If-you-dont-do-this-within-today-You-wont-get-any-more-the-money-of-PM-Kisan

আপনি কী পিএম কিষান প্রকল্পের টাকা পেয়ে থাকেন? তাহলে এই খবরটি আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে। পিএম কিষান (PM Kisan) অর্থাৎ প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি (PM Kisan Samman Nidhi) প্রকল্পের টাকা পাওয়ার ক্ষেত্রে একটি নিয়ম বাধ্যতামূলক করা হয়েছিলো, যা না করলে এই প্রকল্পের পরবর্তী কোনো কিস্তির টাকা পাবেন না। এখনও অনেক কৃষক এই কাজ করেননি। কিন্তু আজ ৩১ শে জুলাই, ২০২২ ই এই কাজের শেষ তারিখ। আজকের মধ্যে এটি না করলে পিএম কিষান প্রকল্পের টাকা থেকে বঞ্চিত হবেন। চলুন তাহলে এবার জেনে নেওয়া যাক, সেই কাজ সম্পর্কে।

• পিএম কিষান প্রকল্পের টাকা পেতে গেলে কোন কাজটি বাধ্যতামূলক?
আপনি যদি পিএম কিষান অর্থাৎ প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার টাকা পেতে চান তাহলে আপনাকে পিএম কিষানের e-KYC করতে হবে। এই e-KYC করার শেষ তারিখই ৩১ শে জুলাই,২০২২ করা হয়েছে।

আপনি পিএম কিষান প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট pmkisan.gov.in -এ গিয়ে হোম পেজেই লাল হরফের লেখা দেখতে পাবেন, Deadline of eKYC for all the PMKISAN beneficiaries has been extended till 31st July 2022

আগস্ট মাসে এই পাঁচটি প্রকল্পের টাকা পেতে চলেছেন কৃষকেরা, কোন কোন প্রকল্প জেনে নিন

যার মানে হলো সকল পিএম কিষান প্রকল্পের উপভোক্তাদের e-KYC করার সময়সীমা ৩১ শে জুলাই, ২০২২ পর্যন্ত বর্ধিত করা হয়েছে। এর আগে e-KYC করার শেষ তারিখ ৩১ শে মে, ২০২২ ছিল। কিন্তু ওই তারিখের মধ্যে বহু কৃষক নিজের e-KYC না করানোর ফলে মানবিক কারণে পিএম কিষাণ যোজনায় e-KYC করার তারিখ জুলাই মাসের ৩১ তারিখ পর্যন্ত বাড়ানো হয়েছে। তাই এখনও যদি আপনি পিএম কিষান প্রকল্পের e-KYC না করে থাকেন তাহলে দ্রুত তা করে নিন।

• কীভাবে পিএম কিষান যোজনার e-KYC করবেন?
আপনি বাড়িতে বসে নিজের মোবাইলেই সহজেই এই প্রকল্পের e-KYC করে নিতে পারবেন।

(১) তার জন্য প্রথমে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট pmkisan.gov.in -এ যান।

(২) তারপরে Farmers Corner লেখাটির নীচে eKYC লেখা বক্সটিতে ক্লিক করুন।

(৩) এবার Aadhaar No. অপশনে নিজের আধার নম্বরটি লিখে Search -এ ক্লিক করবেন।

(৪) তাহলে Adhaar Registered Mobile নামে নতুন একটি অপশন আসবে। সেখানে আপনার আধার কার্ডের সাথে লিংক করা মোবাইল নম্বরটি লিখে Get Mobile OTP তে ক্লিক করবেন।

(৫) তাহলে আপনার পিএম কিষান প্রকল্পে দেওয়া মোবাইল নম্বরটিতে চার সংখ্যার ওটিপি আসবে। সেটি লিখে Sumbit OTP তে ক্লিক করবেন।

এই পদ্ধতিতে গ্যাস বুক করলে পেয়ে যেতে পারেন ১ টি গ্যাস সিলিন্ডার সম্পূর্ন বিনামূল্যে, সম্পূর্ন পদ্ধতি জেনে নিন

(৬) তারপরে আপনার আধার কার্ডের সাথে লিংক করা মোবাইল নম্বরটিতে ওটিপি আসবে। সেটি Adhaar Registered Mobile OTP -এর বক্সে লিখে সবশেষে Submit -এ ক্লিক করবেন।

তাহলেই আপনার পিএম কিষান প্রকল্পের e-KYC সম্পন্ন হয়ে যাবে। স্ক্রিনের উপরের দিকে Ekyc has been done successfully লেখাটি দেখাবে অর্থাৎ আপনার e-KYC সফলভাবে সম্পন্ন হয়ে গিয়েছে।

সরকারি প্রকল্প সংক্রান্ত এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে চাইলে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে