Is-there-any-mistake-in-your-Ration-Card-Correct-it-sitting-at-home

রেশন কার্ডের নাম বা ঠিকানার বানানে ভুল আছে এরকম অভিযোগ প্রায়শই শোনা যায়। আর এই ভুল রেশন কার্ডগুলোকে নিয়ে মহা ফাঁপড়ে পড়েছেন সাধারণ মানুষেরা। সরকারি কার্যালয়ে বিভিন্ন নথি জমা করে রেশন কার্ড সংশোধন করতে অনেক জটিলতা রয়েছে। আবার এরকম খবরও শোনা যাচ্ছে যে, সবকিছু ঠিকঠাক জমা করেও রেশন কার্ডের ভুল বানান সংশোধন হয়নি। সেজন্যই সাধারণ মানুষের সুবিধার্থে এবার পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে নতুন এক অনলাইন পদ্ধতি চালু করা হয়েছে যার মাধ্যমে সহজেই বাড়িতে বসে নিজের রেশন কার্ড সংশোধন করার জন্য আবেদন করতে পারবেন। কীভাবে এই প্রক্রিয়ায় মাধ্যমে কীভাবে রেশন কার্ড সংশোধনের জন্য আবেদন করতে পারবেন এ নিয়ে নীচে বিস্তারিতভাবে আলোচনা করা হলো।

• অনলাইনে কীভাবে রেশন কার্ড সংশোধন করবেন (Ration Card Correction)?
(১) প্রথমে পশ্চিমবঙ্গ খাদ্য সরবরাহ দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট food.wb.gov.in এ যাবেন।

(২) এরপরে বাঁদিকে Ration Card অপশনে ক্লিক করে “Apply for correction in the existing ration card” লিংকে ক্লিক করবেন।

(৩) এবারে আপনার রেশন কার্ডের সঙ্গে যে মোবাইল নম্বরটি লিংক করা রয়েছে সেটি লিখে Get OTP তে ক্লিক করবেন।

(৪) তাহলে উক্ত মোবাইল নম্বরে একটি ওটিপি পাঠানো হবে। সেটি লিখে Proceed এ ক্লিক করবেন।

(৫) এবার আপনাকে নিজের পরিবারের সমস্ত রেশন কার্ড ডিটেইলস দেখানো হবে। আপনি নীচে রেশন কার্ড সংশোধন করার জন্য Form 5 এ ক্লিক করবেন।

ইউটিউবের মাধ্যমে কিভাবে ইনকাম করা সম্ভব? জেনে নিন খুঁটিনাটি

(৬) এরপরে আপনার পরিবারের যাদের রেশন কার্ডে নামের বানানে ভুল রয়েছে, সেটি ঠিক করে নেবেন এবং পরিচয়পত্র হিসেবে তার আধার কার্ডটি আপলোড করতে পারেন। তারপরে যদি ঠিকানাতেও কোনো ভুল থাকে তাহলে সেটিও পরিবর্তন করতে পারবেন এবং সাপোর্টিং ডকুমেন্টস হিসেবে আধার কার্ড আপলোড করতে পারেন।

(৭) তারপরে নীচে I agree… লেখাটির এর বক্সে টিক দিয়ে proceed অপশনে ক্লিক করবেন।

(৮) আবার Terms & Conditions এ টিক দিয়ে Get OTP তে ক্লিক করবেন।

(৯) তাহলে পুনরায় আপনার রেশন কার্ডের সঙ্গে লিংক করা মোবাইল নম্বরটিতে ওটিপি চলে আসবে। সেটি লিখে Sumbit OTP তে ক্লিক করলেই আপনার আবেদন অনলাইনে sumbit হয়ে যাবে।

• কী করে রেশন কার্ড সংশোধনের স্ট্যাটাস চেক করবেন (Ration Card Status Check)?

(১) প্রথমে food.wb.gov.in এই ওয়েবসাইটে গিয়ে নীচের দিকে Special Services এর মধ্যে Check Status of Ration Card Application এ ক্লিক করবেন।

(২) তারপরে Form V সিলেক্ট করে নিজের অ্যাপ্লিকেশন নম্বর, রেশন কার্ডের সাথে লিংক করা মোবাইল নম্বর এবং নীচের ক্যাপচা কোডটি হুবহু টাইপ করে Sumbit এ ক্লিক করবেন।

বাড়িতে বসেই অর্ডার করুন PVC আধার কার্ড, আর পেয়ে যান ATM কার্ডর মতো আধার কার্ড

তাহলে আপনাকে নিজের আবেদনের স্ট্যাটাস দেখিয়ে দেওয়া হবে। যদি অ্যাপ্লিকেশন Approved হয়ে যায়, তাহলে নিজের মোবাইলেই সহজে একই ওয়েবসাইট থেকে Download E-Ration card অপশনে গিয়ে নিজের রেশন কার্ডটি ডাউনলোড করে নিতে পারেন। পরে এই E-Ration কার্ডটি প্রিন্ট করে নিয়ে অরিজিনাল রেশন কার্ডের মতো ব্যবহার করতে পারবেন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে চাইলে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে