Are-you-using-PhonePe-or-Paytm-Be-aware

আপনি Paytm বা PhonePe ব্যবহার করেন? তবে এই খবরটি আপনার জন্য। ডিজিটালাইজেশনের পর থেকেই ভারতজুড়ে ডিজিটাল পেমেন্টের হার বাড়ছে। করোনার জেরে রীতিমতো দু’বছর গোটা দেশজুড়ে লকডাউন থাকায় ডিজিটাল পেমেন্টের হার আরও বেড়েছে। বন্ধু হোক কিংবা পরিবারের সদস্য, নিকট আত্মীয় কিংবা মোবাইল রিচার্জ যেকোনো ক্ষেত্রে টাকা পেমেন্টের জন্য Paytm বা PhonePe এর মতো অ্যাপের মাধ্যমে ডিজিটাল পেমেন্ট করে থাকেন সাধারণ মানুষেরা। আপনিও যদি ডিজিটাল পেমেন্ট এর ক্ষেত্রে Paytm কিংবা PhonePe এর মতো অ্যাপ ব্যবহার করে মোবাইল রিচার্জ কিংবা বিল পেমেন্টের মতো কাজগুলি করে থাকেন তবে আপনারও বিশেষ সতর্ক হওয়া প্রয়োজন।

কোনো কোম্পানির তরফে যদি কোনো পরিষেবার উপর অতিরিক্ত চার্জ বা কর আরোপ করা হয়ে থাকে, তবে সেটিকে সারচার্জ বলা হয়। সাধারণত যেকোনো পণ্য কিংবা পরিষেবার ওপর বিভিন্ন কোম্পানিগুলি এই সারচার্জ আরোপ করে থাকে। আর বর্তমানে Paytm এবং Phonepe এর মতো কোম্পানিগুলির পক্ষ থেকে মোবাইল রিচার্জ অথবা বিল পেমেন্ট এর ক্ষেত্রে সারচার্জ/প্ল্যাটফর্ম ফি/কনভিনিয়েন্স ফি এর নামে সাধারণ মানুষের থেকে অতিরিক্ত চার্জ কিংবা টাকা কেটে নেওয়া হয়ে থাকে। আপনি খানিকটা খেয়াল করলেই দেখতে পাবেন বিল পেমেন্ট কিংবা রিচার্জের সময় অতিরিক্ত টাকা কেটে নেওয়া হয়। বেশিরভাগ সময়েই এই সারচার্জ অনেকটা কম হওয়ার দরুণ কিংবা অধিকাংশ মানুষের সময় কম থাকার দরুণ তারা এটি খেয়ালই করেন না। ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে ১ টাকা থেকে ৬ টাকা পর্যন্ত কেটে নেওয়া হয় এই ডিজিটাল পেমেন্টের অ্যাপগুলির তরফে।

পোস্ট অফিসে ১ লক্ষ শূন্যপদে চাকরি, জেনে নিন বিস্তারিত

যদিও একজন মানুষের ক্ষেত্রে সারচার্জের পরিমাণ যথেষ্ট কম, কিন্তু লক্ষ লক্ষ ইউজারদের কাছ থেকে এই অল্প পরিমাণ টাকা কেটে নিয়েই যথেষ্ট লাভবান হচ্ছে Paytm বা PhonePe এর মতো কোম্পানিগুলি। ইতিপূর্বে Paytm এর তরফে এই সারচার্জগুলি আরোপ না করা হলেও বর্তমানে Paytm এর তরফেও বিভিন্ন ধরনের পেমেন্টের ক্ষেত্রে অতিরিক্ত চার্জ আরোপ করা হচ্ছে। তবে এই সারচার্জগুলি ইউজারদের কাছ থেকে পেটিএম ওয়ালেট ব্যালেন্স, পেটিএম পোস্টপেইড, ইউপিআই, ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড এর মতো সমস্ত ধরনের পেমেন্টের ক্ষেত্রেই আরোপ করা হচ্ছে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে