Apply-to-PM-Free-Sewing-Machine-Yojana-and-get-free-sewing-machine-from-Government

বিভিন্ন ক্ষেত্রে নারীরা এগিয়ে গেলেও ভারতের মধ্যবিত্ত এবং দরিদ্র ঘরের নারীরা তাদের জীবন নির্বাহের জন্য বেশিরভাগ ক্ষেত্রে পুরুষ অর্থাৎ পিতা, স্বামী কিংবা পুত্রের উপর নির্ভরশীল হয়ে থাকেন। যদিও বর্তমানে মধ্যবিত্ত এবং দরিদ্র, পিছিয়ে পড়া শ্রেণীর নারীরাও পুরুষদের পাশাপাশি স্বাবলম্বী হওয়ার ক্ষেত্রে অনেকটাই এগিয়ে এসেছেন। আর এই সমস্ত নারীদের স্বাবলম্বী হওয়ার ক্ষেত্রে উৎসাহ প্রদানের জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে কেন্দ্র সরকারের তরফে একটি নতুন প্রকল্প শুরু করা হয়েছে।

যদিও এর আগেও কেন্দ্র সরকারের তরফে ভারতীয় জনগণের উন্নতির জন্য অনেকগুলি জনকল্যাণমূলক প্রকল্প চালু করা হয়েছে। তবে এই প্রকল্পটি শুধুমাত্র নারীদের কল্যাণের জন্যই শুরু করা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে শুরু করা এই প্রকল্পটি প্রধানমন্ত্রী ফ্রি সেলাই মেশিন যোজনা (PM Free Sewing Machine Yojana) নামে পরিচিত। দেশের মহিলাদের বিনামূল্যে সেলাই মেশিন প্রদানের মাধ্যমে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করে তোলাই এই যোজনার মূল উদ্দেশ্য।

কোন ক্যাটাগরির রেশন কার্ড থাকলে পাওয়া যায় প্রধানমন্ত্রী আবাস যোজনার ঘর? জেনে নিন এখনই

ভারতের প্রত্যন্ত অঞ্চলে নারীদের মধ্যে সেলাই যথেষ্ট জনপ্রিয়। বেশিরভাগ অঞ্চলেই শ্রমজীবী মহিলারা তাদের পেশা হিসেবে বেছে নিয়েছেন সেলাই মেশিন এবং জামাকাপড় সেলাইকে। আর এই সকল মহিলাদের উৎসাহ প্রদানের জন্যই কেন্দ্র সরকারের তরফে সেলাই মেশিন প্রদান করা হচ্ছে তাও সম্পূর্ণ বিনামূল্যে। প্রায় ৫০,০০০ হাজার মহিলাকে কেন্দ্র সরকারের তরফে সেলাই মেশিন প্রদান করা হবে। দেশের সমস্ত রাজ্যের মহিলারা প্রধানমন্ত্রী ফ্রি সেলাই মেশিন যোজনা (PM Free Silai Machine Yojana) এর অধীনে বিনামূল্যে সেলাই মেশিনের জন্য আবেদন করতে পারবেন। তবে শুধুমাত্র গ্রামাঞ্চলের মহিলারা নয়, শহরাঞ্চলের মহিলারাও এই যোজনায় আবেদন করতে পারবেন। ইতিমধ্যেই হরিয়ানা, মহারাষ্ট্র, গুজরাট, বিহার, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্রিশগড়, কর্নাটকের মতো রাজ্যগুলিতে এই প্রকল্প চালু করা হয়েছে। আর এবার থেকে পশ্চিমবঙ্গের মহিলারাও বিনামূল্যে সেলাই মেশিনের জন্য এই প্রকল্পে আবেদন করতে পারবেন।

অন্যান্য বিভিন্ন প্রকল্পের মতোই কেন্দ্র সরকারের এই যোজনাতেও আবেদনের ক্ষেত্রে আবেদনকারীর কিছু যোগ্যতা প্রয়োজন। চলুন তবে দেখে নেওয়া যাক, এই যোজনায় আবেদনের ক্ষেত্রে আবশ্যিক যোগ্যতা কি কি:-
১. এই প্রকল্পে আবেদনের ক্ষেত্রে মহিলাদের বয়স অবশ্যই ২০ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে।
২. আবেদনকারী মহিলার পরিবারের বাৎসরিক ইনকাম ১২,০০০ টাকার চেয়ে কম হতে হবে।
৩. আবেদনকারী মহিলাকে অবশ্যই ভারতের স্থায়ী বাসিন্দা হতে হবে।
৪. অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া মহিলাদের পাশাপাশি বিধবা এবং বিশেষভাবে সক্ষম মহিলারাও এই যোজনায় আবেদন করতে পারবেন।

টিকিট বাতিল নিয়ে নয়া নিয়ম আনলো ভারতীয় রেল, এবার টিকিট বাতিলের জন্য লাগবেনা চার্জ

• এই যোজনায় আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় নথিপত্র:-
১. আধার কার্ড।
২. জন্মের শংসাপত্র/ বয়সের শংসাপত্র।
৩. পরিবারের বাৎসরিক আয়ের সার্টিফিকেট।
৪. প্রতিবন্ধীদের ক্ষেত্রে প্রতিবন্ধী সার্টিফিকেট।
৫. বিধবাদের ক্ষেত্রে স্বামীর ডেথ সার্টিফিকেট।
৬. আবেদনকারীর পাসপোর্ট সাইজের ফটো।
৭. বৈধ মোবাইল নম্বর।
৮. জাতিগত শংসাপত্র।

• এই যোজনায় আবেদনের পদ্ধতি:-
এই যোজনায় আবেদনের পদ্ধতিটি সম্পূর্ণভাবে অফলাইনে সম্পন্ন করতে হবে।
১. এর জন্য প্রথমেই আপনাকে ভারত সরকারের অফিশিয়াল ওয়েবসাইট www.india.gov.in এ যেতে হবে।
২. এরপর ওই ওয়েবসাইটে Free Silai Machine Yojana 2022 এর লিংকটিতে ক্লিক করে অফলাইনে আবেদনের জন্য প্রয়োজনীয় ফর্মের পিডিএফ (pdf) টি ডাউনলোড করতে হবে।
৩. এরপর ওই ফর্মটি প্রিন্ট করে আপনার নাম, ঠিকানা, বাৎসরিক আয় সহ প্রয়োজনীয় সমস্ত তথ্যগুলি সঠিকভাবে পূরণ করতে হবে।
৪. সমস্ত তথ্য সঠিকভাবে পূরণ করে প্রয়োজনীয় নথিগুলি ফর্মের সাথে যুক্ত করতে হবে।
৫. এরপর ওই ফর্মটি আবেদনকারীকে সংশ্লিষ্ট অফিসে গিয়ে জমা দিয়ে আসতে হবে।
আবেদনকারী নিজস্ব আবেদন পত্রটি অফিসে জমা দিয়ে আসার পর কর্তৃপক্ষ সমস্ত তথ্য এবং নথি বিবেচনা করে উপযুক্ত মহিলাদের বিনামূল্যে সেলাই মেশিন প্রদান করবেন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে