Big-changes-in-cash-withdrawal-from-ATM-of-SBI-Old-rule-has-been-changed

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI) হলো দেশের সর্ববৃহৎ ব্যাংক, যেখানে কোটি কোটি মানুষ নিজের টাকা গচ্ছিত রাখেন। বর্তমানে ডিজিটাল যুগে যেমন ব্যাঙ্কিং পরিষেবার সিংহভাগই অনলাইনে প্রদান করা হচ্ছে সেই সঙ্গেই আবার পাল্লা দিয়ে বেড়েছে অনলাইন প্রতারণা চক্রের জালও। নিত্যনতুন ফন্দির মাধ্যমে প্রতারকরা বহু মানুষের টাকা হাতিয়ে নিচ্ছে। সেইজন্য নিজের গ্রাহকদের ATM থেকে টাকা তোলার ক্ষেত্রে বাড়তি নিরাপত্তা দেওয়ার জন্যই নতুন এই নিয়ম চালু করতে চলেছে SBI। চলুন এবার জেনে নেওয়া যাক, SBI এটিএম থেকে টাকা তোলার নতুন এই পদ্ধতি সম্পর্কে (Cash Withdrawal from SBI ATM)।

• স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI) -এর ATM থেকে টাকা তোলার ক্ষেত্রে নতুন নিয়মটি কী?
নতুন নিয়ম অনুসারে স্টেট ব্যাংকের এটিএম থেকে টাকা তুলতে গেলে আপনাকে OTP (ওয়ান টাইম পাসওয়ার্ড) দিতে হবে। এর আগে স্টেট ব্যাংকের গ্রাহকরা SBI এটিএম থেকে টাকা তুলতে চাইলে শুধু নিজের ATM কার্ডটি মেশিনে ঢুকিয়ে পিন এন্টার করলেই টাকা পেয়ে যেতো। কিন্ত এবার থেকে বাড়তি সতর্কতা স্বরূপ ওটিপি এন্টার করার প্রক্রিয়া চালু করা হচ্ছে। আপনার ব্যাংক অ্যাকাউন্টের সাথে রেজিস্টার করা মোবাইলে এই OTP আসবে। তাই এটিএম বুথে টাকা তুলতে গেলে সবসময় নিজের মোবাইলটি পাশে রাখবেন।

SBI তার গ্রাহকদেরকে দিচ্ছে ৩৫ লক্ষ টাকা, কিভাবে পাবেন জেনে নিন

উল্লেখ্য, ২০২০ সালের ১লা জানুয়ারি থেকেই এই প্রক্রিয়াটি চালু করার বিষয়টি জনসমক্ষে এসেছিলো। এবার SBI এর পক্ষ থেকে জানানো হয়েছে যে, ১০,০০০ অথবা এর বেশি টাকা তুলতে গেলে ওটিপি দেওয়ার পদ্ধতিটি বাধ্যতামূলক করা হচ্ছে। ব্যাংকের তরফ থেকে আশা করা হচ্ছে, ওটিপি দেওয়ার এই প্রক্রিয়াটি চালু হলে এটিএম থেকে টাকা তোলার ক্ষেত্রে প্রতারণা অনেক কমে যাবে। তাই কোনো কারণে আপনার এটিএম কার্ড হারিয়ে গেলে ও প্রতারকরা কোনোভাবে আপনার ATM পিন জেনে গেলেও এটিএম মেশিন থেকে টাকা তুলতে পারবেন না, যেহেতু রেজিস্টার করা মোবাইলটি আপনার কাছেই থাকবে। সূত্রের খবর, স্টেট ব্যাংকের পাশাপাশি অন্য ব্যাংকগুলিও তাদের গ্রাহকদের জন্য ভবিষ্যতে এই পদ্ধতি চালু করতে চাইছে।

• নতুন এই পদ্ধতির মাধ্যমে কীভাবে এবার SBI থেকে টাকা তুলবেন?
(১) প্রথমে স্টেট ব্যাংকের এটিএম থেকে টাকা তুলতে চাইলে নিজের রেজিস্টার করা নম্বর বিশিষ্ট মোবাইলটি সঙ্গে নিয়ে যাবেন।

(২) এবার SBI ATM মেশিনে নিজের ডেবিট কার্ডটি ঢোকাবেন।

(৩) এরপর আপনার কাছে ATM পিন নম্বর চাওয়া হবে। সেটি লিখে তারপরে কত টাকা তুলবেন সেটি টাইপ করুন।

(৪) তৎক্ষণাৎ আপনার ব্যাংক অ্যাকাউন্টের সাথে লিংক করা মোবাইল নম্বরে একটি ওটিপি চলে আসবে।

অষ্টম শ্রেণী পাশে পিওন পদে চাকরি, আবেদন করুন আজই

(৫) সেই ওটিপি লিখলে তবেই ATM মেশিন থেকে টাকা বেরিয়ে আসবে।

দ্বিতীয়বার যদি আপনি টাকা তুলতে চান তাহলে পুনরায় একই পদ্ধতিতে টাকা তুলতে হবে এবং আপনার মোবাইলে নতুন OTP আসবে। মনে রাখবেন, ভুল ওটিপি দিলে এটিএম মেশিন থেকে টাকা বেরোবে না। তাই ওটিপি এন্টার করার সময় বাড়তি সতর্ক থাকুন এবং সঠিকভাবে ওটিপিটি টাইপ করুন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে চাইলে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে