3-New-Titles-Will-Be-Included-In-WB-OBC-Category

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফে আরও তিনটি পদবীকে OBC ক্যাটাগরির অন্তর্ভুক্ত করা হবে (WB OBC Category)। গত ৬ ই জুলাই, ২০২২ তারিখে এ বিষয়ে রাজ্য মন্ত্রীসভায় প্রস্তাব করা হয়েছে। OBC ক্যাটাগরি হলো ‘অন্যান্য অনগ্রসর শ্রেণী’ যেখানে সংখ্যালঘু ও হিন্দু সমাজের পিছিয়ে পড়া জাতিগুলোকে অন্তর্ভুক্ত করা হয়েছে। তবে বহুদিন ধরে অন্যান্য কিছু হিন্দু পদবীর মানুষজন নিজেদের ওবিসি শ্রেণীতে অন্তর্ভুক্ত করার দাবী জানিয়েছিলেন। এদের মধ্যেই তিনটি নতুন হিন্দু পদবীকে অন্যান্য অনগ্রসর শ্রেণীর (Other Background Classes) অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। চলুন জেনে নেওয়া যাক, কোন তিনটি পদবীকে এই ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত করার পরিকল্পনা করা হয়েছে।

• কোন তিনটি নতুন পদবীকে পশ্চিমবঙ্গে OBC ক্যাটাগরির অন্তর্ভুক্ত করা হবে?
সেই তিনটি পদবী (Title) হলো বৈষ্ণব, বৈরাগ্য এবং চৌধুরী। শিক্ষা ও চাকরির ক্ষেত্রে অন্যান্য ওবিসি ক্যাটাগরির অন্তর্ভুক্ত নাগরিকদের মতো সুবিধা পাবেন তারা। ক্যাবিনেটে এই বিষয়ে প্রস্তাব পাশ হয়েছে।

পশ্চিমবঙ্গে শুরু হয়ে গেল অগ্নিপথ প্রকল্পের মাধ্যমে সেনাবাহিনীতে নিয়োগের আবেদন প্রক্রিয়া, সমস্ত খুঁটিনাটি জেনে নিন

• কেনো এই তিনটি পদবীকে OBC ক্যাটাগরির অন্তর্ভুক্ত করা হচ্ছে?
এই সম্প্রদায়গুলো এর আগেও ওবিসি কাস্টের অন্তর্ভুক্ত হওয়ার জন্য আবেদন জানিয়েছিল। তাছাড়া মন্ডল কমিশন রাজ্যে প্রায় ১৭৭ টি শ্রেণীকে ওবিসি শ্রেণীতে অন্তর্ভুক্ত করার জন্য তালিকা তৈরী করেছিলো, যার মধ্যে ১৫০ টি শ্রেণী ছিল হিন্দু অনগ্রসর শ্রেণীর। তবে তাদের মধ্যে মাত্র ৬৭ টি জনগোষ্ঠীকেই OBC ক্যাটাগরির অন্তর্ভুক্ত করা হয়েছে। বাকি পদবীর লোকেরা এই কাস্টের অন্তর্ভুক্ত হতে পারেননি। সূত্রের খবর, তাদের কথা মাথায় রেখেই এই তিনটি পদবীকে OBC কাস্টের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

• OBC ক্যাটাগরিকে মূলত দু’টো ভাগে বিভক্ত করা হয়েছে। যথা– OBC A ও OBC B ; বর্তমানে রাজ্যে দুই ক্যাটাগরি মিলিয়ে প্রায় ১৭১ টি শ্রেণী ওবিসি শ্রেণীতে তালিকাভুক্ত রয়েছে।

জিও দিচ্ছে ২০০০ টাকার রিচার্জ একদম বিনামূল্যে, কিভাবে পাবেন জেনে নিন

উল্লেখ্য, রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর আগে দুয়ারে সরকার কর্মসূচীর মাধ্যমে তুলনামূলক সহজ পদ্ধতিতে জাতিগত শংসাপত্র (Caste Certificate) দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। সেইমতো বহু মানুষকে এই ক্যাম্পগুলো থেকে কাস্ট সার্টিফিকেট প্রদান করা হয়েছিল। এছাড়াও SC, ST ও OBC কাস্টের জন্য তিনি নানারকম জনকল্যাণমূলক প্রকল্পও চালু করেছেন। তাই রাজ্যের তপশীলি জাতি, উপজাতি ও অন্যান্য অনগ্রসর শ্রেণীর প্রতি সরকারের এই উদার মনোভাব ও ভালো পদক্ষেপ নিঃসন্দেহে সমাজে ইতিবাচক প্রভাব ফেলবে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে চাইলে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে