Madhyamik-and-Higher-Secondary-examinations-review-and-scrutiny-results-are-released-today

আপনি কি সদ্যই মাধ্যমিক কিংবা উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন? তবে এই খবরটি আপনার জন্য। কিছুদিন আগেই প্রকাশিত হয়েছে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল। আর আজ মঙ্গলবার, ২৬ শে জুলাই প্রকাশিত হলো মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের পোস্ট পাবলিকেশন রিভিউ (পিপিআর) ও পোস্ট পাবলিকেশন স্ক্রুটিনির (পিপিএস) এর ফলাফল। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসূত্রের খবর সংসদ সূত্রে জানা গিয়েছে যে, চলতি বছরে বহু সংখ্যক শিক্ষার্থী মোট ৯৩,৫৮৫ টি বিষয়ে রিভিউ ও স্ক্রুটিনির আবেদন জানিয়েছিল। এই সকল শিক্ষার্থীদের মধ্যে কেবলমাত্র এক তৃতীয়াংশ শিক্ষার্থীরই নম্বর বেড়েছে বলে জানা গেছে। ২৬ শে জুলাই দুপুর ৩ টের পর প্রকাশিত হয়েছে স্ক্রুটিনি ও রিভিউ-এর ফল। আর আমরা আলোচনা করতে চলেছি, কিভাবে আপনারা রিভিউ এবং স্ক্রুটিনির ফলাফল চেক করবেন। আপনিও যদি স্ক্রুটিনি কিংবা রিভিও জন্য আবেদন করে থাকেন তবে অবশ্যই চেক করে দেখুন আপনার নাম্বার বেড়েছে কিনা, বাড়লেও তা কত বেড়েছে (Madhyamik-HS Review Result)।

° চলুন তবে দেখে নেওয়া যাক, কোন পদ্ধতিতে আপনারা মাধ্যমিকের স্ক্রুটিনি কিংবা রিভিউ এর রেজাল্ট চেক করবেন:-
১. এর জন্য প্রথমেই আপনাদের results.shiksha এর অফিসিয়াল ওয়েবসাইট https://www.results.shiksha/ এ যেতে হবে।
২. এরপর আপনাকে Latest Announcements এর অধীনে থাকা WB Madhyamik Result 2022 – WBBSE Results অপশনটিতে ক্লিক করতে হবে।
৩. এরপর আপনার সামনে যে পেজটি আসবে তাতে আপনার রোল নম্বর এবং জন্ম তারিখ সঠিক স্থানে সঠিকভাবে প্রদান করতে হবে। জন্ম তারিখ লেখার ক্ষেত্রে কমা (,) কিংবা / দেবেন না।
৪. এ সমস্ত কাজগুলি সঠিকভাবে করার পর Get Result অপশনে ক্লিক করলেই আপনি আপনার রেজাল্টটি দেখতে পাবেন। যদি আপনার নম্বর বেড়ে থাকে তবে Status অপশনে আপনি Change লেখাটি দেখতে পাবেন।

SBI এর ATM থেকে টাকা তোলার ক্ষেত্রে বড়ো পরিবর্তন, জেনে নিন এখনই

° উচ্চমাধ্যমিকের স্ক্রুটিনি কিংবা রিভিউ এর রেজাল্ট চেক করার পদ্ধতি:-
১. উচ্চ মাধ্যমিকের স্কুটিনি কিংবা রিভিউ রেজাল্ট ঠিক করার জন্য প্রথমেই আপনাকে wbchse board এর অফিশিয়াল ওয়েবসাইট https://www.wbchseppsppr.org এ যেতে হবে।
২. তারপর আপনাদের সামনে যে ওয়েব পেজটি আসবে তাতে PPR/PPS Result অপশনে ক্লিক করতে হবে।
৩. এরপর আপনাকে যথাস্থানে আপনার Roll এবং Number টি যথাস্থানে কোনোরূপ কমা (,) কিংবা / ছাড়া লিখতে হবে।
৪. এরপর আপনার মার্কশিট এর নম্বরটি যথাস্থানে সঠিকভাবে লিখতে হবে।
৫. এরপর সাবমিট অপশনে ক্লিক করুন।
৬. এরপর আপনার সামনে Are you sure to submit অপশনটি আসবে। তাতে Ok অপশনে ক্লিক করলেই আপনি আপনার রেজাল্ট দেখতে পারবেন।
৭. এক্ষেত্রে আপনার নম্বর যদি বেড়ে থাকে তবে যে বিষয়ে নম্বর বেড়েছে তার পাশে Revised লেখা থাকবে এবং যে বিষয়ে নম্বর বাড়েনি সেগুলির পাশে No Change লেখা থাকবে।

যদিও নম্বর বাড়ার ক্ষেত্রে আপনার কতো নম্বর বেড়েছে সেটি দেখতে পারবেন না, যতক্ষণ না আপনি স্কুলে গিয়ে নিজের নতুন মার্কশিট সংগ্রহ করবেন।

সমস্ত খবর সবার আগে পেতে ডানদিকের নীচে থাকা টেলিগ্রাম আইকনে ক্লিক করে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন।