Two-allowances-including-DA-are-going-to-be-increased

আপনি কি কেন্দ্রীয় সরকারি কর্মচারী? তবে এই খবরটি আপনার জন্য। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য রয়েছে দারুণ এক সুখবর। বিভিন্ন রিপোর্ট থেকে অনুমান করা হচ্ছে, আগামী জুলাই মাস থেকেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ (DA) বাড়তে পারে। রিপোর্ট অনুসারে, প্রায় ৩ থেকে ৫ শতাংশ বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ। এর পাশাপাশি বাড়তে চলেছে আরও দুই ভাতা। বিভিন্ন রিপোর্ট অনুসারে, আগামী জুলাই মাসে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ-র পাশাপাশি বাড়তে চলেছে ট্রাভেল অ্যালাওয়েন্স (TA) এবং হাউজ রেন্ট অ্যালাওয়েন্স (HRO)। যার ফলে উপকৃত হতে চলেছেন প্রায় ৪৮ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী। এর পাশাপাশি উপকৃত হতে চলেছেন পেনশনভোগী কর্মচারীরাও।

বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ৩৪ শতাংশ হারে ডিএ প্রদান করা হয়। বিভিন্ন রিপোর্ট থেকে অনুমান করা হচ্ছে, মে এবং জুন মাসের রিপোর্ট ইনডেক্স ১২৬ এর বেশি থাকলে প্রায় ৪ শতাংশ হারে বৃদ্ধি পেতে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ। অর্থাৎ কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধি পেয়ে ৩৪ শতাংশ থেকে ৩৮ শতাংশ হতে চলেছে।

অন্যদিকে, কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএর ওপর নির্ভর করে হাউজ রেন্ট অ্যালাউন্স (HRO)-ও পরিবর্তন করা হয়। গতবছর জুলাই মাসেই ডিএ-র পাশাপাশি কেন্দ্রীয় সরকারি কর্মীদের হাউজ রেন্ট অ্যালাউন্সও (HRO) বৃদ্ধি পেয়েছিলো। সংবাদমাধ্যমের রিপোর্ট অনুসারে, পরবর্তী সংশোধনীতে প্রায় ৩ শতাংশ হারে বৃদ্ধি পেতে পারে হাউজ রেন্ট অ্যালাউন্স(HRO)। বর্তমানে শহরগুলিকে তিন ভাগে ভাগ করা হয়: X ক্যাটাগরি, Y ক্যাটাগরি, Z ক্যাটাগরি। এই বিভাজন অনুসারে X, Y, Z ক্যাটাগরির শহরে বসবাসকারী কর্মীদের ক্রমান্বয়ে ২৭, ১৮, ৯ শতাংশ হারে হাউজ রেন্ট অ্যালাউন্স (HRO) প্রদান করা হয়ে থাকে। সুতরাং সর্বোচ্চ হাউজ রেন্ট অ্যালাউন্স (HRO)-এর হার বেড়ে ২৭ শতাংশ থেকে ৩০ শতাংশ হতে পারে। এর পাশাপাশি যারা ১৮ শতাংশ হারে হাউজ রেন্ট অ্যালাউন্স (HRO) পেয়ে থাকেন তারা ২০ শতাংশ হারে HRO পাবেন বলেই মনে করা হচ্ছে। এবং যেসকল কর্মীরা ৯ শতাংশ হারে HRO পেয়ে থাকেন তারা জুলাইয়ের পর থেকে ১০ শতাংশ হারে HRO পাবেন বলেই মনে করা হচ্ছে।

কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধির ফলে পিএফ ফান্ডে আরও বেশি করে টাকা জমা হতে পারে বলেই অনুমান করা হচ্ছে। কারণ হিসেবে বলা যায়, পিএফ ও গ্র্যাচুইটি হিসাবের ক্ষেত্রে বেতনের পাশাপাশি কর্মীদের ডিএ-র পরিমাণও হিসাব করা হয়।

এর পাশাপাশি কেন্দ্রীয় সরকারি কর্মীদের যাতাযাত ভাতা অথবা ট্রান্সপোর্ট অ্যালাওয়েন্সও (TA) বৃদ্ধি করা হতে পারে বলেই অনুমান করা হচ্ছে। বেতন ম্যাট্রিক্স স্তরের ভিত্তিতে যাতাযাত ভাতা অথবা ট্রান্সপোর্ট অ্যালাওয়েন্স (TA) তিনটি ভাগে বিভক্ত। শহরের ক্ষেত্রে জনসংখ্যার ভিত্তিতে যাতাযাত ভাতা অথবা ট্রান্সপোর্ট অ্যালাওয়েন্স (TA)-কে দুটি ভাগে বিভক্ত করা হয়। বর্তমানে TPTA শহরগুলিতে, লেভেল ১ থেকে ২ কর্মীদের ক্ষেত্রে ১৩৫০ টাকা, লেভেল ৩ থেকে ৮ কর্মীদের জন্য ৩৬০০ টাকা এবং লেভেল ৯ কর্মীদের জন্য ৭২০০ টাকা যাতাযাত ভাতা অথবা ট্রান্সপোর্ট অ্যালাওয়েন্স (TA) প্রদান করা হয়ে থাকে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে