If-you-want-to-appear-in-the-West-Bengal-job-examinations-you-have-to-follow-this-new-rule

আপনি কি পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের অধীনে কর্মরত একজন কর্মী? তবে এই খবরটি আপনার জন্য। রাজ্যে বিভিন্ন সরকারি চাকরি পাওয়ার ক্ষেত্রে যেমন করে চাকরিপ্রার্থীদের পরীক্ষা দিতে হয়, একইভাবে পদোন্নতির ক্ষেত্রেও বিভিন্ন কর্মচারীদের দিতে হয় নিজেদের যোগ্যতার পরীক্ষা। এবারে রাজ্য সরকারের উদ্যোগে পদোন্নতির জন্য আবেদনকারী কর্মীদের পরীক্ষার নিয়মে আনা হলো বিভিন্ন ধরনের বদল। ওয়াকিবহাল মহলের মতে, এই নিয়মগুলিতে যে সকল পরিবর্তন আনা হয়েছে তার ফলে এই পরীক্ষাগুলি অনেকটাই সহজ হতে চলেছে পদোন্নতির জন্য আবেদনকারী কর্মীদের জন্য। আর আজ আমরা আলোচনা করতে চলেছি যে পদোন্নতির জন্য পরীক্ষা দেওয়ার ক্ষেত্রে যে সকল নিয়ম রয়েছে সেই সকল নিয়ম গুলিতে কি কি পরিবর্তন আনা হয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পক্ষ থেকে (West Bengal Job Exam Rules)।

ব্যাঙ্ক নাকি পোস্ট অফিস কোথায় টাকা রাখলে পাবেন বেশি লাভ, এখনই জেনে নিন

• চলুন তবে এ বিষয়ে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক:-
রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে যে, রাজ্যের পঞ্চাশ ঊর্ধ্ব চতুর্থ শ্রেণীর কর্মীদের করণির পদে উত্তীর্ণ হওয়ার জন্য কর্মীদের যে পরীক্ষাটি দিতে হয়, সেই পরীক্ষার নিয়মে বিভিন্ন ধরনের বদল আনা হয়েছে। বিভিন্ন রিপোর্ট অনুসারে জানা গেছে যে, কর্মীদের কম্পিউটার টাইপিং স্কিলের যে পরীক্ষাটি দিতে হয় সেই পরীক্ষার নিয়মে বিশেষ কয়েকটি শ্রেণীর কর্মীদের জন্য বদল আনা হয়েছে। সেরিব্রাল পালসিতে আক্রান্ত, অ্যাসিডে আক্রান্ত, কুষ্ঠ রোগ থেকে সেরে ওঠা কর্মীদের এই পরীক্ষা দিতে হবে না বলেই ঘোষণা করা হয়েছে পশ্চিমবঙ্গ সরকারের তরফে। এছাড়াও দৃষ্টিহীন কর্মীদের ক্ষেত্রেও সুবিধা প্রদানের কথা বলা হয়েছে। দৃষ্টিহীন এবং কম দৃষ্টিশক্তি সম্পন্ন কর্মীদের ব্রেইলের মাধ্যমে পরীক্ষা দিতে হবে। এক্ষেত্রে ইংরেজিতে টাইপিং স্পীড কমিয়ে মিনিটে ১২ টি শব্দ টাইপ করার কথা বলা হয়েছে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে