Important-update-about-Lakshmir-Bhandar-prakalpa-Know-in-details

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে জুলাই মাসের টাকা দেওয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। রাজ্যের মহিলাদের ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি এই প্রকল্পের ৫০০ ও ১,০০০ টাকা পাঠিয়ে দেওয়া হচ্ছে। উল্লেখ্য, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তৃতীয়বার ক্ষমতায় আসার পরে রাজ্যের মহিলাদের জন্য এই জনকল্যাণমূলক প্রকল্প লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar) চালু করেন, যার মাধ্যমে জেনারেল ও OBC ক্যাটাগরির মহিলাদের প্রতি মাসে ৫০০ টাকা এবং SC ও ST ক্যাটাগরির মহিলাদের প্রতি মাসে ১,০০০ টাকা করে দেওয়া হয়। ২০২১ সালের সেপ্টেম্বর মাস থেকে এই টাকা দেওয়া শুরু হয়েছে। এবার জুলাই মাসে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের ১১ তম কিস্তির টাকা দেওয়া হবে। এই প্রকল্পের এখনও অবধি প্রায় ২ কোটি মহিলার নাম নথিবদ্ধ করা হয়েছে। তবে সবাই জুলাই মাসের টাকা পাবেন না। কারা এই মাসের টাকা পাবেন না তা জেনে নিন।

জিও দিচ্ছে ২০০০ টাকার রিচার্জ একদম বিনামূল্যে, কিভাবে পাবেন জেনে নিন

• কারা লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের জুলাই মাসের টাকা পাবেন এবং কারা টাকা পাবেন না?
এই প্রকল্প ঘোষণা হওয়ার পর থেকেই রাজ্যের প্রায় সমস্ত জেলার মহিলারা এই প্রকল্পে আবেদন করে চলেছেন। প্রথমে দুয়ারে সরকার প্রকল্পের মাধ্যমে লক্ষ্মীর ভান্ডারে আবেদন শুরু হয়েছিল। পরবর্তীকালে ২০২২ সালেও ফেব্রুয়ারী এবং মে মাসে নতুন করে এই প্রকল্পে আবেদন করা গিয়েছিলো। তাদের মধ্যেই ফেব্রুয়ারী এবং মে মাসের অধিকাংশ আবেদনই যাচাই করার কাজ সম্পূর্ণ হয়ে গিয়েছে। ফলে তারা জুলাই মাসের টাকা পেয়ে যাবেন। এছাড়া যারা আগে থেকেই এই প্রকল্পের টাকা পেয়ে আসছিলেন তারাও গ্যারান্টী সহকারে এবারেরও টাকা সরাসরি নিজেদের ব্যাংক অ্যাকাউন্টে পেয়ে যাবেন। সেজন্য নিজের মোবাইলের SMS চেক করুন। টাকা পাঠানো হয়ে গেলে আপনার মোবাইলে ম্যাসেজ ঢুকে যাবে। তবে এবছর নতুন যাদের আবেদনে কোনো ভুল ত্রুটি ছিল কিংবা এখনও যাদের আবেদন যাচাই করা হয়নি তারা লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের জুলাই মাসের টাকা পাবেন না। এক্ষেত্রে তাদের আরও কিছুদিন অপেক্ষা করতে হবে। সবকিছু ঠিকঠাক থাকলে একটু দেরীতে হলেও আপনাকে জুলাই মাসের টাকা দিয়ে দেওয়া হবে।

বাজারে এলো দুর্দান্ত বৈদ্যুতিক বাইক, একবার চার্জ দিলেই চলবে ১২০ কিমি, নাম মাত্র দামে বাড়ি নিয়ে আসুন আজই

এখনও পর্যন্ত জুন মাস অবধি মোট ১০ টি কিস্তির টাকা দেওয়া হয়েছে। ২০২১ সালের সেপ্টেম্বর মাস থেকে ধরলে SC ও ST মহিলারা মোট ১০,০০০ টাকা এবং জেনারেল ও OBC ক্যাটাগরির মহিলারা মোট ৫,০০০ টাকা পেয়েছেন। এই মাসের টাকা পেয়ে গেলে আরও ৫০০ বা ১০০০ টাকা তাদের মোট প্রাপ্ত টাকার পরিমানে যোগ হবে। তাই যারা জুলাই মাসের টাকা ইতিমধ্যেই পেয়ে গিয়েছেন তাদের অনেক অভিনন্দন, কিন্তু যারা এখনও টাকা পাননি তারা চিন্তা করবেন না। শীঘ্রই আপনার অ্যাকাউন্টে জুলাই মাসের লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের ৫০০ বা ১,০০০ টাকা দিয়ে দেওয়া হবে। আসলে এই প্রকল্পের টাকা ধাপে ধাপে লট হিসেবে দেওয়া হয়। তাই হয়তো অন্য কোনো লটের সব মহিলাদের টাকা দেওয়া হয়েছে। আপনি যেই লটে রয়েছেন সেই লটের মহিলাদের হয়তো এখনও টাকা দেওয়া শুরু হয়নি তাই আপনার টাকা পেতে দেরী হচ্ছে।

সরকারি প্রকল্প সম্পর্কিত এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে চাইলে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হন আমাদের টেলিগ্রাম চ্যানেলে