Important-update-about-the-new-application-of-Swami-Vivekananda-Scholarship-Find-out-now

আপনি কি সদ্য মাধ্যমিক, উচ্চমাধ্যমিক কিংবা গ্রাজুয়েশন পাশ করেছেন? আপনি যদি সদ্য মাধ্যমিক, উচ্চমাধ্যমিক কিংবা গ্রাজুয়েশন পাশ করে থাকেন তবে এই খবরটি আপনার জন্য। কিছুদিন পূর্বেই পশ্চিমবঙ্গে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। অনেক শিক্ষার্থীই উচ্চশিক্ষা লাভ করতে চাইলেও তাদের আর্থিক দুরবস্থা সেই পথে অন্তরায় হয়ে দাঁড়ায়। আর এই সমস্ত শিক্ষার্থীদের পড়াশোনার ক্ষেত্রে আর্থিকভাবে সহায়তা করার জন্য পশ্চিমবঙ্গ সরকারের তরফে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের বিভিন্ন স্কলারশিপ দেওয়া হয়ে থাকে।

এই সকল স্কলারশিপগুলির মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য স্কলারশিপ হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (Swami Vivekananda Scholarship 2022-23)। জেনারেল, তপশিলী জাতি এবং উপজাতি, OBC সমস্ত সম্প্রদায়ের শিক্ষার্থীরাই এই স্কলারশিপের অনুদানের জন্য আবেদন করতে পারবেন। তবে বর্তমানে যারা সদ্য মাধ্যমিক, উচ্চমাধ্যমিক কিংবা গ্রাজুয়েশন পাশ করেছেন তাদের স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিন্স স্কলারশিপ ২০২২-২৩ সেশনের জন্য আবেদনের ক্ষেত্রে বিভিন্ন তথ্যগুলি এখনও পর্যন্ত অনেকেই জানেন না। তাই আজ সমস্ত শিক্ষার্থীদের জন্য আমরা আলোচনা করতে চলেছি আবেদনের ক্ষেত্রে কি কি নথি প্রয়োজন, কিভাবে আবেদন করবেন, কারা আবেদন করতে পারবেন ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়গুলি।

মাত্র ১৭ হাজার টাকা বিনিয়োগ করে শুরু করুন এই ব্যবসা, মাসে আয় লক্ষাধিক

• চলুন তবে জেনে নেওয়া যাক এই স্কলারশিপে আবেদনের ক্ষেত্রে কতো শতাংশ নম্বর প্রয়োজন:-
১. যেসকল ছাত্রছাত্রীরা উচ্চমাধ্যমিক পরীক্ষায় ৬০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হয়ে স্নাতক স্তরে কলা (Arts), বিজ্ঞান (Science), বাণিজ্য (Commerce) কিংবা যে কোনো প্রফেশনাল কোর্সে ভর্তি হয়েছেন তারা এই স্কলারশিপে আবেদন করতে পারবেন।
২. যেসকল ছাত্রছাত্রীরা স্নাতকোত্তর স্তরে এই স্কলারশিপের জন্য আবেদন করতে চান তাদের অন্ততপক্ষে ৫৩ শতাংশ নম্বর নিয়ে স্নাতক স্তরের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে এবং রাজ্য সরকার স্বীকৃত যেকোনো বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতকোত্তরের যেকোনো কোর্সের জন্য ভর্তি হতে হবে।
৩. যেসকল ছাত্রছাত্রীরা সদ্যই মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে একাদশ শ্রেণীতে ভর্তি হয়েছেন তাদের ক্ষেত্রে এই স্কলারশিপে আবেদনের জন্য ৬০ শতাংশ নম্বর প্রয়োজন।
৪. যেসকল ছাত্রছাত্রীরা পলিটেকনিকে ভর্তি হয়েছেন এবং এই স্কলারশিপের অনুদানের জন্য আবেদন করতে চান তারা পূর্বে যে পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তাতে ৬০ শতাংশ নম্বর পেলেই এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।
৫. যেসকল ছাত্রছাত্রীরা UG স্তরে মেডিক্যাল ডিগ্রি কিংবা ডিপ্লোমা কোর্সে ভর্তি হয়েছেন এবং এই স্কলারশিপের জন্য আবেদন করতে চান তাদের ক্ষেত্রেও সর্বশেষ উত্তীর্ণ পরীক্ষায় ৬০ শতাংশ নম্বর পেলেই তারা স্বামী বিবেকানন্দ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।
৬. যেসকল ছাত্রছাত্রীরা UG কিংবা PG স্তরে ইঞ্জিনিয়ারিং এ ভর্তি হয়েছেন তাদের ক্ষেত্রেও এই স্কলারশিপে আবেদনের জন্য পূর্ববর্তী পরীক্ষায় ৬০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে।

এয়ারটেলের সবচেয়ে সস্তা প্ল্যানের কাছে হার মানবে বাকি সব টেলিকম কোম্পানি

• আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় নথি:-
১. মাধ্যমিক কিংবা তার সমতুল্য যেকোনো পরীক্ষার মার্কশিট।
২. সর্বশেষ পরীক্ষার মার্কশিট।
৩. ভর্তির রশিদ।
৪. পরিবারের বাৎসরিক আয়ের সার্টিফিকেট।
৫. আধার কার্ড/রেশন কার্ড/ ভোটার কার্ড।
৬. ব্যাংকের পাসবইয়ের প্রথম পৃষ্ঠার প্রতিলিপি।

° রিনিউয়ালের ক্ষেত্রে ছাত্রছাত্রীদের মার্কশিট এবং ভর্তির রশিদের প্রয়োজন হবে শুধুমাত্র।

• আবেদনের পদ্ধতি:-
স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদনের ক্ষেত্রে প্রথমেই আপনাকে স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিন্স স্কলারশিপের অফিশিয়াল ওয়েবসাইট https://svmcm.wbhed.gov.in/ এ যেতে হবে। এরপর আপনার আবেদনের জন্য প্রয়োজনীয় ফর্মটি ফিল আপ করে সাবমিট করতে হবে। এরপর ফর্মটি প্রিন্ট আউট করে সমস্ত প্রয়োজনীয় নথি যুক্ত করে স্কুল, কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের কাছে জমা করতে হবে। এরপর স্কুল, কলেজ কিংবা বিশ্ববিদ্যালয়ের তরফে আপনার আবেদনটি শিক্ষা দপ্তরে ফরওয়ার্ড করা হবে। সমস্ত তথ্য সঠিকভাবে ভেরিফাই করা সম্পূর্ণ হলে আপনি এই স্কলারশিপের অনুদান পাবেন। আপনার আবেদন পত্রটি অ্যাপ্রুভ হয়েছে কিনা, আপনার আবেদনপত্রে বর্তমান স্ট্যাটাস কি তা আপনি স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইট থেকে দেখতে পারবেন।

• আবেদন শুরুর তারিখ:- যদিও এখনও অফিসিয়াল ভাবে কোন কিছুই জানানো হয়নি। তবুও বিভিন্ন রিপোর্ট অনুসারে, মনে করা হচ্ছে যে এই স্কলারশিপের জন্য আবেদন শুরু হতে চলেছে সেপ্টেম্বর কিংবা অক্টোবর মাসে।

এইরকম আরও স্কলারশিপ সংক্রান্ত নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে