These-persons-are-not-given-free-rations-anymore-The-list-is-published

আপনি কি বিনামূল্যে রেশন পান? তবে এই খবরটি আপনার জন্য (Free Ration)। করোনাকালে সাধারন মানুষের সাহায্যার্থে কেন্দ্র সরকারের তরফে গোটা দেশে ফ্রি রেশন পরিষেবা চালু করা হয়েছিলো (Ration card)। দেশজুড়ে সমস্ত মানুষ এই বিনামূল্যে রেশনের পরিষেবা পেয়েছিলেন। তবে এক্ষেত্রেও দুর্নীতির অভিযোগ উঠেছে বারবার। সরকারের তরফে অভিযোগ করা হয়েছিলো যে, উপযুক্ত গ্রাহকরা ছাড়াও আরও অন্যান্য ব্যক্তিরা এই রেশনের সুবিধা নিচ্ছেন। আর এই সমস্ত অসৎ উপায়ে বিনামূল্যে রেশন গ্রহণ বন্ধ করার জন্য নতুন পদক্ষেপ নেওয়া হয়েছে কেন্দ্র সরকারের তরফ থেকে। আজ আমরা আলোচনা করবো, কেন্দ্র সরকারের তরফে রেশনের স্বচ্ছতা আনার জন্য কি পদক্ষেপ নেওয়া হয়েছে, কারা কারা রেশন পাবেন এবং কাদের রেশন বন্ধ হতে চলেছে এরূপ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়গুলি।

• কেন্দ্র সরকারের নতুন পদক্ষেপটি কি?
রেশন প্রক্রিয়ায় স্বচ্ছতা আনার জন্য কেন্দ্র সরকারের তরফে অনেক গ্রাহকেরই পুরনো রেশন কার্ড জমা নিয়ে নতুন রেশন কার্ড প্রদান করা হচ্ছে। তবে এই প্রক্রিয়াটি শুধুমাত্র যোগ্য ব্যক্তিদের ক্ষেত্রেই প্রযোজ্য। বিনামূল্যে রেশনের ক্ষেত্রে যোগ্য ব্যক্তিরা ছাড়াও অনেকেই বিনামূল্যে রেশন পেয়ে থাকেন এমনটাই উঠে এসেছে কেন্দ্র সরকারের এক তদন্তের রিপোর্টে। এই সকল অযোগ্য ব্যক্তিদের রেশন কার্ড জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্র সরকারের তরফে। সরকারের নিয়ম মেনে রেশন কার্ড জমা না দিলে নেওয়া হতে পারে আইনি ব্যবস্থাও।

আরো ৫ টাকা কমলো পেট্রোলের দাম, নতুন দাম জেনে নিন

• কারা পাবেন না রেশন?
সরকারের তরফে কতোগুলি শর্তাবলী প্রকাশ করা হয়েছে, যে সকল ব্যক্তিদের ক্ষেত্রে সেই সমস্ত শর্তগুলি পূরণ হচ্ছে তারা রেশন পাবার যোগ্য নন। চলুন তবে দেখে নেওয়া যাক কারা পাবেন না বিনামূল্যে রেশন:-
১. যেসকল ব্যক্তিদের ১০০ স্কোয়ার মিটারের বেশি প্লট বা ফ্ল্যাট বা বাড়ি আছে তারা এই বিনামূল্যে রেশন পাবেন না।
২. যেসকল ব্যাক্তিদের চার চাকার গাড়ি অথবা ট্রাক্টর রয়েছে তারা এই বিনামূল্যে রেশন পাবার যোগ্য নন।
৩. যে সকল ব্যক্তিদের পরিবারের বাৎসরিক ইনকাম ২ লক্ষ টাকা বা তার বেশি (গ্রামের ক্ষেত্রে) এবং শহরের ক্ষেত্রে ৩ লক্ষ টাকার বেশি তারা এই বিনামূল্যে রেশন পাবার যোগ্য নন।
এই সমস্ত শর্তাবলী পূরণ করা সত্ত্বেও যেসকল গ্রাহকরা রেশন কার্ড ফেরত দেবেন না, তাদের ক্ষেত্রে সরকার আইনি পদক্ষেপ নেবে এবং যে পরিমাণ রেশন তারা গ্রহণ করেছেন তা ফেরত নেওয়া হবে।

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে