West-Bengal-Uccha-Madhyamik-Result-2022

উচ্চমাধ্যমিকের ফলাফল (Uccha Madhyamik Result) কবে প্রকাশিত হবে তা নিয়ে বহু পরীক্ষার্থীই অধীর আগ্রহে অপেক্ষা করছেন। সম্প্রতি ৩রা জুন মাধ্যমিকের ফলপ্রকাশের ঘোষণা করার পরে উচ্চমাধ্যমিকের রেজাল্ট নিয়েও কৌতূহল তুঙ্গে। উল্লেখ্য, উচ্চ মাধ্যমিকের রেজাল্টের নম্বরের ওপর ভিত্তি করেই বেশিরভাগ কলেজে ভর্তি নেওয়া হয়। তাই রেজাল্ট দ্রুত বেরোলে পড়ুয়ারাও কলেজে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। কিন্তু আজকের এই সোশ্যাল মিডিয়ার যুগে অনেকেই উচ্চমাধ্যমিকের রেজাল্ট নিয়ে একেক রকম তথ্য দিচ্ছেন, যার ফলে পড়ুয়া ও অভিভাবকদের মনে নানারকম বিভ্রান্তি ছড়াচ্ছে। তাই চলুন জেনে নেওয়া যাক, উচ্চমাধ্যমিকের রেজাল্ট ঘোষণা সংক্রান্ত আসল তথ্য —

• কবে বেরোবে উচ্চ মাধ্যমিকের রেজাল্ট?
পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE) এখনও অবধি অফিসিয়াল ভাবে উচ্চমাধ্যমিকের রেজাল্ট বেরোনোর তারিখ ঘোষণা করেনি। তাই রেজাল্টের তারিখ সম্পর্কিত কোনোরকম গুজবে কান দেবেন না। কিন্তু সূত্রের খবর, জুন মাসের মধ্যেই HS এর রেজাল্ট বেরোনোর সম্ভাবনা প্রবল। উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের খাতা দেখা, প্রজেক্ট মূল্যায়ন ইত্যাদি কাজ প্রায় শেষের দিকে। আর কিছুদিনের মধ্যেই হয়তো WBCHSE অফিসিয়ালভাবে ফলাফল প্রকাশের তারিখ ঘোষণা করে দিবেন।

• উচ্চ মাধ্যমিকের রেজাল্ট কীভাবে দেখবেন?
রেজাল্ট ঘোষণার দিনে আপনার নিজের মোবাইল ফোনের মাধ্যমে সহজেই দেখে নিতে পারেন HS এর রেজাল্ট।

(১) এরজন্য প্রথমে আপনার ব্রাউজারে (ক্রোম, গুগল, মোবাইল ব্রাউজার ইত্যাদি যেকোনো একটিতে) গিয়ে https://wbresults.nic.in/ এই ওয়েবসাইটটিতে যাবেন।

(২) এবার ওয়েবসাইটের প্রথম পেজে Latest Announcement লেখাটির নীচে WBCHSE Higher secondary Examination Result 2022 লিংকটিতে ক্লিক করবেন। (এই লিংকটি রেজাল্ট ঘোষণার দিন দেখতে পারবেন)

(৩) এবার Enter Your Roll অপশন থাকলে আপনার অ্যাডমিটের রোল নম্বরটি লিখবেন। আর যদি রোলের বদলে Enter Your Registration Number অপশন থাকে তাহলে আপনার রেজিস্ট্রেশন নম্বরটি লিখবেন।

(৪) এরপর আপনার জন্মতারিখটি DD/MM/YYYY ফরম্যাটে লিখবেন।
মানে ধরুন আপনার জন্মতারিখ ১২ ই ফেব্রুয়ারী, ২০০৩ এ, তাহলে আপনি লিখবেন 12/02/2003 এইভাবে।

(৫) এছাড়া যদি Captcha Code থাকে তাহলে সেটি হুবহু টাইপ করবেন।

(৬) সবশেষে Sumbit অপশনে ক্লিক করবেন।

এবার আপনাকে উচ্চমাধ্যমিকের রেজাল্ট, প্রাপ্ত নম্বর, কোন বিষয়ে কত পেয়েছেন তা দেখিয়ে দেওয়া হবে।

ইন্টারনেট কানেকশন বা স্মার্টফোন না থাকলেও সাধারণ মোবাইলের মাধ্যমে SMS এর দ্বারাও রেজাল্ট দেখা যাবে। আপনার মোবাইলে WB12<space>Roll Number এভাবে মেসেজ লিখে তা 5676750 বা 58888 এই নম্বরে পাঠিয়ে দিবেন। কিছুক্ষনের মধ্যেই আপনাকে মেসেজের মাধ্যমে আপনাকে রেজাল্ট দেখিয়ে দেওয়া হবে।

• HS এর রেজাল্ট চেক করার অফিসিয়াল ওয়েবসাইট – Link

• মাধ্যমিকের রেজাল্ট ঘোষণার তারিখ – Link

এইরকম পরীক্ষা সংক্রান্ত আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে