The-new-list-of-PM-Awas-Yojana-has-been-published-Check-if-your-name-is-there

সাধারণ মানুষের কল্যাণার্থে নরেন্দ্র মোদীর উদ্যোগে কেন্দ্র সরকারের তরফে প্রচুর জনকল্যাণমূলক প্রকল্প চালু করা হয়েছে। এরমধ্যে অন্যতম একটি প্রকল্প হলো- প্রধানমন্ত্রী আবাস যোজনা (Pradhan Mantri Awas Yojana)। ভারতের প্রত্যন্ত অঞ্চলের পিছিয়ে পড়া শ্রেণীর মানুষকে নিরাপদ আশ্রয় অর্থাৎ বাসস্থান দেওয়াই হলো এই যোজনাটি মূল উদ্দেশ্য। এই যোজনায় দেশের দরিদ্র নাগরিকদের পাকা বাড়ি নির্মাণের উদ্দেশ্যে অনুদান দেওয়া হয়ে থাকে।

এই আবাস যোজনা গ্রাম ও শহরের ক্ষেত্রে আলাদা আলাদা হয়ে থাকে, যথা:-
১. PMAY-G ( প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ )
২. MPAY-U ( প্রধানমন্ত্রী আবাস যোজনা শহর )

ইতিমধ্যেই ২০২২-২৩ সালে প্রধানমন্ত্রী আবাস যোজনায় যেসকল ব্যক্তিরা অনুদান পাবেন তার লিস্ট প্রকাশিত হয়েছে। আপনিও যদি এই যোজনায় আবেদন করে থাকেন তবে আপনিও বাড়িতে বসেই অনলাইনের মাধ্যমে জেনে নিতে পারবেন আপনার আবেদনটি মঞ্জুর হয়েছে কিনা।

এই সকল ব্যক্তিরা আর বিনামূল্যে রেশন পাবে না, প্রকাশিত হলো লিস্ট

চলুন তবে দেখে নেওয়া যাক, কিভাবে আপনারা দেখতে পারবেন এই লিস্টে আপনার নাম রয়েছে কিনা:-
যদিও এক্ষেত্রেও গ্রামের অনুদান প্রাপকের লিস্ট এবং শহরের অনুদান প্রাপকের লিস্ট আলাদা পদ্ধতিতে চেক করতে হয়।

• প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ (PMAY-G ) এর লিস্ট চেক করার পদ্ধতি:-
১. এর জন্য প্রথমেই আপনাকে কেন্দ্র সরকারের প্রধানমন্ত্রী গ্রামীণ আবাস যোজনার অফিসিয়াল ওয়েবসাইট https://pmayg.nic.in এ যেতে হবে।
২. এরপর আপনার সামনে যে ওয়েব পেজটি আসবে তাতে মেনু অপশনে ক্লিক করলেই আপনার সামনে অনেকগুলো অপশন আসবে তার মধ্যে Awaassoft অপশন এ ক্লিক করতে হবে।
৩. এরপর আপনার সামনে আরো কিছু অপশন আসবে, সেগুলির মধ্যে থেকে Report অপশনটিতে ক্লিক করতে হবে।
৪. এরপর আপনার সামনে যে ওয়েব পেজটি আসবে তাতে Social Audit Report এর Beneficiary Details for Verification অপশনটিতে ক্লিক করুন।
৫. এরপর আপনার সামনে যে পেজটি আসবে তাতে রাজ্যের নাম, ব্লকের নাম, গ্রাম পঞ্চায়েতের নাম এবং কোন সালের টাকা চেক করতে চান তা সঠিকভাবে নির্বাচন করতে হবে। এরপর প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ সিলেক্ট করতে হবে।
৬. উপরোক্ত সমস্ত তথ্য গুলি সঠিকভাবে নির্বাচন করে ক্যাপচা কোডটি সঠিকভাবে পূরণ করে সাবমিট করলেই আপনার সামনে আপনার অঞ্চলে যারা অনুদান পাবেন তাদের নাম লিস্টটি চলে আসবে। এবার সেই তালিকায় আপনার নাম রয়েছে কিনা তা খুঁজে নিতে হবে।

আরো ৫ টাকা কমলো পেট্রোলের দাম, নতুন দাম জেনে নিন

• প্রধানমন্ত্রী আবাস যোজনা শহর (MPAY-U) এর ক্ষেত্রে নামের লিস্ট চেক করার পদ্ধতি:-
১. প্রধানমন্ত্রী আবাস যোজনা শহর (MPAY-U) এর লিস্ট চেক করার জন্য আপনাকে MPAY-U এর অফিসিয়াল ওয়েবসাইট pmaymis.gov.in এ যেতে হবে।
২. এরপর মেনু বাটনে ক্লিক করলেই অনেকগুলি অপশন আসবে তার মধ্যে search beneficiary অপশনে ক্লিক করুন।
৩. এরপর আপনার সামনে যে ওয়েব পেজটি আসবে তাতে সঠিক স্থানে আধার নাম্বার দিয়ে Show অপশনে ক্লিক করলেই আপনি অনুদান পাবেন কিনা এ সংক্রান্ত সমস্ত আপনি দেখতে পাবেন।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে