Some-bad-qualities-of-tulsi-leaves-which-you-dont-know

বিজ্ঞানসম্মত কারনে তুলসীপাতা চিবিয়ে খাওয়া বারন। খেলে আপনি নানান সমস্যার সন্মুখীন হতে পারেন যেমন দাঁতের সমস্যা হতে পারে। পুষ্টিবিদদের মতে তুলসী পাতায় পারদ ও আয়নের মাত্রা অনেক বেশী ফলে এর থেকে বেরোনো মিনারেলের কারনে দাঁতর ক্ষয় হতে পারে। এবং এতে অ্যাসিড ও আর্সেনিক থাকায় দাঁতের ব্যাথা ও নষ্ট হতে পারে। আর এ কারনে আয়ুর্বেদেও তুলসী চিবিয়ে খাওয়া বারন। এজন্য বিশেষজ্ঞগণ তুলসী চিবিয়ে নয়, গিলে খাবারই পরামর্শ দেন (Some bad qualities of tulsi leaves which you don’t know)।

• তাহলে এবারে প্রশ্ন হলো কীভাবে খাবো? চলুন দেখে নিই কীভাবে তুলসীপাতা খাবেন‌ :-

১। বিশেষজ্ঞদের মতে চায়ের সাথে তুলসীপাতা খেলে অনেক বেশী উপকার হয়। প্রথমে চার পাঁচটা তুলসীপাতা গরমজলে ফুটিয়ে নিন। ফোটানো হয়ে গেলে ১০ মিনিট ওই জলেই ভিজিয়ে রাখুন। তারপর ওতে এক চামচ মধু ও দুই চামচ লেবুর রস মিশিয়ে খেতে পারেন। এই চা একেবারে ক্যাফিন মুক্ত, যা রক্তে শর্করার পরিমান কমাতে সাহায্য করে। ত্বকের ইনফেকশন দূর করে এই চা

২। জ্বর হলে জলের মধ্যে তুলসী পাতা, গোল মরিচ এবং মিছরি মিশিয়ে ভাল করে সেদ্ধ করুন ৷ অথবা তিনটে দ্রব্য মিশিয়ে বড়ি তৈরি করুন৷ দিনের মধ্যে তিন-চার বার ঐ বড়িটা জলের সঙ্গে খান ৷ জ্বর খুব তাড়াতাড়ি সেরে যাবে।

৩। তুলসীপাতা রোদে শুকিয়ে গুঁড়ো করে সেই গুঁড়ো ঘি এর সাথে মিশিয়ে খেতে পারেন। ১/২ চামচ তুলসী র গুঁড়ো, ২ চামচ ঘি এর সাথে খেতে পারেন। এছাড়াও ডাল বা রটির সাথে মিশিয়েও খেতে পারেন ।

• আরও পড়ুন:- হাড়ের কট কট শব্দ থেকে মুক্তি পেতে খান এই ক্যালসিয়াম সমৃদ্ধ সুপারফুড

• তুলসী পাতার কি কি গুন রয়েছে?

(১) তুলসী পাতা অ্যাডাপ্টোজেন স্ট্রেস নিয়ন্ত্রণ করতে সাহায্য করে থাকে।

(২) প্রতিদিন সকালে খালি পেটে ২-৩ টি তুলসী পাতা খেতে পারলে স্নায়ুতন্ত্র শিথিল ও রক্ত প্রবাহ উন্নত হয় ।

(৩) তুলসী কেবল সর্দি, কাশি নয় হজমের মতো সমস্যাও দূর করে।

(৪) তুলসী শরীরের পিএইচ বা ক্ষারের স্তর নিয়ন্ত্রন করে। ঘা হলে তুলসী পাতা এবং ফিটকিরি মিশিয়ে ঘা এর স্থানে লাগান, কমে যাবে।

(৫) শরীরের কোনো অংশ যদি পুড়ে যায় তাহলে তুলসীর রস এবং নারকেলের তেল মিশিয়ে লাগান, এতে জ্বালা কমবে আর পোড়া জায়গাটা তাড়াতাড়ি শুকিয়ে যাবে।

(৬) এছাড়াও মুখের উজ্বলতা বাড়াতে , স্মৃতিশক্তি বাড়াতেও তুলসীর ব্যবহার করা হয়ে থাকে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে