Covid-booster-dose-will-be-available-at-free-announced-by-Central-Government

বিশ্বজুড়ে করোনা অতিমারির একের পর এক ঢেউয়ে নাজেহাল সমগ্র বিশ্ববাসী। এক্ষেত্রে ব্যতিক্রম নয় ভারতও। করোনার এই একের পর এক ঢেউয়ের জন্য দায়ী করা হয়েছে করোনার এক একটি নতুন প্রজাতিকে। আলফা, বিটা, ওমিক্রণের পর বিজ্ঞানী এবং চিকিৎসকমহলের চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে ওমিক্রণের নতুন একটি উপপ্রজাতি BA.2.75। দেশজুড়ে করোনা সংক্রমণ বৃদ্ধি নিয়ে আশঙ্কার মধ্যেই নতুন উদ্যোগ নিলো কেন্দ্র সরকার (Free Covid Booster Dose)। করোনা সংক্রমণ নিয়ে ভীতির আবহে কেন্দ্র সরকারের তরফে ঘোষণা করা হয়েছে যে, আগামী ১৫ই জুলাই থেকে ১৮ বছরের বেশি বয়সী ব্যক্তিদের বিনামূল্যে বুস্টার ডোজ দেওয়া হবে। ১৫ই জুলাই থেকে আগামী ৭৫ দিন পর্যন্ত বিনামূল্যে দেশের সাধারণ মানুষকে বুস্টার ডোজ দেওয়া হবে এমনটাই জানানো হয়েছে কেন্দ্র সরকারের তরফে।

পশ্চিমবঙ্গে বিশাল সংখ্যক শূন্যপদে ডাটা এন্টি অপারেটর নিয়োগ, আবেদন করুন আজই

স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তি হিসেবে কেন্দ্র সরকারের তরফে এই ঘোষণা করা হয়েছে এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। ১৩ই জুলাই অর্থাৎ বুধবার কেন্দ্রীয় মন্ত্রীসভার বৈঠকের পরই এই বিনামূল্যে বুস্টার ডোজ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পর কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর সংবাদমাধ্যমের সদস্যদের জানিয়েছেন যে, স্বাধীনতার ৭৫ তম বর্ষপূর্তি উপলক্ষ্যে দেশে আজাদি কা অমৃত মহোৎসব কর্মসূচি আয়োজন করা হয়েছে। এই কর্মসূচির অধীনেই বিনামূল্যে বুস্টার ডোজ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে কেন্দ্র সরকারের তরফে। ১৫ই জুলাই থেকে বিনামূল্যে বুস্টার ডোজ দেওয়ার কর্মসূচি শুরু করা হবে। আগামী ৭৫ দিন পর্যন্ত বিনামূল্যে বুস্টার ডোজ প্রদান করা হবে দেশের সাধারণ নাগরিকদের।

আবেদন করুন নতুন প্রকল্প পিএস কুসুম যোজনায় এবং পেয়ে যান প্রতি মাসে ১ লাখ টাকা পর্যন্ত আয় করার সুযোগ

বর্তমানে কেবলমাত্র প্রথমসারির কোভিড যোদ্ধা এবং ষাট বছরের বেশি বয়সী নাগরিকদের কেন্দ্র সরকারের তরফে বিনামূল্যে বুস্টার ডোজ প্রদান করা হচ্ছে। তবে ১৫ ই জুলাই থেকে ১৮ বছরের বেশি বয়সী হলেই আপনিও বিনামূল্যে পেয়ে যাবেন এই বুস্টার ডোজ। ইতিমধ্যেই প্রাপ্তবয়স্কদের করোনার দ্বিতীয় ডোজ এবং বুস্টার ডোজের মধ্যবর্তী সময়ের ব্যবধান কমানো হয়েছে। নতুন নিয়ম অনুসারে, করোনার দ্বিতীয় ডোজ নেওয়ার ছয় মাস পর থেকেই বুস্টার ডোজ নিতে পারবেন ১৮ থেকে ৫৯ বছর বয়সী নাগরিকরা। এই নতুন নিয়ম অনুসারে Cowin অ্যাপেও প্রয়োজনীয় বদল আনা হয়েছে। এই ঘোষণার পরই আবার বিনামূল্যে বুস্টার ডোজ দেওয়ার কর্মসূচির কথা ঘোষণা করা হলো কেন্দ্রের তরফে। যার সুবিধা পেতে চলেছেন দেশের সাধারণ মানুষ।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে