Apply-to-the-new-scheme-PM-Kusum-Yojana-and-earn-upto-1-lakh-rupees-per-month

ভারতের বেশিরভাগ মানুষের প্রধান জীবিকা হলো কৃষিকাজ। কেন্দ্র সরকারের তরফে কৃষকদের উন্নতির স্বার্থে অনেক জনকল্যাণমূলক প্রকল্প চালু করা হয়েছে। এবার সেই তালিকায় যুক্ত হলো আরও একটি নতুন প্রকল্প। এই প্রকল্পটি প্রধানমন্ত্রী কৃষক বিদ্যুৎ সুরক্ষা ও উন্নয়ন মহা অভিযান (PM Kusum Scheme) নামে পরিচিত। আজ আমরা আলোচনা করবো আপনারা এই যোজনায় কি কি সুবিধা পাবেন, কারা আবেদন করতে পারবেন, কিভাবে আবেদন করবেন ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়গুলি।

চলুন তবে দেখে নেওয়া যাক, এই যোজনার সাহায্যে কি কি সুবিধা পেতে চলেছেন আপনারা:-
১. এই যোজনার সাহায্যে কৃষকরা অনুর্বর জমিতে সোলার প্ল্যান্ট বসিয়ে প্রায় ১ লক্ষ টাকা পর্যন্ত আয় করতে পারবেন।
২. এর পাশাপাশি কৃষকরা ২৫ বছরের জন্য বিদ্যুৎ বিতরণ কোম্পানির কাছে সৌরশক্তি বিক্রি করার সুবিধা পাবেন। ফলত কৃষকদের পক্ষে অতিরিক্ত আয় করাও সহজ হবে।
৩. এই প্রকল্পের অধীনে কৃষকরা সৌর প্যানেল বসানোর জন্য মোট খরচের ৬০ শতাংশ ভর্তুকি পাবেন এবং বাকি ৪০ শতাংশ টাকা কেন্দ্র সরকারের তরফে সস্তা ঋণে পাবেন, যা তাদের পরবর্তীতে শোধ করতে হবে।
৪. কৃষকরা সৌর প্যানেল বসানোর মাধ্যমে ডিজেলের খরচ কমাতে পারবেন। বিভিন্ন রিপোর্ট অনুসারে যা দেখা গেছে বছরে প্রায় ৫০,০০০ টাকা।
৫. অন্যদিকে বিদ্যুতের পরিবর্তে সোলার পাম্পের মাধ্যমে সেচের ব্যবস্থা করতে পারবেন কৃষকরা। ফলত একদিকে যেমন বিদ্যুতের খরচ কমবে, অন্যদিকে বিদ্যুৎ বিতরণ কোম্পানির কাছে অতিরিক্ত সৌরবিদ্যুৎ বিক্রি করে বছরে প্রায় ২০,০০০ টাকা পর্যন্ত আয় করতে পারবেন কৃষকরা।

এয়ারটেলের এই চারটি সস্তা প্ল্যানের কাছে হার মানবে বাকি সব কোম্পানি

• কুসুম যোজনার সুবিধা কারা পাবেন:-
১. কৃষক
২. সমবায় সমিতি
৩. পঞ্চায়েত
৪. কৃষক উৎপাদনকারী সমিতি
৫. জল গ্রাহক সমিতি

• আবেদন পদ্ধতি:-
১. এই প্রকল্পে আবেদনের জন্য আপনাকে প্রথমেই কুসুম যোজনার অফিসিয়াল ওয়েবসাইট https://www.india.gov.in/spotlight/pm-kusum-pradhan-mantri-kisan-urja-suraksha-evam-utthaan-mahabhiyan-scheme এ যেতে হবে।
২. এরপর আপনার সামনে যে হোম পেইজটি আসবে তাতে একেবারে উপরের দিকে রেজিষ্টার অপশনে ক্লিক করতে হবে।
৩. এরপর আপনার বৈধ ইমেল অ্যাড্রেস এবং ফোন নম্বর দিয়ে রেজিস্ট্রেশনের পদ্ধতিটি সম্পূর্ণ করুন। তারপর ফর্মে আপনার নাম, ঠিকানা সহ প্রয়োজনীয় তথ্যগুলো সঠিকভাবে পূরণ করুন।
৪. সমস্ত তথ্য সঠিকভাবে পূরণ করে প্রয়োজনীয় নথিগুলো আপলোড করুন।
৫. সমস্ত কিছু সঠিকভাবে পূরণ এবং আপলোড করা হলে সাবমিট অপশনে ক্লিক করলেই আপনার আবেদনের প্রক্রিয়াটি সম্পূর্ণভাবে সম্পন্ন হবে।

সমস্ত মহিলাদের সরকার দিচ্ছে ফ্রীতে শেলাই মেশিন, আজই আবেদন করুন

• আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় নথি:-
১. আধার কার্ড
২. ব্যাংক অ্যাকাউন্টের ডিটেইলস
৩. আয় সার্টিফিকেট
৪. ঠিকানার প্রমাণপত্র
৫. পাসপোর্ট সাইজের ফটো
৬. বৈধ মোবাইল নম্বর এবং ইমেইল অ্যাড্রেস

এইরকম সরকারি প্রকল্প সংক্রান্ত আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে