How-to-complaint-against-the-bank-for-any-non-cooperation-of-the-bank

আজকাল প্রায় সকলেই নিজের টাকা ব্যাংকে গচ্ছিত রাখেন। ডিজিটাল এই যুগে ব্যাংক সংক্রান্ত বহু কাজ অনলাইনে করা গেলেও কিছু কিছু কাজের জন্য এখনও ব্যাংকের শাখায় যেতে হয়। আর এখানেই অনেক সাধারণ নাগরিক কতিপয় ব্যাংককর্মীর হাতে ভোগান্তির শিকার হন। নানারকম অজুহাত দিয়ে অনেক সময়েই ব্যাংক কর্মীরা গ্রাহকদের কাজ এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন। এদের মধ্যে দুটো কমন বাহানা হলো, লিংক নেই আর লাঞ্চের পরে আসুন । তবে আর চিন্তা করতে হবে না। এবার আপনি ব্যাংক কর্মীদের বিরুদ্ধেও কর্তব্য পালনে অনীহা বা গাফিলতির জন্য অভিযোগ জানাতে পারবেন। আজকের এই প্রতিবেদনে এই বিষয় নিয়েই আলোচনা করা হলো (Bank Rules)।

• ব্যাংকে গিয়ে সাধারণ মানুষদের কী রকম সমস্যার সম্মুখীন হতে হয়?
ব্যাংকে গিয়ে অনেক সময়ই কর্মীদের দুর্ব্যবহারের শিকার হতে হয় ব্যাংকের গ্রাহকদের। কিছু অসৎ ব্যাংক কর্মী অনেকসময়েই লিংক না থাকার বাহানা, কাজ করতে অহেতুক দেরী করা, অপ্রয়োজনীয় বিভিন্ন কাউন্টারে ঘোরানো, লাঞ্চের পরে কাজ করে দেওয়ার অজুহাত, গ্রাহকদের বহুক্ষন অপেক্ষা করানো ইত্যাদি নানারকম ভাবে সাধারণ গ্রাহকদের হেনস্থা করে থাকেন। ফলে বহু মানুষই এইসব অসাধু-অলস ব্যাংক কর্মীদের প্রতি ক্ষুব্ধ হন। কিন্তু নিজের অধিকার সম্পর্কে সঠিক জ্ঞান না থাকার ফলে বহু মানুষই এইসব ভোগান্তি দিনের পর দিন সহ্য করে যাচ্ছেন। কিন্তু এবার থেকে এইসব অসাধু ব্যাংক কর্মচারীদের প্রতি আর চুপ না থেকে তাদের বিরুদ্ধে প্রতিবাদ করুন এবং নিম্নলিখিত পদ্ধতিগুলোর মাধ্যমে অভিযোগ জানান। মনে রাখবেন, সুষ্ঠভাবে ব্যাঙ্কিং পরিষেবা পাওয়া আপনার অধিকার। তাই নিজের অধিকার কখনই হাতছাড়া করবেন না।

বিনা ইনভেস্টমেন্টে শুরু করুন এই ব্যবসা, মাসে আয় লক্ষাধিক

• কীভাবে ব্যাংক কর্মীদের বিরুদ্ধে অভিযোগ জানাবেন?
(১) ব্যাংকের কর্মচারীরা আপনার কাজ ভালোভাবে না করলে কিংবা আপনাকে বারবার ঘোরালে আপনি উক্ত ব্যাংকের ম্যানেজার বা নোডাল অফিসারকে অভিযোগ জানাতে পারেন।

(২) ব্যাংক তার গ্রাহকদের অভিযোগ শোনার জন্য প্রায় প্রতিটি ব্রাঞ্চেই নির্দিষ্ট ফোরাম রেখেছে যেখানে গ্রাহক ব্যাংক কর্মীদের বিরুদ্ধে অভিযোগ জানাতে পারবেন।

(৩) প্রতিটি ব্যাংকেরই নিজস্ব হেল্পলাইন নম্বর রয়েছে। আপনি সেই নম্বরে ফোন করেই সংশ্লিষ্ট ব্যাংক কর্মচারীর বিরুদ্ধে অভিযোগ দায়ের করতে পারবেন।

° যেমন – স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI) এর গ্রাহকরা 1800 112 211 / 1800 425 3800 এই নম্বরে ফোন করে নিজের অভিযোগ জানাতে পারবেন। এছাড়া পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের (PNB) গ্রাহকরাও উক্ত ব্যাংকের কাস্টমার কেয়ার নম্বরে ফোন করে ব্যাংক কর্মীর অভিযোগ করতে পারবেন।

(৪) এছাড়া আপনি Banking Ombudsman -এ ফোন করে অথবা অনলাইনে ব্যাংক কর্মচারীর বিরুদ্ধে নিজের অভিযোগ জানাতে পারবেন। rbi.org.in লিংকে ক্লিক করে আপনি এই কাজ করতে পারেন। অথবা 14448 নম্বরে ফোন করেও আপনি অভিযোগ করতে পারেন।

আনন্দধারা প্রকল্পে কর্মী নিয়োগ, আবেদন করুন আজই

আজকের এই প্রতিবেদনটি কিছু অসৎ ব্যাংক কর্মীদের বিরুদ্ধে গ্রাহকদের অধিকার প্রয়োগের বিষয়ে অবগত করার জন্য লেখা হয়েছে। তার মানে এই নয় যে সব ব্যাংক কর্মীই খারাপ। বহু ব্যাংক কর্মীই ভালোভাবে নিজের কর্তব্য পালন করে চলেছে। আবার অনেকক্ষেত্রে অকারণে গ্রাহকরাও ব্যাংক কর্মচারীদের প্রতি দুর্ব্যবহার করেন যা কখনোই কাম্য নয়। মনে রাখবেন, ব্যাংকের গ্রাহক ও কর্মচারীদের একে অপরের প্রতি সুষ্ঠ ও শ্রদ্ধাশীল মনোভাবই ব্যাংকের আদর্শ পরিবেশ তৈরিতে সাহায্য করে। তাই গ্রাহক ও ব্যাংক কর্মী প্রত্যেকের কাছেই ভালো ব্যবহারই কাম্য।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে