Today-is-the-last-date-to-apply-for-Swami-Vivekananda-Scholarship-You-can-get-60-thousand-rupees-per-year

আজকে শেষ হচ্ছে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের (Swami Vivekananda Scholarship) পুনর্নবীকরণের (Renewal) আবেদন প্রক্রিয়া। আজকের পরে আর এই স্কলারশিপের জন্য Renewal করতে পারবেন না। তাই যারা এখনও রিনিউয়াল করেননি, তারা দ্রুত এই স্কলারশিপের ওয়েবসাইটে গিয়ে Renewal এর জন্য আবেদন করুন।

• কারা রিনিউয়াল করতে পারবেন?
একাদশ-দ্বাদশ ও স্নাতক বর্ষের পড়ুয়ারা আজকে শেষ রিনিউয়াল করতে পারবে।

• কোন শিক্ষাবর্ষের পড়ুয়াদের রিনিউয়ালের শেষ তারিখ আজকে?
২০২০-২১ ও ২০২১-২২ শিক্ষাবর্ষের জন্য পড়ুয়ারা রিনিউয়াল করাতে পারবেন। এরপরে এই দুই শিক্ষাবর্ষের জন্য Renewal এর জন্য আর কোনো সুযোগ দেওয়া হবে না।

বাজারে এলো দুর্দান্ত বৈদ্যুতিক বাইক, একবার চার্জ দিলেই চলবে ১২০ কিমি, নাম মাত্র দামে বাড়ি নিয়ে আসুন আজই

• Renewal করার জন্য কতো মার্কস পেতে হবে?
রিনিউয়াল করার জন্য একাদশ-দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের পূর্ববর্তী পরীক্ষায় নূন্যতম ৬০% নম্বর পেতে হবে। অর্থাৎ পশ্চিমবঙ্গ বোর্ডের পড়ুয়া হলে তাদের ক্লাস ইলেভেনে ৫০০ এর মধ্যে অন্তত ৩০০ পেতে হবে।

স্নাতকস্তরের পড়ুয়ারা Renewal করাতে চাইলে তাদেরও আগের দুই সেমেস্টার মিলিয়ে নূন্যতম ৬০% নম্বর পেতে হবে। যেইসব কলেজ এবং ইউনিভার্সিটিতে CGPA সিস্টেমে নম্বর দেওয়া হয়, সেখানকার ছাত্রছাত্রীরা নিজেদের প্রাপ্ত CGPA কে পার্সেন্টেজে কনভার্ট করবেন। ৬০% কিংবা তার বেশি নম্বর পেলে তবেই Renewal এ আবেদন করতে পারবেন।

• স্কলারশিপ পুনর্নবীকরণ করলে কত টাকা দেওয়া হয়?
স্বামী বিবেকানন্দ স্কলারশিপে পুনর্নবীকরণ করলে আগের বছরের মতোই সমপরিমান টাকা দেওয়া হয়।

অর্থাৎ একাদশ-দ্বাদশের পড়ুয়াদের বছরে ১২,০০০ টাকা এবং স্নাতক(কলা ও বাণিজ্য) বিভাগের পড়ুয়াদের ১২,০০০ টাকা এবং স্নাতক(বিজ্ঞান) বিভাগের পড়ুয়াদের বছরে মোট ১৮,০০০ টাকা দেওয়া হয়। এছাড়া স্নাতক স্তরে কোনো পেশাদারী কোর্সে ভর্তি হলে বছরে মোট ১৮,০০০ টাকা করে দেওয়া হয়।

অল্প বিনিয়োগে শুরু করুন সাইবার ক্যাফের ব্যবসা, মাসে ইনকাম করতে পারবেন ৩০ থেকে ৪০ হাজার

• স্বামী বিবেকানন্দ স্কলারশিপে Renewal করার জন্য কী কী লাগবে?
(১) আবেদনকারীর পাসপোর্ট সাইজ ফটো
(২) আবেদনকারীর স্বাক্ষর
(৩) আগের পরীক্ষার মার্কশীট
(৪) আগের বর্ষে ভর্তির রিসিপ্ট কপি

• কীভাবে স্বামী বিবেকানন্দ স্কলারশিপে Renewal এর জন্য আবেদন করবেন?
(১) প্রথমে নিজের মোবাইলে বা ডেস্কটপে এই ওয়েবসাইট svmcm.wbhed.gov.in -এ যান।

(২) এবার Applicant Login এ গিয়ে নিজের Applicant আইডি, পাসওয়ার্ড এবং নীচে দেওয়া Captcha কোডটি হুবহু টাইপ করে Login এ ক্লিক করবেন।

(৩) এরপরে উপরের দিকে তিনটি লাইন বিশিষ্ট আইকনে ক্লিক করে Applicant Details এর অধীনে Edit Renewal Application লিংকে ক্লিক করবেন।

(৪) তারপরে নিজের ব্যাংক অ্যাকাউন্ট ডিটেলস পরিবর্তন করতে চাইলে নতুন অ্যাকাউন্ট নম্বর দিতে পারবেন। তবে Applicant Details এ নিজের নাম, ঠিকানা এইসব পরিবর্তন করতে পারবেন না।

রয়্যাল এনফিল্ড দিচ্ছে ২ লাখ টাকার বাইক মাত্র ২২ হাজার টাকায়, এই সুযোগ হাতছাড়া করবেন না

(৫) এবারে আগের পরীক্ষায় প্রাপ্ত নম্বর, পার্সেন্টেজ ইত্যাদি পরীক্ষা সংক্রান্ত তথ্যগুলো ফিল আপ করতে হবে।

(৬) এরপরে সবার শেষে উপরোক্ত ডকুমেন্টসগুলো আপলোড করে Sumbit Application এ ক্লিক করতে হবে।

তাহলেই আপনার স্বামী বিবেকানন্দ স্কলারশিপের জন্য Renewal প্রক্রিয়া সম্পন্ন হবে। আপনার দেওয়া তথ্য ও ডকুমেন্টসগুলো ভেরিফাই করার পরে সরাসরি আপনার ব্যাংক অ্যাকাউন্টে স্কলারশিপের টাকা দিয়ে দেওয়া হবে।

স্কলারশিপ সংক্রান্ত এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইটটি ফলো করুন এবং নীচের ডানদিকের টেলিগ্রাম আইকনে ক্লিক করে আজই জয়েন হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে