What-to-do-If-ATM-Card-Stuck-in-Machine

আজকাল প্রায় সবাই ATM কার্ডের মাধ্যমে টাকা তুলে থাকেন। ব্যাংকে লাইনে না দাঁড়িয়ে এটিএম মেশিনে গিয়ে কার্ড দিয়ে সহজেই টাকা তোলা যায়। কিন্তু কখনও ভেবে দেখেছেন কী? কোনো কারণে যদি আপনার কার্ডটি এটিএম মেশিনে আটকে যায় তাহলে কী করবেন। আজকের প্রতিবেদনে এই বিষয় নিয়েই বিশদে আলোচনা করা হলো (ATM Card Stuck in Machine)।

• ATM কার্ড কখন আটকে যায় মেশিনে?
ATM কার্ড নানান কারণবশত এটিএম মেশিনে আটকে যেতে পারে।

(১) যদি আপনি এটিএম মেশিনে কার্ডটি ঢোকানোর পরে টাকা তুলতে যথেষ্ট দেরী করেন, তাহলে পুরো প্রসেস সচল রাখতে এটিএম মেশিনটিতে অনেকসময় সমস্যা দেখা যেতে পারে এবং আপনার ATM কার্ডটি আটকে যেতে পারে।

(২) অনেকসময় সার্ভার ডাউন থাকলে কিংবা সার্ভার যথেষ্ট স্লো থাকলে টাকা তোলার ক্ষেত্রে সমস্যার সৃষ্টি হতে পারে এবং এটিএম মেশিনে কার্ডটি আটকে যেতে পারে।

(৩) যদি আপনি তাড়াহুড়ো করে এটিএম কার্ডটি ঢুকিয়ে পরপর তিনবার ভুল পিন নম্বর এন্টার করেন, তাহলে এটিএম মেশিনটি সাময়িকভাবে অচল যেতে পারে। ফলে আপনার ATM কার্ডটি মেশিনে আটকে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

(৪) যদিও ATM এ ২৪ ঘন্টা নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পরিষেবা দেওয়া হয়, তা সত্ত্বেও কোনো কারণে টাকা তোলার সময়ে হঠাৎ বিদ্যুৎ চলে গেলে এটিএম মেশিনটি বন্ধ হয়ে যাবে এবং এর ভেতরে আপনার ATM কার্ডটি আটকে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

(৫) এছাড়া প্রতিটি ATM কার্ডের একটি নির্দিষ্ট মেয়াদ থাকে। মেয়াদউত্তীর্ন কার্ড এটিএম মেশিনে ঢোকালেও অনেকসময় কার্ডটি আটকে যেতে পারে।

কোনো কারণে ATM কার্ডটি যদি ক্ষতিগ্রস্ত হয়ে যায়, যেমন ধরা যাক:- কার্ডটির কোনো অংশে চির ধরেছে বা সামান্য কিছু অংশে ভেঙে দিয়েছে তাহলে সেই ক্ষতিগ্রস্ত ATM কার্ডটি এটিএম মেশিনে প্রবেশ করালে কার্ডের যাবতীয় তথ্য মেশিনে লোড নাও নিতে পারে এবং কার্ডটির মেশিনে আটকে যাওয়ার সম্ভাবনাও রয়েছে।

• ATM কার্ড মেশিনে আটকে গেলে কী করবেন?
(১) যদি টাকা তোলার সময়ে কার্ডটি আটকে যায় তাহলে ক্যাশ বেরোনোর জন্য আরও কিছুটা সময় অপেক্ষা করতে পারেন। সার্ভার স্লো থাকলে এরকম হতে পারে। যদি তাও টাকা না বেরোয় তাহলে, আপনি process টি মেশিনে cancel করে দেবেন। তাহলে কিছুক্ষন পরে আপনার কার্ডটি বেরিয়ে আসতে পারে। এছাড়া টাকা তোলার লেনদেন অনেকসময় অটোমেটিকভাবে ক্যানসেল হয়ে যেতে পারে এবং আপনার কার্ডটি মেশিন থেকে বের করতে পারবেন।

(২) যদি উপরের পদ্ধতিতে কার্ডটি না বেরোয় তাহলে টেনশন না করে সেই ATM বুথের এর দায়িত্বপ্রাপ্ত লোকটিকে কার্ড আটকে যাওয়ার বিষয়টি জানান। তিনি এবিষয়ে কোনো সুব্যবস্থা করতে পারেন।

(৩) তাতেও কাজ না হলে আপনি কাস্টমার কেয়ার নম্বরে কল করে আপনার কার্ড ডিটেলস, কোন জায়গার কোন এটিএমে আপনার ATM কার্ডটি আটকে গিয়েছে সেবিষয়ে বিস্তারিত তথ্য দিন। এরপরে ব্যাংকের তরফ থেকে আপনার সাথে পুনরায় যোগাযোগ করে আপনার কার্ডটি ফেরত পাওয়া যাবে কিনা কিংবা কার্ডটি ব্লক করে নতুন কার্ড ইস্যু করতে হবে কিনা সে বিষয়ে আপনাকে জানিয়ে দেওয়া হবে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে