইট:- Link

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে