Train-Ticket-Booking-new-rules-2022-know-the-new-railway-rules

ভারতের সাধারণ নাগরিকদের কথা ভেবে বরাবরই কম দামে ভ্রমণ প্যাকেজ থেকে শুরু করে সহজে টিকিট বুক করার পদ্ধতি সহ বিভিন্ন ধরনের সুবিধা প্রদান করা হয় ভারতীয় রেলওয়ের তরফে। যাত্রীদের সুবিধার্থে বিভিন্ন নতুন নিয়ম চালু করার পাশাপাশি পুরনো নিয়মে বিভিন্ন ধরণের বদল করা হয়ে থাকে ভারতীয় রেলের তরফে। আর আজ আমরা ভারতীয় রেলওয়ের এমন কয়েকটি নতুন নিয়মের ব্যাপারে আলোচনা করতে চলেছি যে নিয়মগুলি জেরে কিছু বিশেষ সুবিধা পেতে চলেছেন আপনারা (Train Tickets Booking)।

চলুন তবে জেনে নেওয়া যাক ভারতীয় রেলওয়ের এই নতুন নিয়মগুলির ব্যাপারে:-
এবার থেকে সিট বুকিং করা সত্ত্বেও যদি কোনো যাত্রী নির্দিষ্ট স্টেশন থেকে ট্রেনে না যান তবে ওই যাত্রীকে আর ওই সিটে বসতে দেওয়া হবে না। অন্য যে কোনো যাত্রী পরের স্টেশন থেকে টিকিট ক্রয় করে সহজেই দূরপাল্লার ট্রেনের সিট পেয়ে যেতে পারবেন। বিভিন্ন রিপোর্ট থেকে অনুমান করা হচ্ছে, যাত্রীদের সুবিধার পাশাপাশি ভারতীয় রেলওয়ের আয়ের কথাটাও মাথায় রেখে এই নিয়ম চালু করা হয়েছে।

পোস্ট অফিস থেকে ফ্রীতে রিটেলার আইডি সংগ্রহ করে আধার কেন্দ্র খুলে রোজগার শুরু করুন

• কিভাবে টিকিট কিনতে পারবেন যাত্রীরা:-
ট্রেনের টিকিট পরীক্ষক নির্দিষ্ট স্টেশন থেকে কোন যাত্রীরা অনুপস্থিত আছেন সেটি চেক করে তাদের সিট নম্বরগুলো জানাবেন। ফলত এই সিট নম্বর গুলি পরবর্তী স্টেশনের টিকিট কাউন্টারে ফাঁকা দেখাবে। যাত্রীরা তাদের প্রয়োজনমতো টিকিট কিনলেই পেয়ে যাবেন পছন্দসই সিট। এছাড়াও টিকিট পরীক্ষকের অনুমতি নিয়ে ট্রেনের চার্ট দেখেও আপনি এ বিষয়ে জানতে পারবেন।

ভারতীয় রেলের এই নয়া নিয়ম সম্পর্কে হাওড়া ডিভিশনের সিনিয়র ডিসিএম সুজিত সিনহা সংবাদমাধ্যমকে জানিয়েছেন যে, এবার থেকে কোনো যাত্রী টিকিট সংরক্ষণ করার পরেও যদি নির্দিষ্ট স্টেশন থেকে ট্রেনে না ওঠেন তবে তাকে অনুপস্থিত বলেই মার্ক করা হবে এবং অন্য কোনো যাত্রী টিকিট ক্রয় করলেই পেয়ে যাবেন ওই সিটটি। এছাড়াও তার মতে, অনেক টিকিট পরীক্ষকই অসাধু উপায় অবলম্বন করে কোনো যাত্রী অনুপস্থিত থাকলে তাদের সিটগুলি টাকার বিনিময়ে অন্য যাত্রীদের দিয়ে দেন। এবার থেকে সমস্ত অবৈধ উপায় বন্ধ করে, বৈধ উপায়ে এই সিটগুলি টিকিটের বিনিময়ে অন্যান্য যাত্রীদের জন্য সংরক্ষণ করা হবে ভারতীয় রেলওয়ের তরফে।

এবার ক্যাশ টাকা লেনদেনেও থাকবে সরকারের চোখ, গুরুত্বপূর্ণ খবর জেনে নিন

এইরকম আরও নানান গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের পেজটি ফলো করুন এবং নীচের ডানদিকের আইকনে ক্লিক করে আজই যুক্ত হোন আমাদের টেলিগ্রাম চ্যানেলে