What-is-needed-to-renew-the-Swami-Vivekananda-Scholarship-know-in-details

আপনি কী স্বামী বিবেকানন্দ স্কলারশিপ রিনিউ (Swami Vivekananda Scholarship Renewal) করাতে চান? তাহলে এই খবরটি আপনার জন্য। উল্লেখ্য, পশ্চিমবঙ্গ রাজ্য সরকার প্রদত্ত স্বামী বিবেকানন্দ স্কলারশিপে (Swami Vivekananda Scholarship) আবেদন করলে প্রথম বছর স্কলারশিপের টাকা সরাসরি আপনার ব্যাংক অ্যাকাউন্টে দিয়ে দেওয়া হয়, কিন্তু এর পরের বছর যদি আপনি পুনরায় এই স্কলারশিপের টাকা পেতে চান তাহলে আপনাকে অনলাইনে স্কলারশিপ রিনিউয়াল করাতে হবে।

• কারা স্বামী বিবেকানন্দ স্কলারশিপ রিনিউয়াল করাতে পারবেন?
(১) যারা প্রথম বছর আবেদন করে স্কলারশিপের টাকা পেয়েছেন।

(২) আগের বছরের পরীক্ষায় স্নাতকস্তরের ক্ষেত্রে দুটো সেমেস্টার মিলিয়ে নূন্যতম ৬০% নম্বর পেতে হবে এবং স্নাতকোত্তর স্তরের ক্ষেত্রে পূর্ববর্তী পরীক্ষায় নূন্যতম ৫০% মার্কস পেতে হবে।

(৩) যদি আপনি আগের সেমেস্টার দুটোর কোনো একটি পেপারেও পাশ মার্কস তুলতে ব্যর্থ হন, তাহলে এই স্কলারশিপে রিনিউয়াল করাতে পারবেন না।

আপনার স্ত্রীর নামে খুলে ফেলুন এই অ্যাকাউন্ট, পেয়ে যাবেন প্রতি মাসে ৪৪,০০০ টাকা

• স্কলারশিপ রিনিউয়াল করাতে কী কী লাগবে?
(১) আবেদনকারীর পাসপোর্ট সাইজ ছবি ও স্বাক্ষর

(২) আগের বছরের দুটো সেমেস্টারের রেজাল্টের স্ক্যান কপি

(৩) উচ্চতর ক্লাসে বা সেমেস্টারে ভর্তির রিসিপ্ট – এর স্ক্যান কপি।

• কীভাবে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের রিনিউয়াল করবেন (Swami Vivekananda Scholarship Renewal)?
(১) প্রথমে নিজের মোবাইলে বা ডেস্কটপে SVMCM এর অফিসিয়াল ওয়েবসাইট svmcm.wbhed.gov.in তে যাবেন।

(২) এবার Applicant Login এ ক্লিক করে নিজের স্কলারশিপ আইডি, পাসওয়ার্ড ও captcha কোডটি টাইপ করে Login অপশনে ক্লিক করবেন।

(৩) এরপরে বাঁদিকে তিনটি লাইন বিশিষ্ট চিহ্নে ক্লিক করে Application Details অপশনের অধীনে Edit Renewal Application -এ ক্লিক করবেন।

(৪) উল্লেখ্য, রিনিউয়ালের সময় আপনি নিজের ব্যাংক ডিটেইলসও পরিবর্তন করতে পারবেন। যদি আপনি অন্য কোনো ব্যাংক অ্যাকাউন্টে স্কলারশিপের টাকা নিতে চান তাহলে Do you want to change bank A/C details অপশনে Yes এ ক্লিক করে অ্যাকাউন্ট নম্বর, IFSC কোড ইত্যাদি সবকিছু পরিবর্তন করতে পারবেন।

(৫) এবারে একে একে আগের পরীক্ষার নম্বর, পার্সেন্টেজ ও উপরোক্ত ডকুমেন্টসগুলোর স্ক্যান কপি আপলোড করে সবশেষে Sumbit Application – এ ক্লিক করবেন।

অগ্নিপথ প্রকল্পের লিখিত পরীক্ষার সিলেবাস, Question Paper ও পরীক্ষার প্যাটার্ন কিরকম হবে?

তাহলেই স্বামী বিবেকানন্দ স্কলারশিপের রিনিউয়ালের জন্য অনলাইন প্রসেস সম্পন্ন হবে। এবারে আপনার শিক্ষা প্রতিষ্ঠান থেকে রিনিউয়ালের সমস্ত তথ্য ভেরিফাই করে দিলেই আপনার স্কলারশিপ রিনিউয়াল প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে এবং পরবর্তী বছরের স্কলারশিপের টাকাও সরাসরি আপনি নিজের ব্যাংক অ্যাকাউন্টে পেয়ে যাবেন।

স্কলারশিপ সংক্রান্ত এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে