Three-big-changes-in-PM-Kisan

আপনাদের অনেকেই কেন্দ্র সরকারের জনপ্রিয় পিএম কিষাণ (PM Kisan) যোজনায় নিজের নাম নথিভুক্ত করেছেন। উল্লেখ্য, পিএম কিষান প্রকল্পের মাধ্যমে দেশের সকল কৃষকদের বার্ষিক ৬০০০ টাকা করে দেওয়া হয়। এই প্রকল্পে নথিভুক্ত কৃষকের সংখ্যা প্রায় সাড়ে বারো কোটির মতো। এবার পিএম কিষাণ প্রকল্প নিয়েই তিনটি গুরুত্বপূর্ণ আপডেট চলে এসেছে। চলুন জেনে নেওয়া যাক, পিএম কিষান প্রকল্পের সেই নতুন আপডেটগুলো সম্পর্কে,

১) Beneficiary Status দেখার পদ্ধতি পরিবর্তন:-
এতদিন প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট https://pmkisan.gov.in/ এ কৃষকের স্ট্যাটাস চেক করার জন্য Farmers Corner এ গিয়ে Beneficiary Status অপশনে ক্লিক করে শুধু নিজের আধার কার্ড নম্বর কিংবা অ্যাকাউন্ট নম্বর লিখে Get Data অপশনে ক্লিক করতে হতো। কিন্ত এবারে আধার বা অ্যাকাউন্ট নম্বরের পাশাপাশি Captcha কোড এর নতুন অপশন চলে এসেছে। আপনার আধার কার্ড বা ব্যাংক অ্যাকাউন্ট নম্বরের মধ্যে যেকোনো একটি সিলেক্ট করে সেই নম্বরটি নীচে লিখে তারপরে Captcha কোডটি হুবহু টাইপ করবেন ও শেষে Get Data তে ক্লিক করবেন। তাহলে নিজের পিএম কিষানের স্ট্যাটাস দেখতে পারবেন।

২) আধার নম্বর না দেখানো:-
পিএম কিষান প্রকল্পে কোনো কৃষক তার Beneficiary Status অপশনে নিজের পিএম সংক্রান্ত সমস্ত তথ্য দেখতে চাইলে তাকে নিজের আধার নম্বরের শেষ চারটি সংখ্যা (Digit) দেখানো হতো কিন্তু এবার থেকে আধার নম্বরটি সম্পূর্ণ Hide করা হয়েছে। যার ফলে আপনি স্ট্যাটাস চেক করার সময় আধার নম্বর এর জায়গায় শুধু ** এরকম চিহ্ন দেখবেন। এই চিহ্ন দেখে ভয় পাবেন না। নিরাপত্তাজনিত কারণে পিএম কিষান প্রকল্পের তথ্যপ্রযুক্তি বিষয়ক অধিকারিকেরা এই সিদ্ধান্ত নিয়েছে। আপনার আধার নম্বর সরকারি ওয়েবসাইটে লিপিবদ্ধ রয়েছে শুধু সরাসরি আপনাকে দেখানো হচ্ছে না।

৩) অনেকের নিজের Beneficiary Status দেখতে না পাওয়া:-
পিএম কিষানের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে Beneficiary Status এ ক্লিক করলে বহু মানুষ নিজেদের স্ট্যাটাস দেখতে পারছেন না। এরকম লেখা দেখাচ্ছে, Coming Soon : Page is under maintenance.It will be made available soon.

অর্থাৎ কিছু টেকনিকাল কারণবশত পিএম কিষানের ওয়েবসাইটে কৃষকদের স্ট্যাটাস চেক করার অপশনটি বন্ধ আছে। তবে চিন্তা করবেন না। কিছুদিনের মধ্যেই এই স্ট্যাটাস চেকের অপশনটি পুনরায় কাজ করবে।

• পিএম কিষানের অফিসিয়াল ওয়েবসাইট:- https://pmkisan.gov.in/

এইরকম সরকারি প্রকল্প সংক্রান্ত আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে