SBI-has-introduced-new-rules-If-you-dont-follow-these-you-will-have-to-pay-fine

কোভিডের একের পর এক ঢেউয়ের জেরে সমগ্র বিশ্ব জুড়েই টালমাটাল অর্থনৈতিক পরিস্থিতি। এক্ষেত্রে বাদ যায়নি ভারতও। বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগে বারবার পিছপা হচ্ছে সাধারণ মানুষ। একই অবস্থা ব্যাংকের সেভিংস অ্যাকাউন্টের ক্ষেত্রেও। দিন দিন ক্রমাগত বেড়েই চলেছে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম। আর এই মুদ্রাস্ফীতির বাজারে যে হারে জিনিসপত্রের দাম বাড়ছে সেই হারে সেভিংস অ্যাকাউন্ট থেকে মিলছে না সুদ। যার জেরে সাধারণ মানুষের ব্যাংক অ্যাকাউন্টে টাকা জমা রাখার প্রবণতা ক্রমাগতভাবে কমছে। এক্ষেত্রে বিভিন্ন লাভজনক দিকে বিনিয়োগ একটি ভালো উপায় হলেও ভবিষ্যতে নিরাপত্তার জন্য FD এর বিকল্প নেই। আর তাই ভারতের সাধারণ মানুষ FD এর মাধ্যমেই মূল্য বৃদ্ধির বাজারে সমস্ত দিক সামাল দেওয়ার চেষ্টা করছে। যার জেরে বিভিন্ন ব্যাংকগুলি তাদের FD এর নিয়মগুলিতে বিভিন্ন রকম পরিবর্তন করছে। আজ আমরা আলোচনা করতে চলেছি, ভারতের কোন ব্যাংক গুলি FD এর নিয়মে পরিবর্তন আনছে, কি কি পরিবর্তন আসতে চলেছে ইত্যাদি বিষয়গুলি।

• চলুন তবে দেখে নেওয়া যাক কি কি পরিবর্তন আসতে চলেছে FD এর নিয়মে:-
বিভিন্ন রিপোর্ট অনুসারে জানা গেছে, ভারতের বিভিন্ন ব্যাংকের তরফে ঘোষণা করা হয়েছে যে, এবার থেকে মেয়াদপূর্তির পূর্বে FD ভাঙলে ক্ষতির সম্মুখীন হতে হবে গ্রাহকদেরই। এমনকি দিতে হবে জরিমানাও। আর FD এর পুরনো নিয়মগুলি পরিবর্তন করে নতুন নিয়ম কার্যকরী করা হবে যে ব্যাংকগুলিতে তার তালিকায় SBI, ICICI সহ আরো বিভিন্ন সুপরিচিত ব্যাংকের নাম রয়েছে। তবে বিভিন্ন ব্যাংকের ক্ষেত্রে এই চার্জের পরিমাণ ভিন্ন ভিন্ন (SBI New Rules)।

এই ২০ টি অ্যাপ মোবাইলে থাকলে পড়তে হতে পারে বিপদে, এখনই দেখে নিন অ্যাপের লিস্ট

• দেশের কোন কোন ব্যাংকগুলোতে মেয়াদ পূরণের পূর্বে FD ভাঙলে কিরকম চার্জ দিতে হবে:-
১. স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা SBI:-
ভারতের রাষ্টায়ত্ব এই ব্যাংকটির অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুসারে, মেয়াদপূর্তির পূর্বে ৫ লক্ষ টাকা পর্যন্ত যেকোনো মূল্যের FD ভাঙলে ০.৫০% জরিমানা দিতে হবে গ্রাহকদের। অন্যদিকে ৫ লক্ষ টাকার বেশি মূল্যের FD মেয়াদপূর্তির পূর্বে ভাঙলে গ্রাহকদের দিতে হবে ১% জরিমানা।
২. পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্ক বা PNB:-
স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার মতোই পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের ক্ষেত্রেও মেয়াদ পূরণের পূর্বে FD প্রত্যাহার করলে গ্রাহকদের ১% পেনাল্টি দিতে হবে।
৩. ICICI ব্যাঙ্ক:-
ICICI ব্যাঙ্কের ক্ষেত্রে ১ বছরের আগের FD সময় পূরণের পূর্বে ভাঙলে গ্রাহকদের থেকে ০.৫০% জরিমানা আদায় করা হবে। এর পাশাপাশি ১ বছরের বেশি সময়ের যেকোনো FD ভাঙলে গ্রাহকদের দিতে হবে ১% জরিমানা।

বিরাট সুখবর, সারা দেশে আবারও সস্তা পেট্রোল, ডিজেল

৪. Axis ব্যাঙ্ক :-
Axis ব্যাংকের ক্ষেত্রে অন্যান্য ব্যাংকগুলির মতো একই নিয়ম চালু করা হলেও Axis ব্যাংকের নিয়মগুলি খানিকটা হলেও সুবিধা দেবে গ্রাহকদের। Axis ব্যাংকের তরফে অকালে FD প্রত্যাহার করা হলে ১% জরিমানার করা হলেও, ব্যাংক কর্তৃপক্ষের তরফে এমন একটি নিয়মের ব্যাপারে ঘোষণা করা হয়েছে যেক্ষেত্রে গ্রাহকদের কোনো জরিমানা দিতে হবে না। এই নিয়মে বলা হয়েছে যে, কোনো গ্রাহক যদি মূল আমানতের ২৫ শতাংশ পর্যন্ত টাকা প্রত্যাহার করতে চান সেক্ষেত্রে ১% জরিমানা দিতে হবে না গ্রাহকদের। তবে কোন গ্রাহক যদি Axis Bank এর ট্যাক্স সেভার ফিক্সড ডিপোজিটের সুবিধা নিয়ে থাকেন তবে তিনি মেয়াদ পূরণের পূর্বে কোনো টাকাই তুলতে পারবেন না।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে