Apply-to-National-Scholarship-and-get-good-amount-of-money-from-the-scholarship

আপনি কি সদ্যই মাধ্যমিক, উচ্চমাধ্যমিক অথবা স্নাতক স্তরের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন? তবে আপনার জন্য রয়েছে দারুণ এক সুখবর। মাধ্যমিক, উচ্চমাধ্যমিক অথবা স্নাতক স্তরের ছাত্রছাত্রীদের জন্য আজ আমরা নিয়ে এসেছি এক বিশেষ স্কলারশিপের খবর। এই স্কলারশিপটি ন্যাশনাল স্কলারশিপ (National Scholarship) নামে পরিচিত। চলুন তবে দেখে নেওয়া যাক কারা এই স্কলারশিপে আবেদনের যোগ্য, কিভাবে আবেদন করবেন, প্রয়োজনীয় নথি কি কি ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়গুলি।

• ন্যাশনাল স্কলারশিপে আবেদনের ক্ষেত্রে আবশ্যিক যোগ্যতা কি কি (National Scholarship):-
শিক্ষার্থীদের শ্রেণী অনুসারে এই স্কলারশিপটিকে দু’টি ভাগে ভাগ করা হয়েছে, যথা:
১. প্রি ম্যাট্রিক স্কলারশিপ (Pre Matric Scholarship): এই স্কলারশিপের জন্য কেবলমাত্র মাধ্যমিক পরীক্ষার উত্তীর্ণ হওয়া ছাত্রছাত্রীরা আবেদন করতে পারবেন।
২. পোস্ট ম্যাট্রিক স্কলারশিপ(Post Matric Scholarship): এই স্কলারশিপের জন্য উচ্চমাধ্যমিকে উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরা, স্নাতক স্তরের (B.Com, B.SC, B.A) পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরা, ITI, B.Tech, Medical, IIM, সহ বিভিন্ন প্রফেশনাল ও টেকনিক্যাল কোর্সে পাঠরত এবং উত্তীর্ণ ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।
৩. এছাড়াও এই স্কলারশিপের আবেদনের ক্ষেত্রে অত্যাবশ্যকীয় বিষয়টি হল, এই স্কলারশিপের জন্য আবেদনকারী ছাত্র-ছাত্রীদের তপশিলি জাতি বা উপজাতিভুক্ত হতে হবে, নচেৎ স্কলারশিপের জন্য ছাত্র-ছাত্রীরা আবেদন করতে পারবেন না।

প্রকাশিত হলো PM আবাস যোজনার নতুন লিস্ট, আপনার নাম রয়েছে কিনা দেখে নিন

• আর্থিক অনুদানের পরিমাণ:-
এই স্কলারশিপের অনুদানের পরিমাণ কর্তৃপক্ষের তরফে অফিশিয়াল নোটিশে উল্লেখ করা হয়নি।

• আবেদন পদ্ধতি:-
এই স্কলারশিপের ক্ষেত্রে আবেদন প্রক্রিয়াটি সম্পূর্ণ অনলাইনের মাধ্যমে সম্পন্ন করতে হবে।
১. এর জন্য প্রথমেই আপনাকে ন্যাশনাল স্কলারশিপের অফিশিয়াল ওয়েবসাইট https://scholarships.gov.in/fresh/newstdRegfrmInstruction এ যেতে হবে।
২. এরপর আপনার সামনে যে ওয়েব পেজটি আসবে তাতে এই স্কলারশিপে আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় সমস্ত তথ্যাদি পড়ে, সমস্ত শর্তাবলী মেনে Continue অপশনে ক্লিক করতে হবে।
৩. এরপর আপনাকে সমস্ত প্রয়োজনীয় তথ্যগুলি পূরণ করে রেজিস্টার করতে হবে।
আবেদনের পদ্ধতি সম্পন্ন হলে ছাত্র-ছাত্রীদের রেজিস্টার্ড মোবাইল নম্বরে লগ ইন আইডি এবং পাসওয়ার্ড পাঠানো হবে। যদি কোনো ছাত্র-ছাত্রীর ক্ষেত্রে পাসওয়ার্ড না এসে থাকে তবে Forget Password অপশনটি ব্যবহার করা যাবে।

• আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় নথি:-
১. পূর্ববর্তী পরীক্ষার মার্কশিট।
২. বাসিন্দা সার্টিফিকেট।
৩. বয়সের শংসাপত্র।
৪. পরিবারের বার্ষিক আয়ের শংসাপত্র।
৫. জাতিগত শংসাপত্র।
৬. আধার কার্ড।
৭. ব্যাংক অ্যাকাউন্টের পাস বইয়ের প্রথম পৃষ্ঠার প্রতিলিপি।
৮. পাসপোর্ট সাইজের ছবি।
৯. নতুন কোর্সে ভর্তির রশিদ।

বিনিয়োগ করুন পোস্ট অফিসের এই স্কিমে এবং পেয়ে যান ৭ শতাংশ সুদ সহ নিশ্চিত রিটার্ন

• আবেদনের শেষ তারিখ:-
এই স্কলারশিপের আবেদন প্রক্রিয়া এখন চলছে। যদিও আবেদনের শেষ তারিখ সম্পর্কে অফিসিয়াল নোটিশে কিছু উল্লেখ করা হয়নি।

এইরকম আরও স্কলারশিপ সংক্রান্ত নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে