Voter-and-Aadhaar-Card-Link-Big-Update

বর্তমানে তথ্যপ্রযুক্তির যুগে দেশের নাগরিকদের ডিজিটাল তথ্য সুরক্ষিত রাখতে কেন্দ্র সরকারের তরফ থেকে আগেভাগেই অনেক পদক্ষেপ নেওয়া হয়েছে। যেমন:- প্যান-আধার লিংক, ব্যাংক অ্যাকাউন্ট-আধার নম্বর লিংক, আধার ও মোবাইল নম্বর লিংক ইত্যাদি। এবার তার সাথে ভোটার কার্ড ও আধার কার্ডেরও লিংক করার নির্দেশ দেওয়া হয়েছে (Voter & Aadhaar Card Link)। এরফলে একজন মানুষের একটিই ভোটার কার্ড থাকবে ফলে জাল ভোটারদের চিহ্নিতকরণ তুলনামূলক অনেক সহজ হয়ে যাবে। এ সংক্রান্ত সরকারের চারটি বড়ো ঘোষণার কথা ট্যুইট করে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী কিরেণ রিজুজু।

• কী কী রয়েছে এই নির্দেশিকায়?
(১) নাগরিকদের ভোটার কার্ড এর তথ্যের সাথে আধার কার্ড নম্বর যোগ করা হবে যাতে একজন মানুষের যেনো একটিই ভোটার কার্ড থাকে।

(২) দেশের কোনো নাগরিক ১৮ বছর বয়স হলে প্রতি বছর ১ই জানুয়ারি, ১ই এপ্রিল, ১ই জুলাই ও ১ই অক্টোবর তারিখে ভোটার রেজিস্ট্রেশনের জন্য আবেদন করতে পারবে।

(৩) জেন্ডার নিরপেক্ষতা (Gender Neutral) বজায় রাখার জন্য এবার থেকে ভোটার কার্ডে wife এর জায়গায় Spouse লেখা থাকবে।

(৪) নির্বাচন সংক্রান্ত বিভিন্ন জিনিস রাখা, নিরাপত্তারক্ষী ও গণনা কর্মীদের থাকার জন্য নির্বাচন কমিশন যেকোনো জায়গা ব্যবহার করতে পারবে।

• কী লাভ হবে এই ভোটার-আধার লিংকের ফলে?
(১) জাল ভোটার কার্ড চিহ্নিত করা সম্ভব হবে ও তা বাজেয়াপ্ত করা যাবে।

(২) ভোটার কার্ড ও আধার নম্বরের এই লিংকের ফলে সহজেই ভুয়ো ভোটারদের ধরা সহজ হবে এবং তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া সম্ভব হবে।

(৩) ভুয়ো ভোটার কার্ড বানানোর যে বিশাল অসাধুচক্রের জাল প্রায় সব রাজ্যেই ছড়িয়ে পড়েছে তার মূল পান্ডাদের ধরার জন্য যথেষ্ট সুবিধা হবে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে