Notice-of-giving-money-back-of-PM-Kisan-Yojana-has-been-started-Find-out-who-have-to-give-money-back

আপনি যদি পিএম কিষান (PM Kisan) প্রকল্পের টাকা পেয়ে থাকেন? তাহলে এই খবরটি আপনার জন্য যথেষ্ট গুরুত্বপূর্ণ হতে চলেছে। পিএম কিষান প্রকল্পে বহু মানুষকে টাকা ফেরত দেওয়ার নোটিশ দেওয়া শুরু হয়েছে। উল্লেখ্য, প্রধানমন্ত্রী কিষান সম্মাননিধি যোজনা সংক্ষেপে পিএম কিষান প্রকল্পের মাধ্যমে দেশের আর্থিকভাবে পিছিয়ে থাকা কৃষকদের প্রতি বছর ৬,০০০ টাকা করে দেওয়া হয়ে থাকে। এই ৬,০০০ টাকা তিনটি কিস্তিতে সরাসরি কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে দিয়ে দেওয়া হয়।

পিএম কিষান প্রকল্পে দেশে বর্তমানে মোট নথিভুক্ত কৃষকের সংখ্যা ১৪ কোটির কাছাকাছি। আর এই বিপুল পরিমান উপভোক্তাদের মধ্যেই বহু অসাধু মানুষ পিএম কিষানের টাকা পেয়ে যাচ্ছেন। অনেকেই সঠিক তথ্য না দিয়েই এই প্রকল্পে আবেদন করে তার টাকা পেয়ে যাচ্ছেন। যার ফলে এই প্রকল্পের টাকা দিতে সরকারের তরফ থেকে এক আর্থিক চাপের সৃষ্টি হচ্ছে। সেজন্যই সরকার এই অসাধু মানুষদের জন্য কড়া পদক্ষেপ নেওয়ার ঘোষণা করেছে। উচ্চপদস্থ প্রযুক্তিগত সরকারি অফিসারদের দ্বারা ইতিমধ্যেই পিএম কিষান প্রকল্পের অযোগ্য উপভোক্তাদের খুঁজে বের করার প্রক্রিয়া চালু রয়েছে। এরই মধ্যে এবার সেইসব অযোগ্য ব্যক্তিদের বাড়িতে টাকা ফেরত দেওয়ার নোটিশ পাঠানোও শুরু হয়ে গিয়েছে।

পিএম কিষাণ প্রকল্পের নতুন কিস্তির টাকা নিয়ে বড় ঘোষণা, এখনই জেনে নিন

• কাদের পিএম কিষানের টাকা ফেরত দিতে হবে?
যারা পিএম কিষান যোজনায় আবেদনের শর্তাবলীর সাথে মিল না থাকা সত্ত্বেও এই প্রকল্পে আবেদন করে টাকা নিয়ে যাচ্ছেন, তাদের এই টাকা ফেরত দিতে হবে। মূলত অনেক মানুষ অন্যের জমি দেখিয়ে টাকা নিয়ে যাচ্ছিলেন, অনেকে আবার একই জমি দেখিয়ে পরিবারের আলাদা আলাদা মানুষের নামে এই প্রকল্পে আবেদন করে টাকা পেয়ে যাচ্ছিলেন, আবার অনেক আর্থিকভাবে যথেষ্ট স্বচ্ছল ব্যক্তি, এমনকী কিছু সরকারি কর্মচারীও পিএম যোজনার টাকা পেয়েছেন বলে খবর। এবার তাদের সবাইকেই টাকা ফেরত দিতে হবে বলে সূত্রের খবর।

• কতো টাকা ফেরত দিতে হবে?
আপনি যদি পিএম কিষান যোজনায় অযোগ্য বলে বিবেচিত হন, তাহলে আজ পর্যন্ত প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার যতো কিস্তির টাকা নিয়েছিলেন সব টাকাই আপনাকে ফেরত দিতে হবে।

• কী লেখা রয়েছে নোটিশে?
যিনি পিএম কিষান প্রকল্পে অসাধুভাবে টাকা নিয়েছেন তাদের বাড়িতে সরকারের তরফ থেকে অ্যাসিস্ট্যান্ট ডাইরেক্টর অফ এগ্রিকালচার এর সই করা একটি নোটিশ পাঠানো হচ্ছে, নোটিশটির সাবজেক্ট হিসেবে বলা থাকবে Refund of Fund under PM- KISAN এবং নোটিশটিতে আপনার ব্যাংক অ্যাকাউন্টের যাবতীয় ডিটেইলস, কতো টাকা ফেরত দিতে হবে, টাকা ফেরত পাঠানোর সময়সীমাও উল্লেখ করা থাকবে এবং যে অ্যাকাউন্টে টাকা ফেরত দিতে হবে তার ডিটেইলসও দেওয়া থাকবে। ৭ দিনের মধ্যে টাকা না পাঠালে উক্ত ব্যক্তির বিরুদ্ধে সরকারের তরফ থেকে আইনি ব্যবস্থাও নেওয়া হতে পারে। তাই এরকম টাকা ফেরতের নোটিশ পেলে দ্রুত টাকা পাঠিয়ে দেবেন।

আবারও বন্ধ হতে পারে স্কুল কলেজ? জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী

• কীভাবে টাকা পাঠাবেন?
পিএম কিষানের টাকা ফেরতের নোটিশে যে ব্যাংক অ্যাকাউন্ট ডিটেইলস দেওয়া থাকবে সেখানে টাকা পাঠাতে হবে। আপনি অফলাইনে বা অনলাইনে দুইভাবেই টাকা পাঠাতে পারেন। টাকা ফেরত পাঠানোর সময় অতিরিক্ত পেমেন্ট চার্জ লাগলে সেটিও আপনাকেই দিতে হবে। অনলাইনে টাকা ফেরত পাঠাতে চাইলে আপনি পিএম কিষান প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইট pmkisan.gov.in তে গিয়ে Online Refund অপশনে ক্লিক করবেন। তারপরে সমস্ত তথ্য দিয়ে অনলাইনে উক্ত পরিমান টাকা ফেরত দিয়ে দিতে পারেন।

টাকা ফেরত দেওয়ার পরে আপনাকে ব্যাংক ট্রানজ্যাকশান ডিটেইলস এবং আপনার ব্যাংকের পাসবইয়ের উক্ত অ্যামাউন্ট ডেবিট পেজের জেরক্স নিয়ে আপনার ব্লকে গিয়ে জমা করতে হবে।

সরকারি প্রকল্প সংক্রান্ত এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে চাইলে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে