Big-Change-For-Cash-Deposit-at-State-Bank-of-India

আপনার কী স্টেট ব্যাংকে অ্যাকাউন্ট রয়েছে? তাহলে এই খবরটি আপনার জন্য যথেষ্ট গুরুত্বপূর্ণ হতে চলেছে। স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া দেশের সবচেয়ে বড়ো রাষ্ট্রয়ত্ত ব্যাংক, যেখানে কোটি কোটি গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে। ফলে স্পষ্টতই এত বিপুল পরিমান গ্রাহকদের সুষ্ঠভাবে পরিষেবা দেওয়ার বিষয়টি যথেষ্ট চ্যালেঞ্জের। এবার এই SBI এর ক্ষেত্রে ব্যাংকে গিয়ে টাকা জমানোর নিয়মের ক্ষেত্রে বড়ো পরিবর্তন আনা হয়েছে (SBI Cash Deposit)। আপনি শুধু ব্যাংকের পাসবুক আর টাকা নিয়ে গিয়ে ব্যাংকের শাখায় জমা করতে পারবেন না। এর জন্য লাগবে SBI গ্রীন কার্ড। আজকের এই প্রতিবেদনে এই SBI গ্রীন কার্ড কী, কীভাবে আবেদন করবেন, এর মাধ্যমে কীভাবে টাকা জমা করবেন ইত্যাদি সমস্ত বিষয় নিয়ে নীচে আলোচনা করা হলো।

• SBI গ্রীন কার্ড কী?
স্টেট ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটের মতে এটিও ক্রেডিট, ডেবিট কার্ডের মতো একটি কার্ড; যার মধ্যে গ্রাহকের অ্যাকাউন্ট সম্পর্কিত তথ্য থাকবে। এই কার্ড সোয়াইপ করলে উক্ত গ্রাহকের অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য দেখা যায়। এই কার্ডটিই এবার থেকে স্টেট ব্যাংকে গিয়ে টাকা জমানোর ক্ষেত্রে বাধ্যতামূলক করা হয়েছে।

রাজ্যে ফের বন্ধ হবে স্কুল-কলেজ, তীব্র জল্পনা শিক্ষামহলে

• SBI এর নতুন নিয়ম কী?
আপনি যদি ব্যাংকে গিয়ে নিজের অ্যাকাউন্টে টাকা জমা করাতে চান, তাহলে SBI Green Card বাধ্যতামূলক। যদি আপনার গ্রীন কার্ড না থাকে তাহলে আপনি শাখায় গিয়ে টাকা জমা করতে পারবেন না। সেক্ষেত্রে আপনাকে নিকটস্থ এটিএমে গিয়ে ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে নিজের অ্যাকাউন্টে টাকা জমা করতে হবে।

গ্রীন কার্ড বানানোর জন্য আপনি নিজের স্টেট ব্যাংকের শাখায় গিয়ে যোগাযোগ করতে পারেন। এই কার্ডটি বানানোর জন্য ব্যাংকের তরফ থেকে ২০ টাকা চার্জ নেওয়া হবে।

• নতুন নিয়ম অনুসারে কীভাবে স্টেট ব্যাংকে টাকা জমা করবেন ?
আপনি যদি ব্যাংকে গিয়ে টাকা জমা করতে চান, তাহলে যে স্টেট ব্যাংকের ব্রাঞ্চে আপনার অ্যাকাউন্ট রয়েছে সেখানে গিয়ে ব্যাংককর্মীদের আপনার SBI গ্রীন কার্ড দিতে হবে। তিনি এই কার্ডটি একটি মেশিনে সোয়াইপ করবেন। তাহলে তিনি আপনার ব্যাংক অ্যাকাউন্টের ডিটেইলস দেখতে পাবেন। এবার আপনি উনাকে টাকা দিলে তিনি সেই টাকা আপনার ব্যাংক অ্যাকাউন্টে জমা করে দেবেন।

পোস্ট অফিসের এই স্কিমে রোজ ৫০ টাকা জমিয়ে এককালীন পান ৩৫ লাখ টাকা

• যদি গ্রীন কার্ড না থাকে তাহলে কীভাবে টাকা জমা করবেন?
যদি আপনার কাছে SBI এর গ্রীন কার্ড না থাকে, তাহলে আপনি সরাসরি ব্যাংকে গিয়ে টাকা জমা করতে পারবেন না। এক্ষেত্রে আপনি নিকটবর্তী এটিএমে গিয়ে Cash ডিপোজিটের মাধ্যমে আপনার স্টেট ব্যাংক অ্যাকাউন্টে টাকা জমা করতে পারেন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে