deposit-only-50-rupees-and-get-back-35-lakhs-rupees-Know-in-details

আজকের যুগে বাজারে বিভিন্ন রকম বিনিয়োগ স্কিম চলে এসেছে। তবে অনেক সংস্থাই অসৎ কিংবা ভুঁয়ো হওয়ায় গ্রাহকরা সেইসব কোম্পানিতে নিজেদের বিনিয়োগ করতে সাহস পান না। কিন্তু পোস্ট অফিসের বিশ্বাসযোগ্যতা নিয়ে কারোর কোনো সন্দেহ নেই। বহু বছর ধরে দেশের গ্রাহকদের সুষ্ঠ ও সফলভাবে পরিষেবা দিয়ে চলেছে ভারতীয় ডাকঘর। এবার ভারতীয় ডাকঘরের তরফ থেকেই এক অসাধারণ বিনিয়োগ প্রকল্প চালু করা হয়েছে (Post Office Scheme), সেখানে বিনিয়োগ করে পেয়ে যেতে পারেন ৩৫ লক্ষ টাকা অবধি।

পোস্ট অফিসের নতুন এই স্কিমের (Post Office Scheme) লাভ শুনলে চমকে যাবেন। এই বিনিয়োগ যোজনায় আবেদন করার শর্তাবলীও যথেষ্ট সহজ। কম পরিমান টাকা জমা করেই ভালো লভ্যাংশ বিশিষ্ট রিটার্ন পেয়ে যাবেন। তাই বিভিন্ন রকম বেসরকারি বিনিয়োগ স্কিমের লোভে না পড়ে ভারতীয় ডাকঘরের এই বিশ্বস্ত স্কিমে সহজেই অন্তর্ভুক্ত হতে পারেন। কী এই স্কিম, প্রকল্পের শর্তাবলী ইত্যাদি সমস্ত বিষয় সম্পর্কে নীচে আলোচনা করা হলো।

Google Pay, PhonePe, Paytm ব্যবহার করছেন? সতর্ক হোন এখনই

• গ্রাম সুরক্ষা যোজনা (Gram Suraksha Yojana):- এই প্রকল্প পোস্ট অফিসের তরফ থেকে ১৯৯৫ সালে চালু করা হয়েছে। বর্তমানে এটি ডাকঘরের অন্যতম জনপ্রিয় বিনিয়োগ প্রকল্প। এই প্রকল্পে আপনাকে মাসে ১,৫০০ টাকা অর্থাৎ দিনে মাত্র ৫০ টাকা করে জমা করতে হবে। ৮০ বছর বয়সে উপনীত হলে আপনি ৩৫ লক্ষ টাকা অবধি পেতে পারেন। ১৯ থেকে ৫৫ বছর বয়সের মধ্যে থাকা ব্যক্তিরা এই প্রকল্পে বিনিয়োগ করতে পারবেন।

নাগরিকদের সুবিধার কথা মাথায় রেখে এই প্রকল্পে প্রিমিয়ামও তিনভাবে দেওয়া যেতে পারে। যথা:- প্রতি মাসে অথবা তিন মাস অন্তর কিংবা ৬ মাস বা এক বছর অন্তর মোট প্রিমিয়াম দেওয়া যাবে। তাই বার্ধক্যকালে ভালো পরিমান অর্থরাশি পেতে চাইলে আজই এই বিনিয়োগ প্রকল্পে নিজের নাম নথিভুক্ত করান। এছাড়াও প্রিমিয়াম কত বছর অবধি দিবেন সেটিও আপনি বেছে নিতে পারবেন। আপনি নিম্নলিখিত তিনটি বয়স পর্যন্ত প্রিমিয়াম দিতে পারবেন। যথা –

(১) ৫৫ বছর বয়স পর্যন্ত
(২) ৫৮ বছর বয়স পর্যন্ত
(৩) ৬০ বছর বয়স পর্যন্ত

৫০০০ টাকার মেশিন কিনে শুরু করুন এই ব্যাবসা, মাসে আয় ৩০ হাজার

এর সাথে প্রকল্পের চারবছর পরে লোন নেওয়ার সুবিধাও দেওয়া হবে। যদি আপনি প্রিমিয়াম দিতে না ইচ্ছুক হন তাহলে তিনবছর পরে স্কিমটি স্যারেন্ডার করতে পারেন। তবে যদি আপনি পাঁচ বছরের আগে প্রকল্প স্যারেন্ডার করেন তাহলে কোনোরকম বোনাস পাবেন না।

এই প্রকল্প সম্পর্কে আরও ভালোভাবে জানতে ভারতীয় পোস্ট অফিসের অফিসিয়াল ওয়েবসাইটের এই লিংকে https://www.indiapost.gov.in/Financial/Pages/Content/rpli.aspx ক্লিক করুন।

এই যোজনায় বিনিয়োগ করতে আগ্রহী হলে আপনার নিকটবর্তী পোস্ট অফিসে গিয়ে যোগাযোগ করুন। সেখান থেকে আপনাকে আবেদন করার জন্য কী কী ডকুমেন্টস লাগবে, কতো করে প্রিমিয়াম দিতে চাইবেন ইত্যাদি সমস্ত বিষয় নিয়ে বিস্তারিত জানিয়ে দেওয়া হবে।

বিনিয়োগ স্কিম সংক্রান্ত এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে চাইলে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে