Know-these-eight-important-rules-of-train-before-boarding-the-train-If-you-dont-know-you-may-get-into-trouble

ভারতের বেশিরভাগ মানুষই ট্রেনে ভ্রমণ করে থাকেন। যাত্রীদের সুবিধার্থে বিভিন্ন নতুন নিয়ম চালু করার পাশাপাশি পুরনো নিয়মেও বিভিন্ন ধরণের বদল করা হয়ে থাকে ভারতীয় রেল কর্তৃপক্ষের পক্ষ থেকে। তবে অনেকেই জানেন, ট্রেনে সফর করার ক্ষেত্রেও ভারতীয় রেলের বিশেষ কিছু নিয়ম রয়েছে। আপনিও যদি ভারতীয় রেলের এই নিয়মগুলি সম্পর্কে না জেনে থাকেন তবে এই খবরটি আপনার জন্য। আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি এরূপ ৮ টি গুরুত্বপূর্ণ নিয়ম, যেগুলি না জানলে আপনিও বিপদে পড়তে পারেন (Train Rules)।

• চলুন জেনে নেওয়া যাক ভারতীয় রেলের এই ৮টি নিয়ম সম্পর্কে:-
১. আপনি যদি নির্দিষ্ট স্টেশন থেকে ট্রেনে চাপতে না পারেন এবং অন্য কোনো স্টেশন থেকে ট্রেনে চাপেন তাহলেও TTE অন্য কোনো যাত্রীকে আপনার সিট দিতে পারবেন না।
২. দূরপাল্লার যাত্রার ক্ষেত্রে আপনি যদি ট্রেনের মিডিল বার্থ পেয়ে থাকেন তবে আপনি আপনার জন্য শুধুমাত্র রাত্রি ১০ টা থেকে সকাল ৬ টা পর্যন্ত ওই বার্থটি ব্যবহার করতে পারবেন।
৩. ট্রেনের অপারেশনাল কারণে কিংবা অন্য কারণে ট্রেন বাতিল করা হলে অথবা ভ্রমণসূচিতে কোনো পরিবর্তন করা হলে স্টেশনে উপস্থিত TTE আপনাকে আপনার যাত্রার জন্য টিকিট বুক করে দেবেন।
৪. কোনো যাত্রী রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত উচ্চস্বরে গান গাইতে কিংবা কথা বলতে পারবেন না। এই নিয়ম মানলে যাত্রীদের জরিমানা পর্যন্ত করা হতে পারে ভারতীয় রেলের তরফে।

অন্যান্য কোম্পানিগুলোকে টেক্কা দিতে BSNL নিয়ে এলো ১৯ টাকার প্ল্যান, চলবে ১ মাস

৫. রেলের নতুন নিয়ম অনুসারে রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত TTE কোনো যাত্রীর টিকিট চেক করতে পারবেন না।
৬. আপনি যদি কোনো স্টেশন থেকে আপনার যাত্রাটি বুক করে থাকেন এবং পরে বোর্ডিং স্টেশন পরিবর্তন করতে চান, তবে আপনি তা করতে পারেন। যদিও এর জন্য আপনাকে নূন্যতম চার্জ দিতে হবে।
৭. আপনি যদি ট্রেন যাত্রায় আপনার পোষ্যকে সঙ্গে নিতে চান তবে আপনাকে লাগেজ ভ্যান বুক করতে হবে। এছাড়াও আপনার পোষ্যর সমস্ত দায়িত্ব আপনাকে নিতে হবে।
৮. ভারতীয় রেল দ্বারা স্বীকৃত ভেন্ডররা ট্রেনের যাত্রীদের কাছ থেকে নির্দিষ্ট MRP এর বেশি দাম নিতে পারবেন না। কোনো ভেন্ডর যদি এরূপ করে থাকেন তবে আপনি IRCTC এর অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আপনার অভিযোগ জানাতে পারেন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে