How-to-register-in-PM-Kisan-Yojana-Find-out-the-whole-process

আপনি কী নতুন করে পিএম কিষান প্রকল্পে রেজিস্ট্রেশন করতে চান (PM Kisan New Registration)? তাহলে এই খবরটি আপনার অনেক কাজে লাগবে। পিএম কিষান প্রকল্পে নতুন করে কৃষক রেজিস্ট্রেশনের প্রক্রিয়া শুরু হয়েছে, তাই আপনিও যদি এই প্রকল্পের টাকা পেতে চান তাহলে দ্রুত রেজিস্ট্রেশন করে নিন। উল্লেখ্য, পিএম কিষান অর্থাৎ প্রধানমন্ত্রী কৃষি সম্মান নিধি যোজনার মাধ্যমে প্রত্যেক কৃষককে বছরে ৬,০০০ টাকা করে আর্থিক সাহায্য প্রদান করা হয়। ৬,০০০ টাকাটা প্রতি বছরে তিনটি কিস্তিতে দেওয়া হয়। চলুন এবার জেনে নেওয়া যাক, এই টাকা পেতে চাইলে আপনাকে কীভাবে পিএম কিষান যোজনায় রেজিস্ট্রেশন করতে হবে।

• পিএম কিষান প্রকল্পে রেজিস্টার করতে কী কী লাগবে?
(১) সচিত্র পরিচয়পত্র (আধার কার্ড দিতে পারেন)
(২) ব্যাংক পাসবুকের প্রথম পাতার স্ক্যান কপি
(৩) জমির খতিয়ানের কপি

• কীভাবে পিএম কিষান প্রকল্পে নতুন করে রেজিস্ট্রেশন করবেন?
(১) প্রথমে গুগল প্লে স্টোর থেকে প্রধানমন্ত্রী কৃষি সম্মান নিধি যোজনার অফিসিয়াল অ্যাপ PMKISAN GOI অ্যাপটি ইনস্টল করে নেবেন কিংবা এই প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে যাবেন।

(২) এবার New Farmer Registration লিংকটিতে ক্লিক করবেন।

পশ্চিমবঙ্গে শুরু হয়ে গেল অগ্নিপথ প্রকল্পের মাধ্যমে সেনাবাহিনীতে নিয়োগের আবেদন প্রক্রিয়া, সমস্ত খুঁটিনাটি জেনে নিন

(৩) এরপরে আপনি গ্রামে না শহরাঞ্চলে বাস করেন সেই হিসেবে Farmer Registration Area তে গ্রামে বসবাস করলে Rural এবং শহরে বসবাস করলে Urban অপশনটি সিলেক্ট করবেন।

(৪) তারপরে Enter Adhaar Number এর বক্সে নিজের আধার নম্বর এবং Mobile No. অপশনে নিজের মোবাইল নম্বরটি লিখবেন।

(৫) এরপরে State এ গিয়ে নিজের রাজ্য সিলেক্ট করে Click Here To Continue অপশনে ক্লিক করবেন।

(৬) এবার রাজ্য, জেলা, সাব-ডিস্ট্রিক্ট, ব্লক /মিউনিসিপ্যালিটি, গ্রাম, কেমন ধরনের কৃষক, আবেদনকারীর নাম, বাবার নাম ইত্যাদি সমস্ত তথ্য ফিল আপ করে Sumbit এ ক্লিক করবেন।

(৭) এরপরে আপনি ব্যাংক ডিটেইলস (IFSC কোড, ব্যাংকের নাম, অ্যাকাউন্ট নম্বর), Land Registration Id (জমির খতিয়ানে পেয়ে যাবেন), রেশন কার্ড নম্বর সবকিছু লিখে Submit এ ক্লিক করবেন।

(৮) এবারে Add Land Information -এ আপনার নিজের একার নামে না জয়েন্ট নামে জমি রয়েছে তা সিলেক্ট করবেন। তারপরে উপরোক্ত প্রয়োজনীয় ডকুমেন্টসগুলো একে একে আপলোড করে দিয়ে সবশেষে sumbit করে দেবেন।

এভাবেই অনলাইনে পিএম কিষান যোজনায় রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন হলো।

জিও দিচ্ছে ২০০০ টাকার রিচার্জ একদম বিনামূল্যে, কিভাবে পাবেন জেনে নিন

• রেজিস্ট্রেশনের পরে নতুন করে কীভাবে পিএম কিষান যোজনায় আবেদন করবেন?
(১) পুনরায় PMKISAN GOI অ্যাপটির হোম পেজে এসে Status of Self-Registered Farmers লিংকে ক্লিক করবেন।

(২) তাহলে যে ফিল আপ করা ফর্মটি দেখতে পাবেন সেটি প্রিন্ট আউট করে নিয়ে তার সাথে আধার কার্ড, রেশন কার্ড, জমির খতিয়ান এর জেরক্স অ্যাটাচ করে আপনার নিকটবর্তী কৃষি অফিসে গিয়ে তা জমা করবেন।

তাহলে পিএম কিষান প্রকল্পে নতুন করে আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে।

• এবার আপনি কী করে বুঝবেন যে এই প্রকল্পে আপনার নাম অন্তর্ভুক্ত হয়েছে?
(১) সেজন্য প্রথমে আবার PMKISAN GOI অ্যাপ বা পিএম কিষান প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে Beneficiary Status অপশনে ক্লিক করবেন।

(২) তারপরে নিজের আধার নম্বর /অ্যাকাউন্ট নম্বর / মোবাইল নম্বর দিয়ে নিজের স্ট্যাটাস চেক করতে পারবেন। যদি আপনার আধার নম্বর অথবা মোবাইল নম্বর কিংবা নিজের ব্যাংক অ্যাকাউন্ট নম্বর দিয়ে স্ট্যাটাস চেক করতে চাইলে পরবর্তী পেজটি দেখায় তাহলে ভাববেন এই প্রকল্পে আপনার নাম নথিভুক্ত করা হয়ে গিয়েছে এবং আপনি পিএম কিষান যোজনার পরবর্তী কিস্তির টাকা সরাসরি নিজের ব্যাংক অ্যাকাউন্টে পেয়ে যাবেন।

• অফিসিয়াল ওয়েবসাইট – Link

• অফিসিয়াল অ্যাপ লিংক – Link

সরকারি প্রকল্প সংক্রান্ত এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে