PMAY-Gramin-list-has-been-published-Check-if-your-name-is-there

আপনি কি প্রধানমন্ত্রী আবাস যোজনার অধীনে পাকা বাড়ি নির্মাণের অনুদানের জন্য আবেদন করেছিলেন? তবে এই খবরটি আপনার জন্য। সাধারণ মানুষের কল্যাণার্থে নরেন্দ্র মোদীর উদ্যোগে কেন্দ্র সরকারের তরফে প্রচুর জনকল্যাণমূলক প্রকল্প চালু করা হয়েছে। এরমধ্যে অন্যতম একটি প্রকল্প হলো প্রধানমন্ত্রী আবাস যোজনা (PMAY)। ভারতের প্রত্যন্ত অঞ্চলের পিছিয়ে পড়া শ্রেণীর মানুষকে পাকা বাসস্থান প্রদান করাই হলো এই যোজনাটি মূল উদ্দেশ্য। এই যোজনার অধীনে দেশের দরিদ্র নাগরিকদের পাকা বাড়ি নির্মাণের উদ্দেশ্যে ভারত সরকারের তরফে অনুদান প্রদান করা হয়ে থাকে। বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী প্রস্তাব রেখেছেন যে, ২০২৩ সালের মধ্যে ৮০ লক্ষেরও বেশি সাশ্রয়ী মূল্যের বাড়ি নির্মাণের লক্ষ্যে সমগ্র ভারত জুড়ে সাধারণ মানুষকে অনুদান প্রদান করা হবে। তবে অনুদান প্রদানের ক্ষেত্রে এই যোজনাটিকে দুটি ভাগে বিভক্ত করা হয়ে থাকে, যথা:-

১. গ্রামের ক্ষেত্রে PMAY-G (প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ)
২. শহরের ক্ষেত্রে MPAY-U (প্রধানমন্ত্রী আবাস যোজনা শহর)।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপের গুরুত্বপূর্ণ আপডেট, এখনই জেনে নিন

ইতিমধ্যেই, প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ (PMAY-G) ২০২৪ সাল পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে আজ আমরা আলোচনা করতে চলেছি, যে সকল গ্রামের মানুষ প্রধানমন্ত্রী আবাস যোজনায় পাকা বাড়ি নির্মাণের অনুদানের জন্য অর্থাৎ PMAY-G ( প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ ) তে আবেদন করেছিলেন তারা কিভাবে বাড়িতে বসে অনলাইনের মাধ্যমে দেখতে পাবেন তারা অনুদান পাবেন কিনা (PMAY Gramin List)।

• চলুন তবে দেখে নেওয়া যাক কিভাবে আপনারা বাড়িতে বসেই প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ (PMAY Gramin ) এর লিস্ট চেক করতে পারবেন:-
১. এর জন্য প্রথমেই আপনাকে কেন্দ্র সরকারের প্রধানমন্ত্রী গ্রামীণ আবাস যোজনার অফিসিয়াল ওয়েবসাইট https://pmayg.nic.in এ যেতে হবে।
২. এরপর আপনার সামনে যে ওয়েব পেজটি আসবে তাতে মেনু অপশনে ক্লিক করলেই আপনার সামনে অনেকগুলো অপশন আসবে তার মধ্যে Awaassoft অপশন এ ক্লিক করতে হবে।
৩. এরপর আপনার সামনে আরো কিছু অপশন আসবে, সেগুলির মধ্যে থেকে Report অপশনটিতে ক্লিক করতে হবে।
৪.এরপর আপনার সামনে যে ওয়েব পেজটি আসবে তাতে Social Audit Report এর Beneficiary Details for Verification অপশনটিতে ক্লিক করুন।
৫. এরপর আপনার সামনে যে পেজটি আসবে তাতে রাজ্যের নাম, ব্লকের নাম, গ্রাম পঞ্চায়েতের নাম এবং কোন সালের টাকা চেক করতে চান তা সঠিকভাবে নির্বাচন করতে হবে। এরপর প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ সিলেক্ট করতে হবে।

মোবাইল কেনার জন্য সরকার দিচ্ছে ১০ হাজার টাকা, কিভাবে পাবেন জেনে নিন


৬. উপরোক্ত সমস্ত তথ্য গুলি সঠিকভাবে নির্বাচন করে ক্যাপচা কোডটি সঠিকভাবে পূরণ করে সাবমিট করলেই আপনার সামনে আপনার অঞ্চলে যারা অনুদান পাবেন তাদের নাম লিস্টটি চলে আসবে। এবার সেই তালিকায় আপনার নাম রয়েছে কিনা তা খুঁজে নিতে হবে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে