Collect-Retailer-ID-from-Post-Office-for-free-and-open-Aadhaar-Center-and-start-earning

আপনি কি আধার সেবা কেন্দ্র খুলতে চান? তবে এই খবরটি আপনার জন্য। যেসকল ভারতীয় নাগরিকরা আধার সেবা কেন্দ্র খুলতে চান তাদের জন্য রয়েছে দারুণ এক সুখবর। ভারতের নাগরিকদের সুবিধার্থে ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্কের তৎপরতায় পোস্ট অফিসের তরফে নতুন আধার কার্ড বানানো, আধার কার্ডের ভুল সংশোধন, মোবাইল নাম্বার পরিবর্তন বা ভুল মোবাইল নম্বর সংশোধন, ঠিকানা পরিবর্তন বা সংশোধন, ফটো পরিবর্তন কিংবা বিভিন্ন তথ্য আপডেট করার পরিষেবাগুলি নতুন করে শুরু করা হয়েছে। আর এসকল কাজগুলি করার ক্ষেত্রে প্রয়োজনীয় ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্কের রিটেইল আইডি (Retail Id) এবং পাসওয়ার্ড বিনামূল্যে প্রদান করা হচ্ছে ভারতীয় পোস্ট অফিসের পক্ষ থেকে (New Business Idea)। এই রিটেইল আইডি (Retail Id) নেওয়ার জন্য আপনাকে পোস্ট অফিসেও যেতে হবে না এখন বাড়িতে বসেই নিজস্ব ফোন, ল্যাপটপ কিংবা কম্পিউটারের মাধ্যমে আপনি পেয়ে যেতে পরে ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্কের রিটেইল আইডি (Retail Id) তাও সম্পূর্ণ বিনামূল্যে।

• চলুন তবে দেখে নেওয়া যাক কিভাবে আপনারা এই রিটেইল আইডি (Retail Id) বাড়িতে বসেই পেয়ে যেতে পারবেন:-
১. রিটেইল আইডির জন্য আবেদন করার ক্ষেত্রে সর্বপ্রথম আপনাকে ভারতীয় পোস্টের অফিসিয়াল ওয়েবসাইট https://www.indiapost.gov.in/vas/Pages/IndiaPostHome.aspx এ যেতে হবে।
২. এরপর আপনাকে হোম পেইজের একেবারে উপরের দিকে Register অপশনে ক্লিক করতে হবে।
৩. Register অপশনে ক্লিক করার পর আপনার সামনে যে পেজটি আসবে তাতে Retail লেখাটি দেখাবে, ওই Retail লেখাটিতে ক্লিক করতে হবে।
৪. এরপর আপনার সামনে যে পেজটি আসবে তাতে আপনার সুবিধা অনুসারে ইউজার আইডি (User Id) প্রদান করুন, এরপর সঠিকভাবে আপনার নাম, ঠিকানা, বৈধ ইমেল অ্যাড্রেস এবং ফোন নম্বর সঠিকভাবে পূরণ করে রেজিস্ট্রার (Register) অপশনে ক্লিক করুন।
৫. রেজিস্ট্রেশনের পদ্ধতি সম্পন্ন হলেই আপনি যে ইমেইল অ্যাড্রেসটি প্রদান করেছিলেন তাতে একটি লিংক এবং পাসওয়ার্ড আসবে।

এবার ক্যাশ টাকা লেনদেনেও থাকবে সরকারের চোখ, গুরুত্বপূর্ণ খবর জেনে নিন

৬. ওই লিংকটিতে ক্লিক করলেই আপনার আইডি অ্যাক্টিভ হয়ে যাবে।
৭. আইডি অ্যাক্টিভেশনের পদ্ধতিটি সম্পন্ন হলে আপনার ইমেইল আইডিতে আসা পাসওয়ার্ড এবং ইউজার আইডি দিয়ে লগইন করতে হবে।
৮. এরপর আপনার ইমেইলে প্রদত্ত পাসওয়ার্ডটি পরিবর্তন করে নিজের পছন্দ অনুযায়ী একটি পাসওয়ার্ড রাখুন।
৯. এই পদ্ধতিতে সমস্ত কাজগুলি সম্পন্ন করার পর আপনি মেনুতে ক্লিক করলেই দেখতে পাবেন আধার আপডেট সহ আর কোন কোন পরিষেবা প্রদানের কাজগুলি আপনি করতে পারবেন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে