More-than-10-thousand-rupees-can-not-be-withdrawn-from-these-banks

আপনি কি জানেন ভারতের চারটি কো-অপারেটিভ ব্যাংকের ক্ষেত্রে নতুন নিয়ম কার্যকরী করা হয়েছে? যদি না জেনে থাকেন তবে এই খবরটি আপনার জন্য। গ্রাহকদের সুবিধার্থে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার তরফে এর অধীনে থাকা ব্যাংকগুলোর ক্ষেত্রে বিভিন্ন নিয়ম বেঁধে দেওয়া হয়েছে। যদিও ভারতের সাধারণ মানুষের কথা মাথায় রেখে বিভিন্ন সময়ে এই নিয়মগুলির ক্ষেত্রে ভিন্ন ভিন্ন পরিবর্তন করা হয়ে থাকে RBI এর তরফে। তেমনভাবেই এবারে চলতি মাসে অর্থাৎ জুলাই মাসে RBI এর পক্ষ থেকে বিভিন্ন ব্যাংকের গ্রাহকদের জন্য নতুন কিছু নিয়ম কার্যকরী করা হবে। তবে ওয়াকিবহাল মহলের মতে এই নিয়মগুলির জেরে সুবিধার চেয়ে বেশি সমস্যার সম্মুখীন হতে চলেছে সাধারণ মানুষ। আজ আমরা আলোচনা করতে চলেছি, কোন কোন ব্যাংকের ক্ষেত্রে নতুন নিয়ম চালু করা হবে, কি কি নতুন নিয়ম কার্যকরী করা হবে ইত্যাদি গুরুত্বপূর্ণ বিষয়গুলি (Banking News)।

• চলুন তবে জেনে নেওয়া যাক, কোন কোন ব্যাংকে এই নতুন নিয়ম চালু করা হবে:-
দিনের পর দিন সময়ের সাথে তাল মিলিয়ে ক্রমাগত মূল্যবৃদ্ধি বাড়ছে। দু’বছর ধরে করোনার জেরে ভারতজুড়ে লকডাউনের ভারতের অর্থনৈতিক পরিস্থিতির রীতিমতো টালমাটাল অবস্থা। এরূপ অনিশ্চিত অর্থনৈতিক পরিস্থিতিতে ব্যাংকগুলো যাতে ডুবে না যায় তাই RBI এর তরফে চারটি ব্যাংকে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এই চারটি ব্যাংক হলো:-
১. সাইবাবা জনতা সহকারী ব্যাংক।
২. দ্য সিউড়ি ফ্রেন্ডস ইউনিয়ন কো-অপারেটিভ ব্যাংক লিমিটেড।
৩. সিউড়ি কো-অপারেটিভ ব্যাংক।
৪. বাহরাইচের ন্যাশনাল আরবান কো-অপারেটিভ ব্যাংক লিমিটেড

এছাড়াও এই তালিকায় রয়েছে মনসুখ মন্দাবিয়া ব্যাংক, বাবা রামদেব কো-অপারেটিভ ব্যাংক এবং উত্তরপ্রদেশের বিজানরে অবস্থিত ইউনাইটেড ইন্ডিয়া কো-অপারেটিভ ব্যাংক লিমিটেড।

ব্যাঙ্কের যে কোনো অসহযোগিতায় ব্যাঙ্কের বিরুদ্ধে অভিযোগ করবেন কিকরে? জেনে নিন পুরো পদ্ধতি

• কোন নতুন নিয়ম জারি করা হয়েছে এই ব্যাংকগুলোর ওপর:-
এই চারটি ব্যাংকে যেসকল গ্রাহকদের অ্যাকাউন্ট রয়েছে এবার থেকে সেই সকল গ্রাহকদের টাকা তোলার ক্ষেত্রে খানিকটা হলেও সমস্যার সম্মুখীন হতে হবে। RBI এর নতুন নিয়ম অনুসারে, সাইবাবা জনতা সহকারী ব্যাংক থেকে গ্রাহকরা একেবারে ২০ হাজার টাকার বেশি অংকের টাকা তুলতে পারবেন না। অন্যদিকে দ্য সিউড়ি ফ্রেন্ডস ইউনিয়ন কো-অপারেটিভ ব্যাংক লিমিটেড এর ক্ষেত্রে RBI এর নিয়ম অনুসারে গ্রাহকরা একেবারে ৫০ হাজার টাকার বেশি অঙ্কের টাকা তুলতে পারবেন না। এছাড়াও তালিকায় যে ব্যাংকগুলি রয়েছে অর্থাৎ সিউড়ি কো-অপারেটিভ ব্যাংক, বাহরাইচের ন্যাশনাল আরবান কো-অপারেটিভ ব্যাংক লিমিটেডের, মনসুখ মন্দাবিয়া ব্যাংক, বাবা রামদেব কো-অপারেটিভ ব্যাংক এর ক্ষেত্রেও গ্রাহকরা RBI এর নিয়ম অনুসারে ১০ হাজার টাকার বেশি তুলতে পারবেন না। অন্যদিকে ইউনাইটেড ইন্ডিয়া কো-অপারেটিভ ব্যাংক লিমিটেডের ক্ষেত্রে আরও কড়া নিয়ম কার্যকরী করা হয়েছে। এই ব্যাংকের গ্রাহকরা বর্তমানে ১ টাকাও তুলতে পারবেন এই ব্যাংক থেকে।

এই সমস্ত ব্যাংকগুলোর ওপর ব্যাংকিং রেগুলেশন এক্ট এর অধীনে আগামী ৬ মাসের জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এছাড়াও বিভিন্ন সমবায় ব্যাংকগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করার জন্য পৃথক একটি বিবৃতি জারি করার কথা ঘোষণা করা হয়েছে RBI এর পক্ষ থেকে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে