The-DA-of-government-worker-is-going-to-be-increased

সরকারি চাকরিজীবীদের জন্য বড়ো সুখবর। জুলাই মাসে আবার কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা DA (7th Pay Commission) বাড়তে পারে। সাথে কেন্দ্রীয় পেনশন প্রাপকদের DR ও (Dearness Relief) বাড়ার সম্ভাবনা রয়েছে। এই খবর নিশ্চয় দেশের প্রায় ৫০ লক্ষ সরকারি কর্মচারী এবং ৬০ লক্ষ পেনশনভোগী লোকের মুখে হাসি ফোটাবে। বিভিন্ন জনপ্রিয় সংবাদপত্রে এই DA বাড়ার জল্পনার খবর প্রকাশ করা হয়েছে, কিন্তু সরকারিভাবে কবে এই ডিএ বাড়বে তা এখনও জানা যায়নি।

• কতো শতাংশ DA বাড়তে পারে?
নতুন করে ৪ থেকে ৫ শতাংশ ডিএ বাড়তে পারে বলে বিশেষজ্ঞদের অনুমান। বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৩৪% হারে ডিএ পেয়ে থাকেন। সেই মহার্ঘ ভাতার পরিমানই ৩৪ থেকে ৩৯ শতাংশ হতে পারে। যদি এপ্রিলের মতো মে এবং জুন মাসেরও All India Price Index এর সূচক ১২৬ এর বেশি থাকে তাহলে ডিএ বাড়ার সম্ভাবনা প্রবল। অন্তত ৪ শতাংশ ডিএ বাড়ানো উচিত। তবে জল্পনা চলছে যে একেবারে ৫ শতাংশ ডিএ বাড়ানোও হতে পারে।

এবার কাস্ট সার্টিফিকেট ডাউনলোড করা যাবে বাড়িতে বসে, পদ্ধতি জেনে নিন

• কেনো ডিএ বাড়ানো হতে পারে?
মূল্যস্ফীতির ওপরে নির্ভর করেই কেন্দ্র সরকারি কর্মচারীদের ডিএ বাড়ানো হতে পারে। বর্তমানে দেশে মূল্যস্ফীতি ক্রমবর্ধমান হারে বাড়ছে। অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস(AICP) দেখলেই তা স্পষ্টভাবে লক্ষ্য করা যায়। ২০২২ সালের জানুয়ারি মাসে এআইসিপি সূচকের সংখ্যা ছিল ১২৫.১ । পরের মাসে অর্থাৎ ফেব্রুয়ারীতে এই সূচকের সংখ্যা কমে দাঁড়ায় ১২৫ এ। মার্চ মাসে ফের এআইসিপি সূচক বেড়ে গিয়ে ১২৬ হয়। এপ্রিল মাসে এই সূচক আরও কিছুটা বেড়ে গিয়ে হয় ১২৭.৭ । তাই যদি মে মাসেরও এআইসিপি সূচক পূর্ববর্তী দুইমাসের মতো বেড়ে যায় তাহলে নিশ্চিতরূপে ডিএ বাড়ানো উচিৎ।

• ডিএ বাড়লে কেন্দ্র সরকারি কর্মচারীর নতুন বেতন কত হবে?
যদি কোনো কেন্দ্রীয় সরকারী কর্মচারীরা মূল বেতন ৫০,০০০ হাজার টাকা হয় তাহলে বর্তমানে ৩৪% ডিএ এর হারে সে ১৭,০০০ টাকা ডিএ পাচ্ছে। এই ডিএ ৪ থেকে ৫ শতাংশ বাড়লে তার নতুন পরিবর্তিত প্রাপ্ত DA এর পরিমান হবে ১৯,০০০ টাকা থেকে ১৯,৫০০ টাকা। অর্থাৎ DA বেড়ে গেলো (১৯,০০০–১৭,০০০) টাকা = ২,০০০ টাকা।

BSNL এর এই সবচেয়ে কমদামী প্ল্যানটি সমন্ধে আপনি জানেন কি? মাত্র ১০০ টাকার রিচার্জে চলবে দু’মাস

• কবে এই মহার্ঘ ভাতা অর্থাৎ ডিএ বাড়বে?
এবিষয়ে এখনও সরকারিভাবে ডিএ বাড়ানোর কোনো ঘোষণা করা হয়নি। কিন্ত বেশিরভাগ বড়ো বড়ো সংবাদমাধ্যমে এই খবর প্রকাশিত হওয়ায় শীঘ্রই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বাড়তে পারে। এবিষয়ে নতুন কোনো আপডেট পেলে দ্রুত আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আপনাদের জানিয়ে দেওয়া হবে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে