Why-80-percent-number-is-called-letter-marks-know-interesting-fact

আপনি কি জানেন ছাত্র-ছাত্রীদের মার্কশিটের ৮০ শতাংশ নম্বরকে কেন লেটার মার্কস (letter marks) বলা হয় ? যদি না জেনে থাকেন তবে এই খবরটি আপনার জন্য। কিছুদিন আগেই মাধ্যমিকের রেজাল্ট জানানো হয়েছে, আগামীকাল অর্থাৎ ১০ তারিখ প্রকাশ পাবে উচ্চমাধ্যমিকের মেধাতালিকা। আর এই মেধাতালিকা প্রকাশের দিন এলেই ছাত্র-ছাত্রী হোক বা শিক্ষক-শিক্ষিকা কিংবা পিতা-মাতা প্রত্যেকেই বুক দুরদুরু শুরু হয়ে যায়। উৎসাহ ও উৎকন্ঠার পাশাপাশি থাকে রেজাল্ট জানার আগ্রহও। কম্পিউটার কিংবা ফোনের স্ক্রিনে রেজাল্ট ফুটে উঠতেই সকলে খুঁজতে থাকেন কোন বিষয়ে লেটার মার্কস পাওয়া গেল, কোনটায় স্টার মার্কস। আজ আমরা আলোচনা করবো কেন এই নম্বরগুলোকে এরূপ নামে ডাকা হয়? (Why 80% number is called letter marks)

• ৮০ শতাংশ নম্বরকে লেটার মার্কস কেন বলা হয় এ নিয়ে দুই ধরনের তত্ত্ব প্রচলিত রয়েছে।
১. একটি তত্ত্ব অনুসারে, আগে বোর্ডের পরীক্ষায় নম্বর পাওয়া এতটাও সহজ ছিল না। কোনো পরীক্ষার্থী বোর্ডের পরীক্ষায় কোনো বিষয়ে ৮০ শতাংশ নম্বর পেলে তাকে মেধাবী এবং সেই বিষয়ে যথেষ্ট জ্ঞানী হিসেবে গণ্য করা হতো। যে সকল পরীক্ষার্থী বোর্ডের পরীক্ষায় যেকোনো বিষয়ে ৮০ শতাংশের বেশি নম্বর পেতেন তাদের চিঠির মাধ্যমে সম্মাননা প্রদান করা হতো। তাই ৮০ শতাংশ নম্বরকে লেটার মার্কস বলা হয় বলেই মনে করা হয়।

২. এর পাশাপাশি আরেকটি তত্ত্ব অনুসারে মনে করা হয়, ইংরেজির LETTER শব্দের সাথে এই নম্বরে সরাসরি যোগাযোগ রয়েছে। বর্ণমালার অবস্থান অনুসারে যদি বর্ণগুলিকে নম্বর দেওয়া হয় তবে L-এর ক্রম হয় ১২, E হল ৫, R হল ১৮ এবং T হল ২০। এবারে এই সকল নম্বর গুলিকে যোগ করলে তার মিলিত ফল হয় ৮০। তাই অনেকেই মনে করেন এইজন্য ৮০ শতাংশ নম্বরকে লেটার মার্কস বলা হয়।

এইরকম আরও নানান মজাদার ও গুরুত্বপূর্ণ তথ্য পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে