Swasthya Sathi New Update

রাজ্য সরকারের জনপ্রিয় প্রকল্প স্বাস্থ্যসাথী নিয়ে প্রতিদিনই ভুরিভুরি অভিযোগ পাওয়া যায়। কোনো বেসরকারি হাসপাতালে কার্ড না নেওয়ার অভিযোগ, কোথাওবা আবার স্বাস্থ্যসাথীর মাধ্যমে চিকিৎসা করাতে চাইলে রোগীকে সরাসরি ভর্তি না নেওয়ার অভিযোগ ইত্যাদি (Swasthya Sathi New Update)। এইরকম অভিযোগগুলোর জন্যই এবার নড়েচড়ে বসেছে রাজ্য প্রশাসন। তা নিয়েই এবার স্বাস্থ্য দপ্তরের তরফ থেকে নতুন নিয়ম চালু করা হবে।

নতুন নিয়ম অনুসারে, এবার স্বাস্থ্যদপ্তরের আধিকারিকদের নিয়ে প্রতিটি জেলায় পৃথক কমিটির মাধ্যমে রাজ্যস্তরের পরিদর্শক দল (State Level Inspection Team) গঠন করা হবে। এই টিম প্রতিটি বেসরকারি হাসপাতাল ও নার্সিংহোমে নজরদারি করবে। প্রতিমাসে অন্তত ছয়টি হাসপাতালে এই নজরদারি চালানো হবে। যদি কোনোরকম স্বাস্থ্যসাথী সংক্রান্ত অনিয়ম ধরা পড়ে তাহলে সেই হাসপাতাল বা নার্সিংহোমের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে। জেলাগুলোর ক্ষেত্রে মুখ্য স্বাস্থ্য আধিকারিক ( Chief Medical Officer) কে চেয়ারম্যান করে প্রতিটি নার্সিংহোম ও হাসপাতালে সারপ্রাইজ ভিজিট করবে এই নজরদারি দল।

উল্লেখ্য, এর আগেও স্বাস্থ্যসাথী সংক্রান্ত অভিযোগ ও সমস্যাগুলোকে নিয়ে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিয়ম উলঙ্ঘন করা বেসরকারি হাসপাতালগুলোর বিরুদ্ধে কড়া পদক্ষেপের নির্দেশ দিয়েছিলেন। এমনকী হাসপাতাল ও নার্সিংহোমগুলোর লাইসেন্স বাতিলেরও হুঁশিয়ারী দিয়েছিলেন। তা সত্ত্বেও কিছুদিন পরে ফের একই অবস্থা হওয়ায় সাধারণ মানুষদের প্রায় প্রতিক্ষেত্রেই স্বাস্থ্যসাথী কার্ডের মাধ্যমে চিকিৎসা করানোর ক্ষেত্রে ভোগান্তির শিকার হতে হয়। তাই নতুন এই নজরদারির পদ্ধতির মাধ্যমে পরিস্থিতি কতটা স্বাভাবিক হয় সেটিই এখন দেখার বিষয়।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে