Government-gives-10000-rupees-for-buying-mobile-phone-Find-out-how-to-get-it

আপনি কি দ্বাদশ শ্রেণীতে উত্তীর্ণ শিক্ষার্থী? অথবা আপনার সন্তান কি সদ্য দ্বাদশ শ্রেণীতে উত্তীর্ণ হয়েছে? তবে এই খবরটি আপনার জন্য। দ্বাদশ শ্রেণীতে উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের জন্য রয়েছে দারুণ এক সুখবর। করোনার জেরে প্রায় দুই বছর বন্ধ ছিল স্কুল, কলেজ। এমতাবস্থায় শিক্ষার্থীদের পড়াশোনা চালানোর জন্য চালু করা হয়েছিল অনলাইন ক্লাস।

কিন্তু অনেক শিক্ষার্থী এই অনলাইন ক্লাসগুলিতে অংশগ্রহণ করতে পারছিলেন না শুধুমাত্র তাদের আর্থিক দুরবস্থার জন্য। আর তাই পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের তরফে শিক্ষার্থীদের স্মার্ট ফোন কেনার টাকা দেওয়া শুরু করা হয়েছিলো (Free Mobile Phone)। সেই নিয়ম মেনে এবারেও দ্বাদশ শ্রেণীতে উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের মোবাইল কেনার জন্য ১০,০০০ টাকা করে দেওয়া হবে, এমনটাই ঘোষণা করা হয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে। ‘তরুণের স্বপ্ন’ নামক প্রকল্পের অধীনে ছাত্র-ছাত্রীদের মোবাইল কেনার জন্য টাকা দেওয়া হবে।

জিও দিচ্ছে ৩৯৯ টাকায় পুরো পরিবারের ইন্টারনেট, কিভাবে পাবেন জেনে নিন

ইতিমধ্যেই রাজ্য সরকারের তরফে এই টাকা দেওয়া নিয়ে সমস্ত ব্যবস্থাপনা শুরু হয়ে গেছে। এই প্রকল্পের অফিসিয়াল বিজ্ঞপ্তিতে ছাত্র-ছাত্রীদের নির্দেশ দেওয়া হয়েছে এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য তারা যেনো তাদের ব্যাংক অ্যাকাউন্টের তথ্য আপডেট করেন। রাজ্য সরকারের পক্ষ থেকে ডিআইদের স্কুলের প্রধান শিক্ষক বা টিচার ইন-চার্জদের সঙ্গে কথা বলে এই বিষয়টি সুনিশ্চিত করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

বিভিন্ন রিপোর্ট থেকে জানা গেছে, ইতিপূর্বে এই টাকা বিতরণের সময় ছাত্র-ছাত্রীদের ব্যাংক অ্যাকাউন্টের অনেক গলদই সামনে এসেছিল। বহু ছাত্র-ছাত্রী নিজস্ব ব্যাংক অ্যাকাউন্ট ছিল না, অনেকের ক্ষেত্রে আবার ব্যাংক অ্যাকাউন্ট থাকলেও তা বন্ধ হয়ে গিয়েছে অনেক আগেই, আবার অনেক ছাত্র-ছাত্রীদের ক্ষেত্রে জমা পড়েছিলো ভুল তথ্য। যার জেরে টাকা দেওয়ার সময় নাজেহাল অবস্থা হয়েছিল সরকারের। ব্যাংক সংক্রান্ত এই সমস্ত গলদের কারণে অনেক প্রয়োজনশীল ছাত্র-ছাত্রীরা টাকা পাননি। তাই এবারে শুরুতেই স্কুল কর্তৃপক্ষকে শিক্ষা দপ্তরের তরফে নির্দেশ দেওয়া হয়েছে যাতে স্কুলের তরফে সমস্ত দায়িত্ব সঠিকভাবে পালন করা হয় এবং ৩১ শে জুলাইয়ের মধ্যে ছাত্র-ছাত্রীদের সমস্ত তথ্য বিকাশ ভবনে জমা করে।

এয়ারটেল দিচ্ছে বিনামূল্যে ৩৬৫ দিনের রিচার্জ সহ ২ জিবি ডেটা, কিভাবে পাবেন জেনে নিন আজই

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে