In-exchange-of-299-rupees-you-will-get-a-benefit-of-10-lakh-rupees-at-the-Post-Office-Know-the-details

আপনি কি লাইফ ইন্স্যুরেন্স কিংবা স্বাস্থ্যবীমা করাতে ইচ্ছুক? আপনি কি আর্থিক অবস্থার কারণে বীমা করাতে পারছেন না? তবে এই খবরটি আপনার জন্য। যারা খুবই কম মূল্যে ইন্স্যুরেন্স কিংবা স্বাস্থ্যবীমা করাতে চান তাদের জন্য রয়েছে দারুণ এক সুখবর। প্রায় দু’বছর ধরে করোনার একের পর এক ঢেউয়ের জেরে রীতিমত নাজেহাল সমগ্র বিশ্ব। আর তাতেই মানুষের বীমা সম্পর্কিত ধারণা পাল্টাতে শুরু করেছে। ইতিমধ্যেই মানুষ লাইফ ইন্স্যুরেন্স এবং স্বাস্থ্য বীমা সম্পর্কে আরও সচেতন হয়ে উঠেছে। অনেক মানুষই বীমা করাতে চাইলেও বারবার পিছিয়ে আসেন তাদের আর্থিক দুরাবস্থার কারণে।

বীমার ব্যয়বহুল কিস্তি বহন করতে না পারার জন্য অনেক মানুষই বীমা করাতে চান না। সমগ্র ভারতবাসী যাতে বীমা করাতে পারে তার জন্য ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক (IPPB) এর তরফে খুবই স্বল্প মূল্যের বিনিময়ে বীমা বাজারে আনা হয়েছে (Post Office Scheme)। আজ আমরা আলোচনা করতে চলেছি, এই বীমায় আপনারা কি কি সুবিধা পাবেন, কতো টাকার বিনিময়ে আপনি এই বীমা পাবেন এরকম গুরুত্বপূর্ণ তথ্যগুলি।

মোবাইল কেনার জন্য সরকার দিচ্ছে ১০ হাজার টাকা, কিভাবে পাবেন জেনে নিন

• চলুন তবে এই বীমা সম্পর্কিত তথ্যগুলি জেনে নেওয়া যাক:-
ভারতের সাধারণ নাগরিকদের সুবিধার্থে ভারতীয় পোস্ট অফিসের ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক (India Post Payments Bank) এবং টাটা এআইজির (Tata AIG) এর যৌথ উদ্যোগে এমন একটি বিশেষ গ্রুপ দুর্ঘটনা সুরক্ষা বীমা আনা হয়েছে, যাতে গ্রাহকরা মাত্র ২৯৯ ও ৩৯৯ টাকার প্রিমিয়ামের বিনিময়ে পেয়ে যাবেন এক বছরে ১০ লক্ষ টাকার বীমা কভারেজ। ১৮ থেকে ৬৫ বছর বয়সী ব্যক্তিরা এই গ্রুপ দুর্ঘটনা বীমা কভারের সুবিধা পাবেন। এক্ষেত্রে উভয় বীমা কভারেই দুর্ঘটনাজনিত মৃত্যু, স্থায়ী বা আংশিক কিংবা সম্পূর্ণ অক্ষমতা অথবা পক্ষাঘাতগ্রস্ত ব্যক্তিরা ১০ লক্ষ টাকার বীমা কভারেজ পাবেন। তবে এক্ষেত্রে একমাত্র শর্ত হলো এক বছর সম্পূর্ণ হওয়ার পর গ্রাহকদের পরের বছর আবার এই বীমার রিনিউ করতে হবে তবেই তারা এই বিমার সুবিধা পাবেন। আপনারও যদি ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাঙ্ক (India Post Payments Bank)-এ অ্যাকাউন্ট থেকে থাকে তবে আপনিও এই বীমার সুবিধা ভোগ করতে পারবেন।

• এই বিমায় কি কি সুবিধা পাওয়া যাবে?
কোনো দুর্ঘটনার কারণে আপনি হাসপাতালে ভর্তি হলে এই বীমার আওতায় চিকিৎসার খরচ হিসেবে IPD এর জন্য সর্বোচ্চ ৬০,০০০ টাকা এবং OPDতে সর্বোচ্চ ৩০,০০০ টাকা পাবেন। অন্যদিকে ৩৯৯ টাকার প্রিমিয়ামের বীমায় অন্যান্য সুবিধাগুলোর পাশাপাশি গ্রাহকরা ২টি সন্তানের শিক্ষার খরচ হিসেবে ১ লক্ষ টাকা পর্যন্ত পাবেন। কোনো দুর্ঘটনার কারণে হাসপাতালে ভর্তি হলে হাসপাতালের খরচ হিসেবে ১০ দিনের জন্য ১০০০ টাকা করে দৈনিক খরচ দেওয়া হবে। অন্য কোনো শহরে বসবাসের ক্ষেত্রে সর্বোচ্চ ২৫,০০০ টাকা পর্যন্ত পরিবহণ খরচ পাওয়া যাবে এবং মৃত্যুর ক্ষেত্রে শেষকৃত্যের জন্য ৫,০০০ টাকা পর্যন্ত পাওয়া যাবে।

জিও দিচ্ছে ৩৯৯ টাকায় পুরো পরিবারের ইন্টারনেট, কিভাবে পাবেন জেনে নিন

• কিভাবে বীমার সুবিধা নিতে পারবেন?
এই বীমার সুবিধা নেওয়ার ক্ষেত্রে আপনাকে আপনার নিকটবর্তী পোস্ট অফিসে যোগাযোগ করতে হবে এবং এই বীমার অধীনে রেজিস্ট্রেশন করতে হবে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে