Apply-to-this-scheme-of-West-Bengal-government-and-get-upto-200000-rupees-at-a-time

পশ্চিমবঙ্গের বেশিরভাগ মানুষের প্রধান জীবিকাই হলো কৃষিকাজ। আর পশ্চিমবঙ্গের কৃষকদের সাহায্যার্থে রাজ্য সরকারের তরফে বিভিন্ন জনকল্যাণমূলক প্রকল্প ইতিমধ্যেই চালু করা হয়েছে। এই প্রকল্পগুলির মধ্যে অন্যতম জনপ্রিয় প্রকল্প হলো কৃষক বন্ধু প্রকল্প (Krishak Bandhu Prakalpa)। কৃষি ক্ষেত্রে কৃষকদের সুনিশ্চিত আয় এবং দরিদ্র কৃষকদের চাষের কাজে সাহায্য করার জন্যই এই প্রকল্প চালু করা হয়েছে।

কৃষক এবং ভাগচাষীরা যাতে চাষের জন্য প্রয়োজনীয় সার, বীজ, কীটনাশক ইত্যাদি দ্রব্যগুলো সময়মতো কিনতে পারে এবং টাকার জন্য যাতে কৃষকদের ঋণে জর্জরিত না হতে হয়, তা দেখাই এই প্রকল্পের মূল উদ্দেশ্য। এই প্রকল্পে কৃষকরা প্রতিবছর প্রায় ১০,০০০ টাকা পর্যন্ত পেয়ে থাকেন। জমির পরিমাণের ওপর ভিত্তি করে কৃষকদের দুটি কিস্তিতে ২০০০ থেকে ৫০০০ টাকা পর্যন্ত দেওয়া হয়ে থাকে এই প্রকল্পে। এর পাশাপাশি কৃষক বন্ধু প্রকল্পের আরো একটি দিক রয়েছে, কৃষকবন্ধু ডেথ বেনিফিট বা কৃষকবন্ধু মৃত্যুজনিত সহায়তা।

স্বাস্থ্যসাথী কার্ড নিয়ে রাজ্য সরকারের গুরুত্বপূর্ণ আপডেট, এখনই জেনে নিন

কৃষকবন্ধু মৃত্যুজনিত সহায়তার ক্ষেত্রে কৃষকবন্ধু প্রকল্পের আওতায় থাকা ১৮ থেকে ৬০ বছর বয়সী কোনো কৃষক বা ভাগচাষীর মৃত্যু হলে তার পরিবার বা আইনসম্মত উত্তরাধিকারী এককালীন ২ লক্ষ টাকার সাহায্য পাবেন রাজ্য সরকারের তরফে।

রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে যে, ১৩ ই জুলাই থেকে কৃষকবন্ধু প্রকল্পের মৃত্যুজনিত সহায়তার টাকা তাদের আইনসম্মত উত্তরাধিকারীর অ্যাকাউন্টে পাঠানো শুরু করা হবে এবং ৩০শে সেপ্টেম্বর পর্যন্ত এই টাকা অ্যাকাউন্টে ট্রান্সফার করা হবে। অনেক কৃষকের ক্ষেত্রেই এই মৃত্যুজনিত সহায়তার টাকা ইতিমধ্যেই ব্যাংক অ্যাকাউন্টে ট্রান্সফার হয়ে গেছে। আপনারাও যদি এই প্রকল্পে আবেদন করে থাকেন তবে আপনারাও দেখে নিতে পারবেন রাজ্য সরকারের তরফে যে লিস্ট দেওয়া হয়েছে তাতে আপনাদের নাম রয়েছে কিনা।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে