Big-good-news-Again-Petrol-and-Diesel-has-got-in-cheap-price-in-India

সময়ের সাথে তাল মিলিয়ে দিনের পর দিন বেড়েই যাচ্ছে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম। এই মূল্যবৃদ্ধির প্রতিযোগিতায় পিছিয়ে নেই পেট্রোল এবং ডিজেলের দামও (Petrol Price)। আর ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির সাথে রীতিমতো পকেটে টান পড়েছে দেশের সাধারণ মানুষের। সমস্ত দিক সামাল দিয়ে উঠতে গিয়ে নাজেহাল অবস্থা সাধারণ মানুষের। আর এই মূল্যবৃদ্ধির আবহেই সাধারণ মানুষের জন্য খানিকটা হলেও স্বস্তির খবর পাওয়া গেলো। বিভিন্ন রিপোর্ট অনুসারে জানা গেছে যে, বিশ্ববাজারে ক্রমবর্ধমান অপরিশোধিত তেলের দামকে নিয়ন্ত্রণ করার জন্য ব্যবস্থা নেওয়া হয়েছে।

বিগত দু’মাস ধরে পেট্রোল, ডিজেলের দাম খানিকটা হলেও কমানো হয়েছিলো কেন্দ্র সরকারের তরফে। বিগত ২১ শে মে কেন্দ্র সরকারের পক্ষ থেকে সাধারণ মানুষের সুবিধার কথা ভেবে পেট্রোল এবং ডিজেলের দামের ওপর আবগারি শুল্ক কমানো হয়েছিলো। যার জেরে গত দুমাস ধরে পেট্রোলের দাম ৯.৫০ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম ৭ টাকা প্রতি লিটার কম রয়েছে। আর তাতেই খানিকটা স্বস্তিতে ছিলো ভারতের সাধারণ মানুষ। তবে এবারে বিশ্ববাজারে অপরিশোধিত তেলের মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণ করা হয়েছে, এরূপ খবরে ফের আশায় বুক বাঁধছে ভারতবাসী। বর্তমানে বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম প্রায় ১০০ ডলার প্রতি ব্যারেল। আর এই মূল্যের দিকে নজর রেখেই বিশেষজ্ঞরা আশা করছেন ভারতেও কমতে চলেছে পেট্রোল-ডিজেলের বাজারদর।

ফোনপে, পেটিএম ব্যাবহার করেন? সাবধান হোন

নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম যখন আকাশ ছুঁয়েছে তখন বিভিন্ন রিপোর্ট অনুসারে জানা গেছে, পোর্টব্লেয়ারে সবচেয়ে সস্তা পেট্রোল এবং ডিজেলের দাম। এই মূল্যবৃদ্ধির বাজারেও পোর্টব্লেয়ারে বর্তমানে পেট্রোলের দাম ৮৪.১০ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম ৭৯.৭৪ টাকা প্রতি লিটার। যদিও শুধু এখানেই নয় মহারাষ্ট্র সরকারের উদ্যোগেও সমগ্র মহারাষ্ট্র জুড়ে পেট্রোলের দাম এর ক্ষেত্রে ৫ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দামের ক্ষেত্রে ৩ টাকা প্রতি লিটার কমানো হয়েছে।

• চলুন তবে দেখে নেওয়া যাক এই মুদ্রাস্ফীতির বাজারে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ শহরগুলিতে পেট্রোল এবং ডিজেলের কিরূপ দাম রয়েছে:-
১. মেট্রো শহর দিল্লিতে পেট্রোলের দাম রয়েছে ৯৬.৭২ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম রয়েছে ৮৯.৬২ প্রতি লিটার।
২. মুম্বাই এর ক্ষেত্রে পেট্রোল এবং ডিজেলের দাম দিল্লির তুলনায় আরো বেশি। মুম্বাইয়ে বর্তমানে পেট্রোলের দাম রয়েছে ১১১.৩৫ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম ৯৭.২৮ প্রতি লিটার।
৩. কলকাতাতেও পেট্রোলের দাম বর্তমানে সেঞ্চুরি ছাড়িয়েছে এবং ডিজেলের দাম প্রায় ১০০ ছুঁই ছুঁই। বর্তমানে কলকাতাতে পেট্রোলের দাম প্রতি লিটারে ১০৬.০৩ টাকা এবং ডিজেলের দাম প্রতি লিটারে ৯২.৭৬ টাকা।
৪. অন্য তিনটি মেট্রো শহরের তুলনায় চেন্নাইতে পেট্রোল এবং ডিজেলের দাম খানিকটা হলেও কম। বর্তমানে চেন্নাইয়ের লিটার প্রতি পেট্রোলের দাম ১০২.৬৩ টাকা এবং ডিজেলের দাম লিটার প্রতি ৯৪.২৪ টাকা।
৫. এই মূল্য বৃদ্ধির বাজারে নয়ডায় পেট্রোলের দাম রয়েছে ৯৬.৫৭ টাকা প্রতি লিটার এবং ডিজেলের দাম রয়েছে ৮৯.৯৬ টাকা প্রতি লিটার।

পোস্ট অফিসে ১ লক্ষ শূন্যপদে চাকরি, জেনে নিন বিস্তারিত

৬. লখনউতে বর্তমানে পেট্রোলের দাম লিটার প্রতি ৯৬.৫৭ টাকা এবং ডিজেলের বাজার দর রয়েছে লিটার প্রতি ৮৯.৭৬ টাকা।
৭. জয়পুরেও পেট্রোলের দাম রীতিমতো সেঞ্চুরি ছাড়িয়েছে। জয়পুরে বর্তমানে প্রতি লিটার পেট্রোলের দাম ১০৮.৪৮ টাকা এবং প্রতি লিটার ডিজেলের দাম ৯৩.৭২ টাকা।
৮. তিরুবনন্তপুরমের ক্ষেত্রে ১ লিটার পেট্রোলের বাজারদর ১০৭.৭১ টাকা এবং ১ লিটার ডিজেলের বাজারদর ৯৬.৫২ টাকা।
৯. পেছনের দামে নিরিখে দেশের অন্যান্য গুরুত্বপূর্ণ শহরগুলি থেকে পিছিয়ে নেই পাটনাও। বর্তমানে পাটনায় পেট্রোলের দাম রয়েছে লিটার প্রতি ১০৭.২৪ টাকা এবং ডিজেলের দাম রয়েছে লিটার প্রতি ৯৪.০৪ টাকা।
১০. গুরুগ্রামে বর্তমানে ১লিটার পেট্রোলের বাজারদর ৯৭.১৮ টাকা এবং ১ লিটার ডিজেলের বাজারদর ৯০.০৫ টাকা।
১১. বেঙ্গালুর ক্ষেত্রে প্রতি লিটার পেট্রোলের দাম ১০১.৯৪ টাকায় এবং প্রতি লিটার ডিজেলের দাম রয়েছে ৮৭.৮৯ টাকা।
১২. বর্তমানে ভুবনেশ্বরে ১ লিটার পেট্রোলের দাম হলো ১০৩.১৯ টাকা এবং ১ লিটার ডিজেলের দাম ৯৪.৭৬ টাকা।
১৩. চন্ডিগড়ের ক্ষেত্রে প্রতি লিটার পেট্রোলের দাম রয়েছে ৯৬.২০ টাকা এবং প্রতি লিটার ডিজেলের মূল্য ৮৪.২৬ টাকা।
১৪. বর্তমানে হায়দ্রাবাদের ১ লিটার পেট্রোলের দাম রয়েছে লিটার প্রতি ১০৯.৬৬ টাকা এবং ডিজেলের দাম রয়েছে লিটার প্রতি ৯৭.৮২ টাকা।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে